scorecardresearch
 

Odisha Train Accident Update: বালেশ্বর ট্রেন দুর্ঘটনায় সুপ্রিম কোর্টে PIL, তদন্ত কমিশন গঠনের দাবি

বালেশ্বর ট্রেন দুর্ঘটনার তদন্ত নিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা। অ্যাডভোকেট বিশাল তিওয়ারি এই মামলা দায়ের করেছেন। আবেদনে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে তদন্ত কমিশন গঠনের দাবি জানানো হয়েছে।

Advertisement
হাইলাইটস
  • টেকিনক্যাল বিশেষজ্ঞদের রেখে বিশেষজ্ঞ কমিশন গঠনের দাবি জানানো হয়েছে
  • কমিশনকে দুই মাসের মধ্যে আদালতে রিপোর্ট জমা দিতে হবে

বালেশ্বর ট্রেন দুর্ঘটনার তদন্ত নিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা। অ্যাডভোকেট বিশাল তিওয়ারি এই মামলা দায়ের করেছেন। আবেদনে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে তদন্ত কমিশন গঠনের দাবি জানানো হয়েছে। আবেদনে বলা হয়েছে, ওড়িশা ট্রেন দুর্ঘটনার কারণগুলি অনেক দিক থেকে তদন্ত করে দেখা দরকার এই কমিশনের। পিটিশনে টেকিনক্যাল বিশেষজ্ঞদের রেখে বিশেষজ্ঞ কমিশন গঠনের দাবি জানানো হয়েছে। বলা হয়েছে, সুপ্রিম কোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে এই কমিশনের রেলের সুরক্ষায় আর্মার সহ বিদ্যমান সমস্ত ঝুঁকি এবং নিরাপত্তার প্যারামিটার এবং সিস্টেমগুলি বিশ্লেষণ ও পর্যালোচনা করা উচিত।

আইনজীবী বিশাল তিওয়ারি তাঁর আবেদনে বলেছেন, বর্ম এবং অন্যান্য নিরাপত্তা মানগুলির পুঙ্খানুপুঙ্খ তদন্ত হওয়া উচিত। রেলের নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশিকা তৈরি করতে হবে। এছাডা়ও আবেদনে বলা হয়েছে, যাত্রী নিরাপত্তা নিশ্চিত করার জন্য অবিলম্বে ভারতীয় রেলে কবচ সুরক্ষা সিস্টেম নামের স্বয়ংক্রিয় ট্রেন সুরক্ষা (ATP) সিস্টেম বাস্তবায়নের জন্য নির্দেশিকা জারি করতে হবে। কমিশনকে দুই মাসের মধ্যে আদালতে রিপোর্ট জমা দিতে হবে।

এদিকে, আজ ওড়িশার বালেশ্বর ট্রেন দুর্ঘটনার মূল কারণ জানা গিয়েছে বলে জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। আজ তিনি বলেন, 'ওড়িশার বালেশ্বর ট্রেন দুর্ঘটনার মূল কারণ চিহ্নিত করা হয়েছে, গতকাল ঘটনাস্থল পরিদর্শন করেন প্রধানমন্ত্রী মোদী। আমরা আজ ট্র্যাক পুনরুদ্ধার করার চেষ্টা করব। সব মৃতদেহ সরিয়ে ফেলা হয়েছে। আমাদের লক্ষ্য হল বুধবার সকালের মধ্যে পুনরুদ্ধারের কাজ শেষ করা, যাতে এই ট্র্যাকে ট্রেন চলাচল শুরু হতে পারে।'

আরও পড়ুন

তিনি আরও বলেন, 'রেলওয়ে সেফটি কমিশনার বিষয়টি তদন্ত করেছেন। তবে আমরা ঘটনার কারণ এবং এর জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করেছি। ইলেকট্রনিক ইন্টারলকিং পরিবর্তনের কারণে এটি ঘটেছে। এই মুহূর্তে আমাদের মনোযোগ পুনরুদ্ধারের দিকে। দুর্ঘটনার কারণ হিসেবে গতকাল মমতা বন্দ্যোপাধ্যায় যা বলেছেন এটা তা নয়। কবচের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। ইলেকট্রনিক ইন্টারলকিং পরিবর্তনের কারণে এই ঘটনাটি ঘটেছে।'

Advertisement

Advertisement