scorecardresearch
 

AAP Arvind Kejriwal : পাখির চোখ পঞ্চায়েত, বাংলায় জোট লড়াইয়ে AAP?

AAP Arvind Kejriwal: বাংলার পঞ্চায়েত ভোটের জন্য হাতে এখনও অনেকটাই সময় রয়েছে বলা যেতে পারে। আম আদমি পার্টি পঞ্চায়েতে ভাল ফল করার জন্য কি অন্য কোনও দলের সঙ্গে জোট করবে? বা অন্য কোন দল জোট করার জন্য তাদের কাছে এলে অবস্থান কী হবে?

Advertisement
অরবিন্দ কেজরিওয়াল অরবিন্দ কেজরিওয়াল
হাইলাইটস
  • পঞ্চায়েত ভোটকে পাখির চোখ করে রাজ্যে নিজেদের সংগঠন পোক্ত করতে চাইছে আম আদমি পার্টি বা আপ
  • জেলায় জেলায় শুরু হয়েছে সদস্য সংগ্রহ অভিযান
  • কলকাতাতেও একই কর্মসূচি নিয়েছে তারা

পঞ্চায়েত ভোটকে পাখির চোখ করে রাজ্যে নিজেদের সংগঠন পোক্ত করতে চাইছে আম আদমি পার্টি বা আপ। জেলায় জেলায় শুরু হয়েছে সদস্য সংগ্রহ অভিযান। কলকাতাতেও একই কর্মসূচি নিয়েছে তারা। 

উৎসাহ দিয়েছে পঞ্জাব
পঞ্জাব বিধানসভা ভোটের ফলাফল প্রকাশের রে নতুন উৎসাহ নিয়ে বাংলায় ঝাঁপিয়েছে আম আদমি পার্টি। এরই মাঝে তৃণমূল ছেড়ে অশোক তানওয়ার যোগ দিয়েছেন আপে। দিল্লির মুখ্যমন্ত্রী, আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়ালের উপস্থিতিতে তিনি শিবির বদল করেন।

আরও পড়ুন: TMC-এ ধাক্কা, আজই AAP-এ যোগ দিচ্ছেন অশোক?

পঞ্চায়েত ভোটর জন্য হাতে সময় আছে
বাংলার পঞ্চায়েত ভোটের জন্য হাতে এখনও অনেকটাই সময় রয়েছে বলা যেতে পারে। আম আদমি পার্টি পঞ্চায়েতে ভাল ফল করার জন্য কি অন্য কোনও দলের সঙ্গে জোট করবে? বা অন্য কোন দল জোট করার জন্য তাদের কাছে এলে অবস্থান কী হবে? সেগুলোই ব্যাখ্যা করলেন বাংলার আপ নেতারা।

আরও পড়ুন: কৃষক আন্দোলনের ধাত্রীভূমি, রেখায়-লেখায় ধরা বাঙালি শিল্পীর পেনসিলে

আরও পড়ুন: '২২ জুন বাঙালির কলজের জন্মদিন' দাদাগিরির মঞ্চে রাহুলের কবিতা Viral

আপ সরাসরি জানিয়ে দিয়েছে, কোনও রাজনৈতিক জোটের পক্ষে তারা নয় তারা দেশের ১৩০ কোটি মানুষের সঙ্গে জোট তৈরি করার পক্ষে। ফলে পঞ্চায়েত ভোট বা অন্য ভোটে এ রাজ্যে আম আদমি পার্টি একাই লড়বেন। এ নিয়ে কোনো সংশয় নেই।

আপের দাবি, আগের থেকে সংগঠন অনেকটাই বেড়েছে। ডিআই বা ডিস্ট্রিক্ট ইনচার্জ জেলাস্তরে কাজের দায়িত্বে রয়েছেন। তাঁরা ওয়ার্কিং কমিটি তৈরি করে দলের সংগঠন আরও মজবুত করার কাজে যুক্ত। খুব তাড়াতাড়ি সব জেলায় কমিটি তৈরি হয়ে যাবে বলে দাবি তাদের। 

পঞ্জাব ভোটের আগে এবং পরে দলের কাজের পরিধি চোখে পড়ার মতো বদলেছে। এ কথা মেনে নিয়েছে দলের রাজ্য নেতারা। তবে তাঁরা সেইসঙ্গে করেছে, পঞ্জাব ভোটের পর সবাই তাদের দিকে তাকাচ্ছে। কিন্তু তাঁরা বহুদিন ধরে কাজ করছেন। এর আগেও প্রচার চলেছে। 

Advertisement

জোট নিয়ে আপের অবস্থান
মঙ্গলবার আপ নেতা অর্ণব মৈত্র জোটের ব্য়াপারে বলেন, "আমরা কোনও জোট-ঘোঁটে নেই। আমাদের জোট হচ্ছে ১৩০ কোটি ভারতীয়র সঙ্গে। এই জোটটা করতে হবে আমাদের। আমরা এই জোটে উদ্যোগী। রাজনৈতিক জোট-ঘোঁটে নয়। পঞ্চায়েত ভোটের জন্য সময় আছে। এখন দল গঠনের কাজ করছি। যাঁরা জেলার দায়িত্বে রয়েছেন, তাঁরা কাজ করছেন। মানুষের পাশে যাচ্ছেন, কথা বলছেন।"

অন্য কোনও দল এলে আপনাদের সঙ্গে জোট করার প্রস্তাব দিলে? তিনি বলেন, "জোট-ঘোঁটে নেই। দেশকে এগোতে হবে। কার সঙ্গে জোটে আছি, রাজনৈতিক ফায়দা হল-হল না, চারটে সিটে ক্ষমতায় এলাম-এলাম না, সেটা বড় কথাই নয়। মুশকিল হচ্ছে, আমাদের দেশ এগোচ্ছে না। ছোটবেলায় বইতে পড়েছি ভারত উন্নয়শীল দেশ। আমার মা-বাবাও তা-ই পড়েছেন। ভয় হয় ছেলেমেয়েকেও তা না দেখতে হয়।"

আরও পড়ুন: ঝলমলে আকাশে মোহময়ী কাঞ্চনজঙ্ঘা, দার্জিলিং জমজমাট

তিনি বলেন, "তবে মানুষ বুঝতে পারছেন কাজের কথা যে বলবে, তাঁকে ভোট দেওয়া হবে। চাকরি নিয়ে কোনও সরকারের কথা বলে না। মানুষকে আর বোকা বানানো যাবে না। সবাই মিলে একসঙ্গে কাজ করে। দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।"

 

Advertisement