scorecardresearch
 

Maharashtra Political Crisis: শিন্ডেকে শিবসেনার সমস্ত পদ থেকে সরালেন উদ্ধব

Maharashtra Political Crisis: একনাথ শিন্ডের নামে একটি চিঠি জারি করার সময়, উদ্ধব ঠাকরে লিখেছেন যে সম্প্রতি দেখা গেছে যে আপনাকে দল বিরোধী কার্যকলাপে লিপ্ত হতে দেখা গেছে। সেই সঙ্গে চিঠিতে বলা হয়েছে, আপনি শিবসেনার সদস্যপদ ছেড়ে দিয়েছেন। তাই আপনার বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হচ্ছে। উদ্ধব ঠাকর বলেছিলেন যে শিবসেনার দলীয় প্রধান হওয়ার কারণে, আমি একনাথ শিন্ডেকে সমস্ত দলীয় পদ থেকে অব্যাহতি দেওয়ার জন্য এই অধিকার ব্যবহার করছি।

Advertisement
উদ্ধব ঠাকরে এবং একনাথ শিন্ডে। ফাইল ছবি উদ্ধব ঠাকরে এবং একনাথ শিন্ডে। ফাইল ছবি
হাইলাইটস
  • দলবিরোধী কাজের অভিযোগ
  • শিন্ডেকে শিবসেনার সমস্ত পদ থেকে সরালেন উদ্ধব
  • জানুন বিস্তারিত তথ্য

Maharashtra Political Crisis: মহারাষ্ট্রে দীর্ঘদিনের রাজনৈতিক অস্থিরতার উত্তাপ এখনও থামেনি। একনাথ শিন্ডে রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ গ্রহণ করার পরে তাঁর বিরুদ্ধে বড় পদক্ষেপ নিয়েছেন উদ্ধব ঠাকরে। দল বিরোধী কার্যকলাপে জড়িত থাকার জন্য শিবসেনার সমস্ত পদ থেকে একনাথ শিন্ডকে সরিয়ে দিয়েছেন তিনি। 

চিঠিতে কী লিখেছেন উদ্ধব

একনাথ শিন্ডের নামে একটি চিঠি জারি করার সময়, উদ্ধব ঠাকরে লিখেছেন যে সম্প্রতি দেখা গেছে যে আপনাকে দল বিরোধী কার্যকলাপে লিপ্ত হতে দেখা গেছে। সেই সঙ্গে চিঠিতে বলা হয়েছে, আপনি শিবসেনার সদস্যপদ ছেড়ে দিয়েছেন। তাই আপনার বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হচ্ছে। উদ্ধব ঠাকর বলেছিলেন যে শিবসেনার দলীয় প্রধান হওয়ার কারণে, আমি একনাথ শিন্ডেকে সমস্ত দলীয় পদ থেকে অব্যাহতি দেওয়ার জন্য এই অধিকার ব্যবহার করছি। শিবসেনার বিদ্রোহী বিধায়কদের সঙ্গে একনাথ শিন্ডে উদ্ধব ঠাকরে সরকারের বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন। প্রায় ৮ দিন ধরে চলা এই জটিলতার পরে উদ্ধব ঠাকরেকে পদত্যাগ করতে হয়ে। অন্যদিকে একনাথ শিন্ডে বিজেপির সমর্থনে মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন।

শপথ নিয়েছেন শিন্ডে

তবে, রাজনৈতিক সংকটের মধ্যে উদ্ধব ঠাকরে বিদ্রোহীদের রাজি করাতে অনেক চেষ্টা করেছিলেন। এক আবেগঘন বার্তা দিতে গিয়ে তিনি বলেন, আলোচনার মাধ্যমে সমাধান পাওয়া যাবে। বিধায়কদের শুধু তাঁর সঙ্গে কথা বলতে হবে। পরিবারের প্রধান হিসেবে আমি আপনাদের জন্য উদ্বিগ্ন। আপনারা এখনও হৃদয়ে শিবসেনার সঙ্গে আছেন। কিন্তু উদ্ধবের এই আবেগপ্রবণ আবেদনও কাজ করেনি। একনাথ শিন্ডে বিজেপির সহায়তায় সরকার গঠন করেছেন।

পাল্টা তোপ শিন্ডের

একনাথ শিন্ডে বলেছেন যে এখন আমাদের আদর্শ, বালাসাহেবের হিন্দুত্ব এবং অঞ্চলের উন্নয়নের ইস্যুতে কাজ করতে এগিয়ে যাচ্ছি। বিজেপির সঙ্গে সরকার গঠনের প্রশ্নে তিনি বলেন, আগে শিবসেনা ও বিজেপির সঙ্গে জোট ছিল। বিজেপির সঙ্গে আমাদের স্বাভাবিক জোট আছে। আমরাও একই পথ ধরেছি। আমরা কোনো ভুল পথ ধরিনি।

Advertisement

Advertisement