scorecardresearch
 

Netaji Birth Anniversary 2024: সুভাষ-স্মরণে আজ 'পরাক্রম দিবস', কেন্দ্র থেকে রাজ্য, বড় কিছু ঘোষণা?

নেতাজির ১২৭তম জন্মজয়ন্তী আজ যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হচ্ছে দেশজুড়ে। ২০২১ সালে এই দিনটিকে পরাক্রম দিবস হিসেবে চিহ্নিত করে মোদী সরকার। ভারতের স্বাধীনতা সংগ্রামে যার অবদান অনস্বীকার্য। তিনি নেতাজি সুভাষচন্দ্র বসু। দেশের আট থেকে আশি তাঁকে আজও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে।

Advertisement
সোশ্যাল মিডিয়ায় নেতাজি স্মরণে মোদী-মমতা সোশ্যাল মিডিয়ায় নেতাজি স্মরণে মোদী-মমতা

মহান দেশপ্রেমিক, শতকোটির বীরপুত্র, যুব সমাজের অনুপ্রেরণা যাই বলে সম্মোধন করা হোক না কেন তা যেন অনেক কম হয়ে যায়। তিনি আর কেউ নন, দেশবাসীর অমর সন্তান, নেতাজি সুভাষচন্দ্র বসু। ভারতের স্বাধীনতার সংগ্রামের মহান যোদ্ধা নেতাজী সুভাষ চন্দ্র বসুর ১২৭তম জন্মজয়ন্তী আজ।আত্মবলে বলিয়ান হয়ে স্বাধীনতা ছিনিয়ে নেওয়ার ডাক দিয়েছিলেন তিনি। বলেছিলেন, তোমরা আমাকে রক্ত দাও, আমি স্বাধীনতা দেব। জয় হিন্দ-র মতো ধ্বনিও তুলেছিলেন মহান দেশনায়ক নেতাজী সুভাষ। নেতাজি জয়ন্তীতে ট্যুইটে তাঁকে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রী। 

নেতাজির ১২৭তম জন্মজয়ন্তী আজ যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হচ্ছে দেশজুড়ে। ২০২১ সালে এই দিনটিকে পরাক্রম দিবস হিসেবে চিহ্নিত করে মোদী সরকার। ভারতের স্বাধীনতা সংগ্রামে যার অবদান অনস্বীকার্য। তিনি নেতাজি সুভাষচন্দ্র বসু। দেশের আট থেকে আশি তাঁকে আজও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে। দেশকে পরাধীনতার অন্ধকার থেকে মুক্তি দিতে প্রাণপ্রণ লড়েছিলেন এই বঙ্গ সন্তান। ২৩ জানুয়ারি ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম, ঝাড়খণ্ড ও ওড়িশা রাজ্যের একটি সরকারি ছুটির দিন। এই দিনটি নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন বা পরাক্রম দিবস হিসেবে পালিত হয়। এদিন নেতাজি জয়ন্তী উপলক্ষে কেন্দ্র ও রাজ্য সরকার উভয়ই পৃথক অনুষ্ঠানের আয়োজন করেছে।

কেন্দ্রের পরাক্রম দিবস
আজ লালকেল্লায় হবে পরাক্রম দিবসের অনুষ্ঠান। সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু সেই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। লোকসভা নির্বাচনের আগে নেতাজি সুভাষচন্দ্র বসুর বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কী বলেন সেদিকে তাকিয়ে সকলেই। তবে যেভাবে রেড ফোর্টে নেতাজির জন্মজয়ন্তী উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হলো তা যথেষ্টই তাৎপর্যপূর্ণ। ইতিহাসের সঙ্গে সংস্কৃতির মেলবন্ধন ঘটিয়েই এবারের অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। দেশনায়ককে সম্মান জানাতে একাধিক পদক্ষেপ করা হচ্ছে। নেতাজি সুভাষচন্দ্র বসু ও আজাদ হিন্দ ফৌজ সংক্রান্ত নানা তথ্য সমন্বিত প্রদর্শনীরও আয়োজন করছে মোদী সরকার। যেখানে থাকবে অনেক দুষ্প্রাপ্য ছবি ও তথ্যের সম্ভার। ৩১ জানুয়ারি পর্যন্ত চলবে এই প্রদর্শনী।

আরও পড়ুন

Advertisement

এই অনুষ্ঠান থেকেই নরেন্দ্র মোদী ভারত পর্বের সূচনা করবেন। ২৩ জানুয়ারি থেকে সেটি চলবে জানুয়ারির ৩১ তারিখ পর্যন্ত। প্রজাতন্ত্র দিবসের ট্যাবলো থেকে শুরু করে নানা সাংস্কৃতিক বৈচিত্র্য উপস্থাপিত হবে এই প্রদর্শনীতে। যা চলবে রামলীলা ময়দান এবং লালকেল্লার সামনে মাধব দাস পার্কে। কেন্দ্রীয় সরকারের ২৬টি মন্ত্রক নাগরিক পরিষেবা, ভোকাল ফল লোকাল, পর্যটন সংক্রান্ত নানা বিষয় থাকবে এই প্রদর্শনীতে। প্রসঙ্গত উল্লেখ্য, ২০২২ সালের পরাক্রম দিবসে ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম মূর্তির উন্মোচন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন সকালে ট্যুইট করে নেতাজিকে শ্রদ্ধা জানান মোদী।

 

রাজ্যেও নেতাজি জয়ন্তীর আয়োজন
রাজ্য সরকারের নেতাজির জন্মজয়ন্তীর সরকারি অনুষ্ঠানটি হবে কলকাতার রেড রোডে নেতাজি মূর্তির পাদদেশে। বেলা ১২টা নাগাদ সেই অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রেড রোডে নেতাজির মূর্তিতে মাল্যদান করবেন।  রাজ্য সরকারের তরফে সরকারি ছুটি দেওয়া হয়েছে আজ। এ ছাড়া বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও মাল্যদান করতে আসবেন। অন্য দিকে, নেতাজি স্মরণে বাংলায় এসেছেন আরএসএস প্রধান মোহন ভাগবত। মঙ্গলবার বারাসতে নেতাজির জন্মজয়ন্তী পালনের অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। রাজ্য বামফ্রন্টের ডাকে ধর্মতলা থেকে সুবোধ মল্লিক স্কোয়ার পর্যন্ত একটি মিছিল হবে আজ। 

এদিন সকালে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে নেতাজিকে শ্রদ্ধা জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।
 

Advertisement