scorecardresearch
 

Delhi Pollution : 'TV ডিবেটে সবথেকে বেশি দূষণ ছড়ায়' দিল্লি দূষণ মামলায় মন্তব্য CJI-এর

দূষণ সংক্রান্ত মামলায় দিল্লি সরকারের ভূমিকায় অখুশি সুপ্রিম কোর্ট। এই সংক্রান্ত মামলার শুনানি চলাকালীন ভারতের প্রধান বিচারপতি এনভি রামানা একাধিক প্রশ্ন তোলেন। প্রসঙ্গ বহির্ভূত বিবৃতি প্রচার করার জন্য মিডিয়ার ডিবেট নিয়েও নিজের বিরক্তি প্রকাশ করেন প্রধান বিচারপতি।

Advertisement
সুপ্রিম কোর্ট সুপ্রিম কোর্ট
হাইলাইটস
  • দূষণ সংক্রান্ত মামলায় দিল্লি সরকারের ভূমিকায় অখুশি সুপ্রিম কোর্ট
  • এই সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্ট টিভিতে হওয়া বিতর্ক নিয়েও প্রশ্ন তোলেন
  • বলেন, টিভি মিডিয়ার বিতর্ক সবথেকে বেশি দূষণ ছড়ায়

দূষণ সংক্রান্ত মামলায় দিল্লি সরকারের ভূমিকায় অখুশি সুপ্রিম কোর্ট। এই সংক্রান্ত মামলার শুনানি চলাকালীন ভারতের প্রধান বিচারপতি এনভি রামানা একাধিক প্রশ্ন তোলেন। প্রসঙ্গ বহির্ভূত বিবৃতি প্রচার করার জন্য মিডিয়ার ডিবেট নিয়েও নিজের বিরক্তি প্রকাশ করেন প্রধান বিচারপতি। তিনি বলেন, 'TV যে কোনও দূষণের থেকে সবথেকে বেশি দূষণ ছড়ায়।' তিনি বলেন,  আদালতের ছোটখাটো পর্যবেক্ষণকে বিতর্কিত ইস্যুতে পরিণত করা হচ্ছে।

আরও পড়ুন : 'BJP-তে টাকা চাওয়ার লোক বেশি', বিস্ফোরক প্রবীর

দিল্লির বায়ু দূষণের বিষয়ে এক ছাত্রের দায়ের করা জনস্বার্থ মামলার শুনানিতে রমনা এই মন্তব্য করেন। তিনি বলেন, 'আপনি কিছু ইস্যু ব্যবহার করতে চান। আমাদের পর্যবেক্ষণ দেখতে চান। তারপর এটিকে বিতর্কিত করতে চান। তারপর দোষের খেলা শুরু হয়ে থাকবে। টিভিতে যে বিতর্ক হয়, তা অন্য সবকিছুর চেয়ে বেশি দূষণ তৈরি করে।'

এদিনের শুনানিতে বাজি পোড়ানো নিয়েও প্রশ্ন তোলেন বিচারপতি। বলেন, 'কিছু দায়িত্ব নিজেদেরও নিতে হবে। বিচার ব্যবস্থার আদেশে সবকিছু করা যায় না।'

আরও পড়ুন : গোবর খেয়ে তার 'সুফল' বোঝালেন MBBS ডাক্তার, VIDEO VIRAL

দীপাবলিতে আতশবাজির জেরে যে বায়ু দূষণ হয়েছে তা নিয়ে প্রধান বিচারপতি জানান, আইআইটি কানপুর পরিচালিত একটি সমীক্ষা অনুসারে আতসবাজি একটি অস্থায়ী পর্যায়। সমীক্ষার ফলাফল দিল্লি সরকার আদালতে জমা দিয়েছে। তিনি বলেন, 'আমি আমার মোবাইলে আইআইটি কানপুরের অধ্যয়নটি দেখেছি। যা আপনি দায়ের করেছেন। এটা ঠিক যে, আতশবাজি ফ্যাক্টর নয়। আতসবাজির জেরে যে দূষণ তা সাময়িক। আমরাও এতে একমত। কিন্তু নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও গত ১৫ দিনে কেপটকা পোড়ানো হয়েছে? আপনারা তা দেখতে পেয়েছেন? 

Advertisement
Advertisement