scorecardresearch
 

Bharat Jodo Yatra Congress: ৩৫৭০ কিমি রাস্তা-৫ মাস, কংগ্রেসের 'ভারত জোড়ো যাত্রা' শুরু আজ, রাহুল থাকছেন কোথায়?

Bharat Jodo Yatra: কংগ্রেস জানিয়েছে, এই যাত্রায় রাহুল গান্ধী কোনও হোটেলে রাত কাটাবেন না। কোনও পাঁচতারা হোটেল নয়, একেবারে সাধারণ ভাবে যাত্রা সম্পন্ন করবেন তিনি। এখন প্রশ্ন, আগামী ৫ মাস ভারত জোড়ো যাত্রা চলাকালীন কীভাবে কাটাবেন রাহুল। কোথায় রাত কাটাবেন, খাওয়াদাওয়াই বা কোথায় করবেন।

Advertisement
রাহুল গান্ধী রাহুল গান্ধী
হাইলাইটস
  • রাহুল থাকবেন কন্টেনারে 
  • একসঙ্গে তাঁবু খাটিয়ে খাওয়াদাওয়া
  • প্রতিদিন ২২-২৩ কিমি যাত্রা

২০২৪ সালের লোকসভা ভোটের (Lok Sabha Elections 2024) আগে কংগ্রেস নতুন উদ্দমে মাঠে নামতে মরিয়া। যার নির্যাস, আজ অর্থাত্‍ বুধবার কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi) 'ভারত জোড়ো যাত্রা' (Bharat Jodo Yatra) শুরু করছেন। ১৫০ দিনের এই পদযাত্রায় ১২টি রাজ্য কভার করবে কংগ্রেসের এই পদযাত্রা। কন্যাকুমারী থেকে কাশ্মীর মোট ৩ হাজার ৫৭০ কিমি পথ।

রাহুল থাকবেন কন্টেনারে 

রাহুল গান্ধীর (Rahul Gandhi) সঙ্গে অন্যান্য কংগ্রেস নেতারা থাকবেন, একই সঙ্গে সিভিল সোসাইটির প্রতিনিধি সহ ৩০০ লোক এই 'ভারত জোড়ো যাত্রা'য় সামিল হবেন। কংগ্রেস জানিয়েছে, এই যাত্রায় রাহুল গান্ধী কোনও হোটেলে রাত কাটাবেন না। কোনও পাঁচতারা হোটেল নয়, একেবারে সাধারণ ভাবে যাত্রা সম্পন্ন করবেন তিনি। এখন প্রশ্ন, আগামী ৫ মাস ভারত জোড়ো যাত্রা চলাকালীন কীভাবে কাটাবেন রাহুল। কোথায় রাত কাটাবেন, খাওয়াদাওয়াই বা কোথায় করবেন।

আরও পড়ুন: চব্বিশে মোদীকে চ্যালেঞ্জ দিতে বিরোধী-মুখ মমতা?

একসঙ্গে তাঁবু খাটিয়ে খাওয়াদাওয়া

এই যাত্রা চলাকালীন রাহুল গান্ধী একটি কন্টেনারে থাকবেন। আগামী ১৫০ দিন ওই কন্টেনারেই দিন কাটাবেন রাহুল গান্ধী। একাধিক রাজ্যে গ্রীষ্মের দাপটের সম্ভাবনা রয়েছে। তাই কন্টেনারে এসি-র ব্যবস্থা থাকছে। এছাড়া বিছানা, টয়লেট সহ সব ব্যবস্থাই থাকছে ওই কন্টেনারে। দলের নেতাদের সঙ্গেই তাঁবু খাটিয়ে একসঙ্গে খাওয়াদাওয়া সারবেন রাহুল।

আরও পড়ুন: Congress President Election: নির্বাচন ১৭ অক্টোবর, ১৯ অক্টোবর নতুন সভাপতি পাবে কংগ্রেস?

কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ৩ হাজার ৫৭০ কিমি প্রতিদিন একটি করে নতুন গ্রামে রাতে থাকবেন রাহুল সহ গোটা দল। এরকম ৬০টি কন্টেনার থাকবে, যা ট্রাকের উপর রাখা থাকবে। এই সব কটি কন্টেনার-ই রাহুলের যাত্রায় একসঙ্গে থাকবে না। দিনের শেষে একটি নির্ধারিত জায়গায় যাত্রায় অংশগ্রহণকারীদের কাছে পৌঁছে দেওয়া হবে কন্টেনারগুলি। 

Advertisement

যাত্রীদের বিশ্রামের জন্য এই সব কটি কন্টেনার নতুন কোনও গ্রামে রাতে থাকবে। নিরাপত্তার খাতিরে রাহুল গান্ধী একটি পৃথক কন্টেনারে রাতে থাকবেন। একটি কন্টেনারে সর্বোচ্চ ১২ জন মানুষ শুতে পারবেন। 

প্রতিদিন ২২-২৩ কিমি যাত্রা

৫ মাস ধরে চলা 'ভারত জোড়ো যাত্রা'য় বলা হয়েছে, প্রতিটি নেতা ৩ দিনে একবার করে কাপড় কাচার সুযোগ পাবেন। একদিনে ২২ থেকে ২৩ কিমি যাত্রা করবে। রোজ সকাল ৭টায় যাত্রা শুরু হবে, চলবে সকাল ১০টা পর্যন্ত। তারপর কিছু ঘণ্টার বিশ্রাম। ফের দুপুর সাড়ে ৩টেয় যাত্রা শুরু। সন্ধে ৭টা পর্যন্ত চলবে।

 

Advertisement