scorecardresearch
 

Kangana Ranaut: বিজেপির বড় চমক, প্রার্থী কঙ্গনা রানাওয়াত ও অরুণ গোভিল, কে কোন কেন্দ্রে?

লোকসভা নির্বাচনকে সামনে রেখে রবিবার বিজেপি তাদের পঞ্চম প্রার্থী তালিকা প্রকাশ করেছে। এবার সেই তালিকায় প্রার্থী হিসেবে সবচেয়ে বড় নাম উঠে এসেছে চলচ্চিত্র অভিনেত্রী কঙ্গনা রানাউতের। দল তাকে হিমাচল প্রদেশের মান্ডি থেকে লোকসভা নির্বাচনে প্রার্থী করেছে।

Advertisement
কঙ্গনা রানাওয়াত এবং অরুণ গোভিল। কোলাজ কঙ্গনা রানাওয়াত এবং অরুণ গোভিল। কোলাজ
হাইলাইটস
  • লোকসভা নির্বাচনকে সামনে রেখে রবিবার বিজেপি তাদের পঞ্চম প্রার্থী তালিকা প্রকাশ করেছে।
  • এবার সেই তালিকায় প্রার্থী হিসেবে সবচেয়ে বড় নাম উঠে এসেছে চলচ্চিত্র অভিনেত্রী কঙ্গনা রানাউতের।

লোকসভা নির্বাচনকে সামনে রেখে রবিবার বিজেপি তাদের পঞ্চম প্রার্থী তালিকা প্রকাশ করেছে। এবার সেই তালিকায় প্রার্থী হিসেবে সবচেয়ে বড় নাম উঠে এসেছে চলচ্চিত্র অভিনেত্রী কঙ্গনা রানাউতের। দল তাকে হিমাচল প্রদেশের মান্ডি থেকে লোকসভা নির্বাচনে প্রার্থী করেছে। এ ছাড়া টিভির সুপারহিট শ্রীরাম অরুণ গোভিলও নির্বাচনে লড়বেন। দল তাঁকে মিরাট লোকসভা আসন থেকে প্রার্থী করেছে। তিনি রামায়ণ টেলি ধারাবাহিকে অভিনয় করে এক সময় জনপ্রিয়তা পেয়েছিলেন।

বিজেপি রবিবার সন্ধ্যায় ১১১টি সংসদীয় আসনের জন্য তাদের প্রার্থী ঘোষণা করেছে। হোলি উৎসবের ঠিক আগে এই ঘোষণায় অনেক বিস্ময়কর নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। হিমাচল প্রদেশের মান্ডি থেকে বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউতকে এমপি প্রার্থী করেছে বিজেপি। এই তালিকায় রয়েছে শিল্পপতি ও কংগ্রেসের প্রাক্তন সাংসদ নবীন জিন্দালের নামও। বিশেষ বিষয় হল তিনি কংগ্রেস থেকে পদত্যাগ করে মাত্র এক ঘণ্টা আগে দলে যোগ দিয়েছেন। নবীন জিন্দালকে হরিয়ানার কুরুক্ষেত্র আসন থেকে প্রার্থী করা হয়েছে। এর পাশাপাশি টিভির রাম অরুণ গোভিলকেও নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় মাঠে নামিয়েছে বিজেপি। পিলিভীত থেকে বরুণ গান্ধীকে বাদ দিয়ে আসনটি প্রাক্তন কংগ্রেস নেতা জিতিন প্রসাদকে দেওয়া হয়েছিল।

সাহারানপুর থেকে রাঘব লখনপাল, মোরাদাবাদ থেকে সর্বেশ সিং, মিরাট থেকে অরুণ গোভিল, গাজিয়াবাদ থেকে অতুল গর্গ, আলিগড় থেকে সতীশ গৌতম, হাতরাস (এসসি) থেকে অনুপ বাল্মিকি, বাদাউন থেকে দুর্বিজয় সিং শাক্য, ছত্রপাল থেকে। বেরেলি থেকে সিং গাংওয়ার, পিলিভীত থেকে জিতিন প্রসাদ, সুলতানপুর থেকে মানেকা গান্ধী, কানপুর থেকে রমেশ অবস্থি, বারাবাঙ্কি (এসসি) থেকে রাজরানি রাওয়াত, বাহরাইচ (এসসি) থেকে অরবিন্দ গোন্ডকে প্রার্থী করা হয়েছে।

