scorecardresearch
 

Maharashtra Trust Vote Floor Test : শিন্ডেতেই আস্থা বিদ্রোহী বিধায়কদের, আস্থা ভোটের ফল ১৬৪-৯৯

Maharashtra Floor Test: মহারাষ্ট্র বিধানসভায় ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। আস্থা ভোটে জিতেছেন একনাথ শিন্ডে। সোমবার শিন্ডে সরকারের পক্ষে ১৬৪টি ভোট পড়েছে। একই সময়ে সরকারের বিপক্ষে ভোট পড়েছে ৯৯টি। মহারাষ্ট্র বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে একনাথ শিন্ডে সরকার।

Advertisement
একনাথ শিন্ডে (জোড় হাত করে) একনাথ শিন্ডে (জোড় হাত করে)
হাইলাইটস
  • মহারাষ্ট্র বিধানসভায় ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে
  • আস্থা ভোটে জিতেছেন একনাথ শিন্ডে
  • সোমবার শিন্ডে সরকারের পক্ষে ১৬৪টি ভোট পড়েছে

Maharashtra Trust Vote Floor Test: মহারাষ্ট্র বিধানসভায় ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। আস্থা ভোটে জিতেছেন একনাথ শিন্ডে। সোমবার শিন্ডে সরকারের পক্ষে ১৬৪টি ভোট পড়েছে। একই সময়ে সরকারের বিপক্ষে ভোট পড়েছে ৯৯টি। মহারাষ্ট্র বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে একনাথ শিন্ডে সরকার। 

কংগ্রেসের ৫৬
বিধানসভায় ভোট দেওয়ার সময় কংগ্রেস বিধায়ক কৈলাস গোরান্তিয়াল বলেন, 'এখন পর্যন্ত ৫৬ জন (তাদের ভোট গণনা করে)'। তিনি আরও বলেন, আগে রাজনীতিতে সাম, দম, দন্ড, ভেদ দরকার ছিল। কিন্তু এখন ইডি, সিবিআই ও গভর্নরের প্রয়োজন। এতে আপত্তি তোলে শিন্ডে গোষ্ঠী।

ভোট দিতে পারলেন না
চার বিরোধী বিধায়ক ভোট দিতে পারেননি। এর মধ্যে রয়েছেন অশোক চৌহান, কংগ্রেসের বিজয় ওয়াডেত্তিওয়ার এবং আন্না বনসোদে, এনসিপির সংগ্রাম জগতাপ। চারজনই দেরি করেছিলেন। তখন তাঁদের ঘরে ঢুকতে দেওয়া হয়নি। ফ্লোর টেস্টের আগে, এনসিপি নেতা অজিত পাওয়ারকে বিধানসভায় বিরোধী দলের নেতা করা হয়েছে।

মহারাষ্ট্র বিধানসভায় ভোটের সময় কিছুটা হট্টগোল হয়েছে। এখানে, বিধায়ক প্রতাপ সারনায়েক যখন শিন্ডে সরকারের সমর্থনে ভোট দেন, তখন উদ্ধব গোষ্ঠী ইডি-ইডি স্লোগান দেয়।

বাঙ্গারের পাল্টি
শিবসেনা বিধায়ক সন্তোষ বাঙ্গার শিন্ডে সরকারের সমর্থনে ভোট দিয়েছেন। সন্তোষ উদ্ধবের হাত ছেড়ে সোমবার শিন্ডে দলে যোগ দিয়েছেন। এছাড়াও ভারতের কৃষক ও ওয়ার্কার্স পার্টির শ্যাম সুন্দর সিন্দেও একনাথ শিন্ডে সরকারের পক্ষে ভোট দিয়েছেন।

বিধানসভায় কণ্ঠভোটে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের বিষয়টি নিয়ে আপত্তি জানিয়েছে বিরোধীরা। এর পর এখন ভোটের মাধ্যমে ফ্লোর টেস্টের সিদ্ধান্ত নেওয়া হয়। উভয় গোষ্ঠীর বিধায়কদের আলাদাভাবে বসানো হবে এবং হেডকাউন্ট করা হবে।

সকালে দেখা যায়, উদ্ধব গোষ্ঠীর বিধায়ক সঞ্জয় বাগদ বিদ্রোহী হয়ে উঠেছেন। তিনি এখন শিন্ডে ক্যাম্পে যোগ দেন। এটি উদ্ধবের জন্য একটি বড় ধাক্কার মতো। গতকাল স্পিকার নির্বাচনে বিজেপির স্পিকার প্রার্থী রাহুল নার্ভেকরের বিরুদ্ধে ভোট দিয়েছিলেন সঞ্জয়।

Advertisement

ধাক্কা উদ্ধবের
উদ্ধব ঠাকরে গোষ্ঠীকে সুপ্রিম কোর্টের তরফে আরও একটি ধাক্কা লেগেছে। নতুন চিফ হুইপ নির্বাচনের বিরুদ্ধে উদ্ধব ঠাকরে গোষ্ঠী সুপ্রিম কোর্টে পৌঁছেছিল। আবেদনে স্পিকারের কার্যক্রম বন্ধের দাবি জানানো হয়। উদ্ধব গোষ্ঠী হুইপ প্রধান এবং দলের নেতাকে পদ থেকে অপসারণের বিষয়টি উত্থাপন করেছে। সুপ্রিম কোর্ট বলেছে যে এটি আজ নয়, ১১ জুলাই বাকি মামলাগুলির সঙ্গে শুনানি করবে।

 

Advertisement