scorecardresearch
 

Nupur Sharma Comment : নূপুর-মন্তব্য: পুলিশকে বোমা-থানা ভাঙচুর-লাঠিচার্জ, বাংলা-সহ দেশের বিভিন্ন অংশ তপ্ত

Nupur Sharma Comment: পয়গম্বর সম্পর্কে নূপুর শর্মার করা মন্তব্য নিয়ে শুক্রবার বেশ কয়েকটি রাজ্যে প্রবল বিক্ষোভ হয়েছে। এদিন নমাজের পর বাংলা, দিল্লি, উত্তরপ্রদেশ ও তেলেঙ্গানা বিক্ষোভ হয়। বরখাস্ত হওয়া নূপুর বিজেপির অন্যতম মুখপাত্র ছিলেন।

Advertisement
প্রয়াগরাজে পাথর ছুড়ছে দুষ্কৃতীরা। ছবি: পিটিআই প্রয়াগরাজে পাথর ছুড়ছে দুষ্কৃতীরা। ছবি: পিটিআই
হাইলাইটস
  • পয়গম্বর সম্পর্কে নূপুর শর্মার করা মন্তব্য নিয়ে শুক্রবার বেশ কয়েকটি রাজ্যে প্রবল বিক্ষোভ হয়েছে
  • এদিন নমাজের পর বাংলা, দিল্লি, উত্তরপ্রদেশ ও তেলেঙ্গানা বিক্ষোভ হয়
  • বরখাস্ত হওয়া নূপুর বিজেপির অন্যতম মুখপাত্র ছিলেন

Nupur Sharma Comment: পয়গম্বর সম্পর্কে নূপুর শর্মার করা মন্তব্য নিয়ে শুক্রবার বেশ কয়েকটি রাজ্যে প্রবল বিক্ষোভ হয়েছে। এদিন নমাজের পর বাংলা, দিল্লি, উত্তরপ্রদেশ ও তেলেঙ্গানা বিক্ষোভ হয়। বরখাস্ত হওয়া নূপুর বিজেপির অন্যতম মুখপাত্র ছিলেন। বৃহস্পতিবারের পর শুক্রবারও হাওড়ার বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখানো হয়। থানায় হামলা চালানো হয় বলে অভিযোগ।

হাওড়া তপ্ত
হাওড়া ডোমজুড থানা আক্রমণ করে বিক্ষোভকারীরা। শুকবার বিকেল পাঁচটা নাগাদ বিক্ষোভকারীরা থানা লক্ষ্য করে বড় বড় ইঁট এবং পাথর ছুড়তে থাকে। ভাঙচুর চালায়। পুলিশ পাল্টা লাঠিচার্জ করে এবং ১২ রাউন্ড কাঁদানে গ্যাসের শেল ফাটায়। এই ঘটনায় কমপক্ষে ১২ জন পুলিশ কর্মী আহত হয়। উলুবেরিয়া নরেন্দ্র মোড়ের কাছে বিক্ষোভকারীরা পুলিশের বুথে ও পুলিশ পুলিশ ভ্যানে আগুন দিয়ে দেয়। জাতীয় সড়কের ওপর তা জ্বলতে থাকে।

এর পাশাপাশি বেশ কয়েক ঘণ্টা ধরে হাওড়া শহরে জাতীয় সড়কের ওপর বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখানো হয়। রেলের ট্র্যাকের ওপরে টায়ার জ্বালিয়ে রেল পরিষেবা অব্যাহত হাওড়া দাসনগর স্টেশন ছবি ধরা পড়েছে বাড়ি ফেরার অপেক্ষায় রয়েছে ট্রেন পরিষেবা চালু হবে। সলপে পুলিশের ওপর বোমা ছোড়া হয় বলে অভিযোগ। চেঙ্গাইলেই রেল অবরোধ করা হয়। ভোগান্তিতে পড়েন মানুষ।

দেশের বিভিন্ন অংশে প্রতিবাদ
বিক্ষোভকারীরা নূপুর শর্মার গ্রেফরের দাবিতে প্ল্যাকার্ড বহন করে এবং বিজেপি নেতার কুশপুত্তলিকাও পোড়ায়। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে বেশ কয়েকটি রাজ্যে পাথর নিক্ষেপের ঘটনা ঘটেছে।

যদিও বিজেপি বিতর্ক থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করেছে। তবে তা বিক্ষোভকারীদের সন্তুষ্ট করতে ব্যর্থ হয়েছে। যারা নূপুর শর্মার গ্রেফরের দাবি করছে। সূত্র অনুসারে, স্বরাষ্ট্র মন্ত্রক সমস্ত রাজ্যকে শুক্রবারের নমাজের আগে সতর্ক থাকার জন্য পরামর্শ জারি করেছিল।

Advertisement

দিল্লিতে নূপুর শর্মাকে গ্রেফরের দাবিতে নমাজের পরে জামা মসজিদের বাইরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। নূপুর শর্মা এবং বহিষ্কৃত নেতা নবীন জিন্দালের মন্তব্যের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে বিপুল সংখ্যক মানুষ জড়ো হয়েছিল।

প্রায় দেড় হাজার মানুষ নমাজের জন্য জামে মসজিদে জড়ো হয়েছিল। প্রার্থনার পর প্রায় ৩০০ জন লোক বেরিয়ে এসে নূপুর শর্মা এবং নবীন জিন্দালের প্রদাহজনক মন্তব্যের প্রতিবাদ করতে শুরু করে। এনআনআই-কে পুলিশ এমনই জানিয়েছে।

দিল্লির জামা মসজিদের শাহি ইমাম বিক্ষোভ থেকে নিজেকে দূরে সরিয়ে রেখেছিলেন। তারা জানায়, মসজিদ কর্তৃপক্ষের দ্বারা প্রতিবাদের জন্য এমন কোনও ডাক দেওয়া হয়নি।

তিনি বলেন, "আমরা জানি না কারা প্রতিবাদ করছে। আমি মনে করি তারা এআইএমআইএমের বা ওয়েইসির লোক। আমরা এটা পরিষ্কার করে দিয়েছি যে তারা প্রতিবাদ করতে চাইলে করতে পারে, কিন্তু আমরা তাদের সমর্থন করব না।"

উত্তর প্রদেশের প্রয়াগরাজে নূপুর শর্মা এবং নবীন কুমার জিন্দালের বিতর্কিত মন্তব্যকে কেন্দ্র করে আটলা এলাকায় পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের ফলে পাথর ছোড়া হয়।

উত্তরপ্রদেশের মোরাদাবাদ এবং সাহারানপুর জেলাতেও প্রচুর মানুষ জড়ো হয়েছিল নূপুর শর্মাকে তার মন্তব্যের জন্য গ্রেফরের দাবিতে। এদিকে, শুক্রবার সাহারানপুরের সিনিয়র সুপারিনটেনডেন্ট অফ পুলিশ (এসএসপি) বলেছেন যে এখনও পর্যন্ত ৩৬ জনকে গ্রেফতার করা হয়েছে।

 

Advertisement