আরও পড়ুন

গাজিয়াবাদ থেকে জেনারেল ভি কে সিংয়ের টিকিট বাতিল, প্রার্থী হলেন অতুল গর্গ। পঞ্চম তালিকা প্রকাশ করে বিজেপি লোকসভা নির্বাচন থেকে বহু অভিজ্ঞদের কার্ড সরিয়ে দিয়েছে। বিদ্রোহী মনোভাবের জন্য পরিচিত বর্তমান পিলিভীতের সাংসদ বরুণ গান্ধীর টিকিট বাতিল করা হয়েছে। এছাড়াও, গাজিয়াবাদ থেকে দুইবারের সাংসদ জেনারেল ভি কে সিংয়ের টিকিট বাতিল করে বিজেপি অতুল গর্গকে প্রার্থী করেছে। 

Advertisement

এই তালিকা আসার আগে, জেনারেল ভি কে সিং সোশ্যাল মিডিয়ায় ঘোষণা করেছিলেন যে তিনি ২০২৪ সালের লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। হরিয়ানার চারটি আসনেও প্রার্থী দিয়েছে বিজেপি। এর মধ্যে সবচেয়ে আকর্ষণীয় নাম নবীন জিন্দাল এবং রঞ্জিত চৌতালা। কারণ তালিকা প্রকাশের এক ঘণ্টা আগে জিন্দাল ও চৌতালা বিজেপিতে যোগ দিয়েছিলেন। বিজেপি কুরুক্ষেত্র থেকে নবীন জিন্দাল, হিসার থেকে রঞ্জিত চৌতালা, সোনিপাত থেকে মোহন লাল বাদোলি এবং রোহতক থেকে অরবিন্দ কুমার শর্মাকে প্রার্থী করেছে। এক ঘণ্টা আগে কংগ্রেস থেকে ইস্তফা দিয়েছেন নবীন জিন্দাল, কুরুক্ষেত্র থেকে টিকিট পেয়েছেন।

 নবীন জিন্দাল রবিবারই কংগ্রেস থেকে পদত্যাগ করেছেন। পদত্যাগের খবর প্রকাশ্যে আসতেই তিনি বিজেপিতে যোগ দেন। নবীন জিন্দাল এক্স-এ একটি পোস্টে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। এই পোস্টে, তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং সহ কংগ্রেস নেতৃত্বের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এবং তাদের ধন্যবাদ জানিয়েছেন। নবীন জিন্দাল বিজেপিতে যোগ দেওয়ার বিষয়ে জল্পনা ছিল, এবং রবিবার সন্ধ্যায় তার পদত্যাগের পরেই তিনি বিজেপিতে যোগ দেন।

বিহারের ১৭টি আসনে প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে বিজেপি। এবার বাতিল করা হয়েছে বক্সারের সাংসদ অশ্বিনী চৌবের টিকিট। নওয়াদা থেকে সুযোগ দেওয়া হয়েছে বিজেপির বিবেক ঠাকুরকে। বেগুসরাই থেকে একমাত্র প্রার্থী গিরিরাজ সিং। বিজেপিতে আসন ও টিকিট নিয়ে চলমান জল্পনা-কল্পনার অবসান ঘটেছে। সিনিয়র বিজেপি নেতা রাধা মোহন সিং, রাজীব প্রতাপ রুডি, নিত্যানন্দ রাই, জনার্দন সিং সিগ্রিওয়াল, রবিশঙ্কর প্রসাদ, রামকৃপাল যাদব, আর কে সিং সকলেই তাদের নিজ নিজ নির্বাচনী এলাকা থেকে প্রার্থিতা ধরে রেখেছেন। নওয়াদা থেকে বিবেক ঠাকুরকে টিকিট দিয়ে শেষ পর্যন্ত বিজেপির খাতায় চলে গিয়েছে নওয়াদাও।

 

Advertisement