scorecardresearch
 

দেশের প্রথম CDS জেনারেল বিপিন রাওয়াত প্রয়াত, মৃত তাঁর স্ত্রীও

ভারতীয় বায়ুসেনার কপ্টার Mi-17 এদিন তামিলনাড়ুর কোয়েম্বাত্তুর থেকে সুলুর যাচ্ছিলেন জেনারেল রাওয়াত। ওই কপ্টারেই ছিলেন তাঁর স্ত্রী ও সেনা আধিকারিক সহ মোট ১৪ জন।

Advertisement
জেনারেল বিপিন রাওয়াত জেনারেল বিপিন রাওয়াত
হাইলাইটস
  • ঠিক কী ঘটেছিল?
  • দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ
  • গোর্খা রাইফেলসে শুরু

শেষরক্ষা হল না। মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় ৬৩ বছর বয়সে মৃত্যু হল ভারতের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ (CDS) বিপিন রাওয়াতের। আজ অর্থাত্‍ বুধবার দুপুরে তামিলনাড়ুর কুন্নুরে ভেঙে পড়ে বিপিন রাওয়াতের কপ্টার। জেনারেল রাওয়াত ছাড়াও ওই কপ্টারে ছিলেন তাঁর স্ত্রী সহ ১৪ জন। কেউই বেঁচে নেই।

আরও পড়ুন: দেশের প্রথম CDS, বাবার মতোই গোর্খা রাইফেলসে শুরু কেরিয়ার 

ঠিক কী ঘটেছিল?

ভারতীয় বায়ুসেনার কপ্টার Mi-17 এদিন তামিলনাড়ুর কোয়েম্বাত্তুর থেকে সুলুর যাচ্ছিলেন জেনারেল রাওয়াত। ওই কপ্টারেই ছিলেন তাঁর স্ত্রী ও সেনা আধিকারিক সহ মোট ১৪ জন। ওয়েলিংটনে ডিফেন্স স্টাফ কলেজের একটি অনুষ্ঠানে ভাষণ দিতে যাচ্ছিলেন জেনারেল রাওয়াত। 

ভিডিওতে দেখা গিয়েছে, কুন্নুরের কাছে গিয়ে আগুন ধরে যায় কপ্টারটিতে। ভয়াবহ আগুনে জ্বলতে জ্বলতেই ভেঙে পড়ে কপ্টারটি। সঙ্গে সঙ্গে স্থানীয়রা ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজ শুরু করে। স্থানীয় সেনা আধিকারিক টিম সহ একাধিক উদ্ধারকারী দল পৌঁছয় ঘটনাস্থলে। দুর্ঘটনাস্থল থেকে ৮কিমি দূরে হাসপাতালে ভর্তি করা হয় জেনারেল রাওয়াত সহ ৩ জনকে। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন নির্দেশ দেন, সেরা মেডিক্যাল গাড়ি পাঠাতে হবে ঘটনাস্থলে। 

আরও পড়ুন: CDS Bipin Rawat: সার্জিক্যাল স্ট্রাইক থেকে নর্থ-ইস্ট অপারেশন, 'দুর্ধর্ষ' জেনারেল রাওয়াত 

দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ

২০১৯ সালের শেষে ভারতীয় সেনা প্রধানের পদ থেকে অবসর নেন জেনারেল বিপিন রাওয়াত। তাঁর জায়গায় ভারতীয় সেনাবাহিনীর ২৮তম প্রধান হন মনোজ মুকুন্দ নারাভানে। তবে সেনা প্রধানের পদ থেকে অবসর নিলেও ভারত সরকার তাঁকে চিফ অব ডিফেন্স স্টাফ (CDS) বা প্রতিরক্ষা প্রধান নিয়োগ করে। রাওয়াতই দেশের প্রথম সিডিএস। বর্তমানে  সামরিক বিষয়ে কেন্দ্রের পরামর্শদাতা হিসেবেও কাজ করতেন রাওয়াত। 

Advertisement

গোর্খা রাইফেলসে শুরু

১৯৭৮ সালে ১১ নম্বর গোর্খা রাইফেলস ব্যাটেলিয়নে যোগ দেন জেনারেল রাওয়াত। দুর্গম পর্বতে যুদ্ধে বিশেষ পারদর্শী ছিলেন তিনি। পরে জম্মু-কাশ্মীরের উরিতে সেনার মেজর হিসেবেও কাজ করেন। কর্নেল হিসেবে ১১ নম্বর গোর্খা রাইফেলস-এর ৫ ব্যাটেলিয়নের দায়িত্ব সামলেছেন। এরপর ব্রিগেডিয়ার পদোন্নতির পরে সপোরে রাষ্ট্রীয় রাইফেলস-এর ৫ নম্বর সেক্টরের দায়িত্বে ছিলেন। কঙ্গোর গৃহযুদ্ধে শান্তিরক্ষা বাহিনীওর দায়িত্বও সামলেছেন জেনারেল বিপিন রাওয়াত। সেনা পরিবারের সন্তান রাওয়াতের  বাবা লক্ষ্মণ সিং রাওয়াওত ছিলেন সেনাবাহিনীর জেনারেল। 

জেনারেল বিপিন রাওয়াতের জন্ম দেরাদুনে

বিপিন রাওয়াত ১৯৫৮ সালের ১৬ মার্চ দেরাদুনে জন্মগ্রহণ করেন। বিপিন রাওয়াতের বাবা এলএস রাওয়াতও সেনাবাহিনীতে ছিলেন এবং লেফটেন্যান্ট জেনারেল এলএস রাওয়াত নামে পরিচিত ছিলেন। তাঁর শৈশব কেটেছে সেনার মধ্যে এবং প্রাথমিক শিক্ষা হয়েছিল সিমলার সেন্ট এডওয়ার্ড স্কুলে। এরপর তিনি ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমিতে ভর্তি হন এবং দেরাদুনে চলে যান। এখানে তাঁর পারফরম্যান্স দেখে, তাঁকে SWORD OF NOUR দিয়ে ভূষিত করা হয়।

Advertisement