scorecardresearch
 

অসুস্থ বাবা-মায়ের সেবার জন্য সেনার চাকরি ছেড়ে জৈব চাষ, মাসে আয় ৫০ হাজার

সাফল্যের গল্প: বাবা-মায়ের সেবা করতে বাম সেনাবাহিনীর চাকরি, আজ জৈব চাষ থেকে প্রতি মাসে ৫০ হাজার টাকা আয়। উত্তরপ্রদেশের বিজনোরের এক কৃষক এক অনন্য নজির স্থাপন করলেন। বাবা-মায়ের সমস্যার কারণে সেনাবাহিনীতে কর্মরত এই যুবক চাকরি ছেড়ে গ্রামে জৈব চাষ শুরু করেন। এর থেকে আজ তিনি ভালো মুনাফা করছেন। 

Advertisement
Organic Farming Organic Farming

 

উত্তরপ্রদেশের বিজনোরের এক কৃষক এক অনন্য নজির স্থাপন করলেন। বাবা-মায়ের সমস্যার কারণে সেনাবাহিনীতে কর্মরত এই যুবক চাকরি ছেড়ে গ্রামে জৈব চাষ শুরু করেন। এর থেকে আজ তিনি ভালো মুনাফা করছেন। 

বিজনোর জেলার বাসিন্দা প্রাক্তন সেনা রাহুল তার সেনাবাহিনীর চাকরি ছেড়ে গ্রামেই জৈব চাষ শুরু করেন। বর্তমানে তিনি প্রতি মাসে ৫০০০০ টাকা আয় করেন। শুধু তাই নয়, এলাকার কৃষকদের জৈব চাষের কৌশলও শেখাচ্ছেন তারা। তিনি বলেন যে তিনি তার পিতামাতার সঙ্গে থাকেন এবং তাদের সেবা করার পাশাপাশি জৈব চাষ করেন।

আরও পড়ুন

তিনি জানান, সেনাবাহিনীতে চাকরি করার সময় তিনি জানতে পারেন তার বাবা-মা ক্যান্সারে আক্রান্ত। এরপর তাদের সেবা করার জন্য চাকরি ছেড়ে দেন। বাড়ি আসার পর আয়ের জন্য জৈব চাষের সিদ্ধান্ত নেন এবং শুরু করেন। তিনি তিন একর জমিতে ৩৫০০টি কলার চারা রোপণ করেছেন। একই সঙ্গে ৫ একর জমিতে জৈব পদ্ধতিতে আখও চাষ করা হয়। তিনি আরও বলেন, প্রতিটি গাছে এক মৌসুমে প্রায় ২৪ কেজি কলা উৎপাদন হয়। এটি বিক্রি করে তারা প্রতি মাসে ৫০ থেকে ৫৫ হাজার টাকা আয় করেন।

কৃষকরা জৈব চাষে উদ্বুদ্ধ

রাহুল শুধু নিজে চাষ করেন না, জায়গায় জায়গায় গিয়ে কৃষকদের জৈব চাষে উদ্বুদ্ধ করেন। তিনি বলেন, জৈব কৃষি মানুষের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। তিনি চান আরও বেশি করে কৃষক জৈব চাষ করুক। কারণ এর ফসল খেয়ে মানুষ ক্যান্সারের মতো মারাত্মক রোগ থেকে বাঁচতে পারে। তিনি আরও জানান, বর্তমানে তিনি তার ফসলের সঠিক দাম পাচ্ছেন না। 

ড্রিপ সেচ ব্যবহার করুন

রাহুল জানান যে তিনি তার জমিতে ড্রিপ সেচ ব্যবহার করেন। এই কৌশলের সাহায্যে তিনি অনেক জল সংরক্ষণ করেন। ড্রিপ সেচ সবচেয়ে কার্যকর এবং সফল পদ্ধতি। ড্রিপ সেচ ক্ষেতে অতিরিক্ত জল পড়া রোধ করে, আগাছা কমায়। গত মাসে, তিনি কৃষকদের জৈব চাষের সুবিধা সম্পর্কে শিক্ষিত করার জন্য ফাস্ট ট্যাগ ফি বাবদ ১১০০০ টাকা খরচ করেছেন। একই সঙ্গে তার নিজস্ব ইউটিউব চ্যানেলও রয়েছে। যেখানে সে তার কন্টেন্ট আপলোড করে। তিনি ব্যাখ্যা করেন যে চাষে কীটনাশক এবং রাসায়নিক অপ্রাকৃত সারের ব্যবহার কমাতে হবে।

Advertisement

Advertisement