scorecardresearch
 

Hijab Row : কর্ণাটক HC-এর নির্দেশকে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে হিজাব মামলা

Hijab Row : হিজাব বিতর্কে রায় দিয়েছে কর্ণাটক হাইকোর্ট। আদালত তার সিদ্ধান্তে বলেছে, ইসলামে হিজাব প্রয়োজনীয় বলে কোনও প্রমাণ পাওয়া যায়নি, তাই স্কুল-কলেজে হিজাবের ওপর আরোপিত নিষেধাজ্ঞা ন্যায্য। অন্যদিকে, আদালতের এই সিদ্ধান্তের পর হিজাব সমর্থকদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে। তোলপাড় হয় রাজনীতিতেও। এই বিষয়ে আদালতে আবেদন করা মেয়েরা জানিয়েছেন, তাঁরা প্রয়োজনে পড়াশোনা ছেড়ে দেবেন কিন্তু হিজাব অবশ্যই পরবেন।

Advertisement
সুপ্রিম কোর্ট সুপ্রিম কোর্ট
হাইলাইটস
  • হিজাব মামলায় রায় কর্ণাটক হাইকোর্টের
  • রায়কে চ্যালেঞ্জ ৬ মুসলিম ছাত্রীর
  • সুপ্রিম কোর্টে আবেদন

হিজাব মামলায় কর্ণাটক হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন। মুসলিম ছাত্র নিবা নাজির পক্ষে বিশেষ ছুটির আবেদন করা হয়েছে। হাইকোর্টের রায়কে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করেছেন কলেজের ৬ মুসলিম ছাত্রী। এই পড়ুয়ারা হাইকোর্টে পিটিশন করেছিল। অন্যদিকে, কর্ণাটক হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আবেদনে কোনও আদেশ দেওয়ার আগে শুনানির অনুরোধ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছে হিন্দু সেনা।

হিজাব বিতর্কে রায় দিয়েছে কর্ণাটক হাইকোর্ট। আদালত তার সিদ্ধান্তে বলেছে, ইসলামে হিজাব প্রয়োজনীয় বলে কোনও প্রমাণ পাওয়া যায়নি, তাই স্কুল-কলেজে হিজাবের ওপর আরোপিত নিষেধাজ্ঞা ন্যায্য। অন্যদিকে, আদালতের এই সিদ্ধান্তের পর হিজাব সমর্থকদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে। তোলপাড় হয় রাজনীতিতেও। এই বিষয়ে আদালতে আবেদন করা মেয়েরা জানিয়েছেন, তাঁরা প্রয়োজনে পড়াশোনা ছেড়ে দেবেন কিন্তু হিজাব অবশ্যই পরবেন।

আদালতের এই রায়ে যারা স্কুলে ইউনিফর্মের চেয়ে বেশি হিজাব পরার স্বাধীনতার পক্ষে সওয়াল করেছিলেন, তাঁরা স্বভাবতই ধাক্কা খেয়েছেন। হিজাবকে সমর্থন জানিয়ে এবং স্কুল ইউনিফর্মকে চ্যালেঞ্জ করে দায়ের করা সমস্ত পিটিশন খারিজ করে দিয়েছে কর্ণাটক হাইকোর্ট। 

আদালত বলেছে, হিজাব ইসলামের ধর্মীয় অনুশীলনের অপরিহার্য অংশ নয়। দ্বিতীয়ত, শিক্ষার্থীরা স্কুল ইউনিফর্ম পরতে অস্বীকার করতে পারে না। তৃতীয়ত, স্কুল ইউনিফর্ম সিস্টেম বজায় রাখার জন্য একটি যুক্তিসঙ্গত বিধিনিষেধ রয়েছে এবং চতুর্থত, ৫ ফেব্রুয়ারি কর্ণাটক সরকারের আদেশকে অবৈধ করার মতো কোনও মামলা হয়নি।

অর্থাৎ হাইকোর্ট কর্ণাটক সরকারের সিদ্ধান্ত অনুমোদন করেছে। যার ফলে ফের একবার রাজনীতিতে তোলপাড় শুরু হয়েছে। মেহবুবা মুফতি লিখেছেন, 'হিজাব নিষেধাজ্ঞা বহাল রাখার কর্ণাটক হাইকোর্টের সিদ্ধান্ত অত্যন্ত হতাশাজনক। একদিকে আমরা নারীর ক্ষমতায়নের কথা বলি অন্যদিকে তাদের নির্বাচন করার অধিকার থেকে বঞ্চিত করছি। এটা শুধু ধর্মের বিষয় নয়, পছন্দের স্বাধীনতার বিষয়ও।'

Advertisement

পাশাপাশি ওমর আবদুল্লাহ হাইকোর্টের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলে লিখেছেন যে, 'কর্ণাটক হাইকোর্টের সিদ্ধান্তে আমি খুবই হতাশ। হিজাব নিয়ে কী ভাবতে পারেন? এটা শুধু পোশাক সম্পর্কিত নয়। এটা একজন নারীর অধিকার সম্পর্কিত, যে তিনি কেমন পোশাক পরতে চান। আদালত এই মৌলিক অধিকার বহাল রাখেনি। এটা একটা তামাশা'। 

অন্যদিকে বিজেপি কর্ণাটক হাইকোর্টের সিদ্ধান্তকে মুসলিম মহিলাদের স্বার্থে বলে আখ্যা দিয়েছে। এদিকে হাইকোর্টের রায়ের প্রতিবাদে চেন্নাইয়ে, শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি পালন করেন এবং স্লোগান দেন। 

আরও পড়ুনমাধ্যমিকের ভৌত বিজ্ঞান পরীক্ষা শেষ, এই ৬ প্রশ্নের উত্তর জানেন?

 

Advertisement