scorecardresearch
 

Confirm Tatkal Train Ticket Booking In Holi Festival 2022 : হোলির ছুটিতে ট্রেনে কনফার্ম টিকিট চাই? বুকিং করুন এইভাবে

কনফার্ম তৎকাল টিকিটের জন্য IRCTC-র অ্যাপ Confirm Ticket-এর সাহায্য নেওয়া যেতে পারে। এই অ্যাপের মাধ্যমে যাত্রীরা কোনও নির্দিষ্ট রুটে চলা একাধিক ট্রেনের সিটের সংখ্যা দেখতে পারবেন। আর তার জন্য ট্রেনের নম্বর দিয়ে ডিটেইল নেওয়ার প্রয়োজনও পড়বে না।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • হোলিতে অনেকেরই রয়েছে বাড়ি ফেরা প্ল্যান
  • কিন্তু অনেকেই পাচ্ছেন না কনফার্ম টিকিট
  • এইভাবে বুকিং করলে হতে পারে সুবিধা

দোল বা হোলির ছুটিতে অনেকেই বাড়ি ফেরা প্ল্যান করেন। তবে টিকিট তা পাওয়ায় পড়তে হয় সমস্যায়। ভারতীয় রেল অবশ্য Tatkal Ticket বুকিংয়ের সুযোগ দেয়। তবে এতে লিমিটেড সিট থাকায় অনেক সময় তা কনফার্ম হয় না। তবে কেউ যদি কনফার্ম Tatkal Ticket বুক করতে চান তাহলে তার জন্য অনুসরণ করতে হবে কয়েকটি সহজ টিপস। এক্ষেত্রে প্রথমেই যে বিষয়টি মাথায় রাখতে হবে তা হল, কত তাড়াতাড়ি টিকিটটি বুকিং করা হচ্ছে। 

Confirm Ticket App থেকে মিলবে সাহায্য
এর জন্য IRCTC-র অ্যাপ Confirm Ticket-এর সাহায্য নেওয়া যেতে পারে। এই অ্যাপের মাধ্যমে যাত্রীরা কোনও নির্দিষ্ট রুটে চলা একাধিক ট্রেনের সিটের সংখ্যা দেখতে পারবেন। আর তার জন্য ট্রেনের নম্বর দিয়ে ডিটেইল নেওয়ার প্রয়োজনও পড়বে না। এই অ্যাপটি অ্যান্ড্রয়েড ইউজাররা গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারেন। অ্যাপটিতে ব্যাক্তিগত তথ্যও সেভ করে রাখা যায়। ফলে টিকিট বুকিংয়ের সময় তা আর নতুন করে দিতে হয় না, ফলে সময় বাঁচে। পেমেন্ট করলেই বুক হয়ে যাবে সিট। তবে যদি দেড়ি হয়, তাহলে সিট বুক নাও হতে পারে। 

IRCTC-র মোবাইল অ্যাপটিও কাজে লাগবে
আরও একটি উপায়ে তৎকাল টিকিট বুক করা যায়। যাঁদের নামে টিকিট বুক করা হবে তাঁদের ডিটেইলস IRCTC মোবাইল অ্যাপে মাস্টার লিস্ট বানিয়ে সেভ করা রাখা যায়। তারপর বুকিংয়ের ১-২ মিনিট আগে করতে হবে লগ-ইন। এরপর বুকিং শুরু হলেই ট্রেন, তৎকাল কোটা ও ক্লাস সিলেক্ট করতে হবে। তারপর দিতে হয় যাত্রীদের ডিটেইলস। এই ধাপে মাস্টার লিস্ট থেকে ডিটেলস নিয়ে বাঁচানো যাবে সময়। এর পরে, UPE-এর মাধ্যমে পেমেন্ট করতে হবে, যাতে সময় বাঁচানো যায়। এইভাবে অনেকটাই বেড়ে যায় কনফার্ম তৎকাল টিকিট পাওয়ার সম্ভাবনা। 

Advertisement

আরও পড়ুনEPFO-তে সুদ কমেছে, নয়া হারে পেমেন্ট কবে পাবেন গ্রাহকরা?

 

Advertisement