scorecardresearch
 

টুথপেস্টের টিউবের নীচের দিকে বিভিন্ন রঙ কেন থাকে, জানলে চমকে উঠবেন!

আপনার টুথপেস্টে কি লবণ আছে ? সে থাকুক আর না থাকুক, রোজ সকালে ঘুম থেকে উঠে আমরা টুথপেস্ট দিয়ে দাঁত মাজি। ভালো করে লক্ষ করলে দেখতে পাবেন, টুথপেস্টের টিউবের নীচের দিকে কালার বার দেওয়া রয়েছে। এক এক পেস্টে এক এক রঙের কালার বার রয়েছে। কিন্তু কেন থাকে ওই রঙিন কালার বার। কী কারণে, জেনে নিন।

Advertisement
tooth paste tooth paste
হাইলাইটস
  • আপনার টুথপেস্টে কি লবণ আছে ? সে থাকুক আর না থাকুক,  রোজ সকালে ঘুম থেকে উঠে আমরা টুথপেস্ট দিয়ে দাঁত মাজি।
  • ভালো করে লক্ষ করলে দেখতে পাবেন,  টুথপেস্টের টিউবের  নীচের দিকে কালার বার রয়েছে।
  • এক এক পেস্টে এক এক রঙের কালার বার রয়েছে। কিন্তু কেন থাকে ওই রঙিন কালার বার। কী কারণে, জেনে নিন।

আপনার টুথপেস্টে কি লবণ আছে ? সে থাকুক আর না থাকুক,  রোজ সকালে ঘুম থেকে উঠে আমরা টুথপেস্ট দিয়ে দাঁত মাজি। ভালো করে লক্ষ করলে দেখতে পাবেন,  টুথপেস্টের টিউবের  নীচের দিকে কালার বার রয়েছে। এক এক পেস্টে এক এক রঙের কালার বার রয়েছে। কিন্তু কেন থাকে ওই রঙিন কালার বার। কী কারণে, জেনে নিন।

সাধারণত লাল, সবুজ, কালো এবং নীল রঙের বর্গক্ষেত্র দেখা যায় টুথপেস্টে। পেস্টের নীচের ওই রঙই বোঝায় সেটি কী কী উপাদান দিয়ে তৈরি হয়েছে। সবচেয়ে ভালো টুথপেস্ট হল যার টিউবের নিচে আছে সবুজ রঙ। কারণ, এই রঙের টিউবের মধ্যে থাকা টুথপেস্ট প্রাকৃতিক উপাদানে তৈরি। 

গত কয়েক বছরে অনলাইন নিউজ, সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা তথ্য থেকে মানুষ অনেক নতুন কিছু জানতে পারছে। তারই একটি হলো টুথপেস্টের টিউবের নিচের রং দেখে টুথপেস্ট চেনা। 

কিন্তু প্রশ্ন হলো, আসলেই কি টিউবের নিচে থাকা রঙের মধ্যে উপাদানের কথা গোপনে লেখা থাকে? যদি তা-ই হবে, তাহলে টুথপেস্টের টিউবে এর উপাদানের কথা আলাদাভাবে লেখা থাকবে কেন?

২০১৪-১৫ সালের দিকে বাংলাদেশে ফেসবুক, ইউটিউবসহ সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যাপক প্রসার হয়। প্রতিনিয়ত মানুষ বিভিন্ন তথ্য শেয়ার করে এবং মুহূর্তের মধ্যে সেটি লাখ লাখ মানুষের কাছে পৌঁছে যায়। ওই সময়ই ভাইরাল হওয়া একটি তথ্য ছিল টুথপেস্টের টিউবের নিচের রহ দেখে পেস্ট চেনা যায়।

বিভিন্নভাবে তথ্যটি ছড়িয়ে পড়লেও এর মূল বিষয়বস্তু ছিল টুথপেস্ট উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের কাছ থেকে পেস্ট তৈরির আসল উপাদানগুলোর তথ্য লুকোতে চায়। এ কারণেই টুথপেস্টের গায়ে উপাদান যা-ই লেখা থাকুক না কেন ভেতরের উপাদান বোঝাতে টিউবের নিচের অংশে চারকোনা আকৃতির সাংকেতিক রঙ ব্যবহার করা হয়।

Advertisement

লাল : এই টুথপেস্ট তৈরিতে কিছু প্রাকৃতিক এবং কিছু রাসায়নিক দ্রব্য ব্যবহার হয়েছে।
সবুজ : টুথপেস্ট তৈরিতে ব্যবহৃত সব উপাদানই প্রাকৃতিক।
নীল : কিছু উপাদান প্রাকৃতিক এবং কিছু ভেষজ (হারবাল)।
কালো : এই টুথপেস্ট তৈরিতে ব্যবহৃত সব উপাদানই রাসায়নিক।

আসলে কি তাই?
টুথপেস্টের টিউবের নিচের অংশের রং দেখে উপাদান চেনার কথা বহু বার বহু ভাবে বলা হলেও কোথাও এই যুক্তির পক্ষে জোরালো কোনও প্রমাণ দেখা যায়নি। অবশ্য টুথপেস্ট কোম্পানির নীরবতা এই তত্ত্ব ছড়িয়ে পড়তে সহায়তা করেছে। তবে সম্প্রতি বিশ্বের অন্যতম টুথপেস্ট প্রস্তুতকারী প্রতিষ্ঠান কোলগেট এর প্রতিবাদ জানিয়েছে।

কোলগেট তাদের অফিশিয়াল ওয়েবসাইটে জানিয়েছে, রং ব্যবহার করে টুথপেস্টের উপাদান বোঝানোর বিষয়টি পুরোপুরি ভুয়ো। কোনও টুথপেস্ট প্রস্তুতকারী প্রতিষ্ঠান এমন রঙের সংকেত ব্যবহার করে না। টুথপেস্টের উপাদান বুঝতে রঙ নয়, বরং প্যাকেটের গায়ে লেখা উপাদানের কথা পড়ুন।

তাহলে রং কেন ব্যবহার হয়?

খেয়াল করে দেখুন, লাল, সবুজ, নীল, কালো মূলত এই চারটি রং টিউবের নিচে থাকে। লাল, সবুজ, নীল এই তিনটি হলো মৌলিক রং, যাদের সংক্ষেপে ইংরেজিতে বলা হয় RGB। আরেকটি রং হলো কালো। যন্ত্রের মাধ্যমে এই রংগুলো সহজেই চিহ্নিত (মেশিন রিডেবল) করা যায়। টুথপেস্টের প্যাকেজিং হলো পুরোপুরি যন্ত্রনির্ভর। টুথপেস্টের টিউবের নিচের অংশের রঙ দেখে যন্ত্র বুঝতে পারে কোথায় চাপ দিয়ে সেটি লাগাতে হবে। বিশ্বাস না হলে নিজেই ইউটিউবে গিয়ে টুথপেস্টের টিউব তৈরির ভিডিও দেখুন।

আরও পড়ুন: ডিসেম্বরের শুরুতেও অধরা শীত, শহরে কবে ফিরবে ঠান্ডার আমেজ?

 

Advertisement