scorecardresearch
 

Rahul Gandhi Bharat Jodo Yatra: বৃষ্টিতেই 'ভারত জোড়ো', কাশ্মীরে প্রথমবার জ্যাকেট পরলেন রাহুল

আসলে কন্যাকুমারী (Kanyakumari) থেকে যাত্রা শুরু করার পর, পঞ্জাব (Punjab), হিমাচল (Himachal) পর্যন্ত রাহুল গান্ধীকে কেবল টি-শার্ট (Rshul Gandhi T-Shirt) পরেই তাকে দেখা গিয়েছে।

Advertisement
বৃষ্টিতেই 'ভারত জোড়ো', কাশ্মীরে প্রথমবার জ্যাকেট পরলেন রাহুল বৃষ্টিতেই 'ভারত জোড়ো', কাশ্মীরে প্রথমবার জ্যাকেট পরলেন রাহুল
হাইলাইটস
  • বৃষ্টিতে ভিজেই 'ভারত জোড়া যাত্রা' শুরু
  • রাহুল গান্ধীকে প্রথমবার কালো জ্যাকেটে দেখা গেল
  • কাশ্মীরকে পূর্বপুরুষের ভূমি বললেন রাহুল

Rahul Gandhi Bharat Jodo Yatra: কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi) বৃষ্টির মধ্যে জম্মু-কাশ্মীরে (Jammu-Kashmir) কাটুয়ার (Katua) লক্ষণপুর থেকে নিজের ভারত জোড়ো যাত্রা (Bharat Jodo Yatra) শুরু করে দিয়েছেন। এই সময়ে জ্যাকেট পড়ে তাঁকে দেখা যাচ্ছে। আসলে কন্যাকুমারী (Kanyakumari) থেকে যাত্রা শুরু করার পর, পঞ্জাব (Punjab), হিমাচল (Himachal) পর্যন্ত রাহুল গান্ধীকে কেবল টি-শার্ট (Rshul Gandhi T-Shirt) পরেই তাকে দেখা গিয়েছে। এটা নিয়ে তিনি চর্চার মধ্যে রয়েছেন। এর উপরে মিডিয়া যখন তাকে জিজ্ঞাসা করে যে তাঁর ঠান্ডা লাগছে কি না, তখন তিনি জানান, যে তার এ কারণে সর্দি লাগে না কারণ তিনি ঠান্ডাকে ভয় পান না। যাঁরা সোয়েটার-জ্যাকেট পড়ছেন তাঁরা ঠান্ডাকে ভয় পান। এ কারণে তাঁদের ঠান্ডা লাগে। তিনি বলেন, "কিন্তু আমার ক্ষেত্রে এমনটা নয়। আমার যাত্রায় ভয়ের বিরুদ্ধে। আমি ভয় পাই না।"                                        

তথ্য অনুযায়ী তাঁর যাত্রা জম্মু থেকে নিয়ে লক্ষণপুর হয়ে কাটুয়া, হিরানগর, বানিহাল টানেল হয়ে কাশ্মীর ঘাঁটি পর্যন্ত যাবে। সেখানে শ্রীনগরে ৩০ জানুয়ারি একটি বিশাল  পদযাত্রার সঙ্গে তিনি যাত্রা শেষ করবেন। যাত্রায় তাঁর সঙ্গে সঞ্জয় রাউতও চলছেন। এই যাত্রায় রাহুলের সঙ্গে ফারুক আব্দুল্লাহ, পিডিপি প্রমুখ মেহবুবা মুফতি, সিপিএম নেতা ইউসুফ তারিগামিও যোগ দেবেন।

 জ্যাকেট পরলেন রাহুল

জম্মু-কাশ্মীরে লোকেদের সঙ্গে যন্ত্রনা ভাগ করে নিতে চান রাহুল

Advertisement

রাহুল গান্ধী বৃহস্পতিবার সন্ধ্যায় লক্ষণপুর পৌঁছে গিয়েছেন। সেখানে তিনি মহারাজা গোলাপ সিংহের প্রতিমায় শ্রদ্ধা জ্ঞাপন করেন। ন্যাশনাল কনফারেন্স-এর অধ্যক্ষ ফারুক আব্দুল্লাহ হাতে মশাল নিয়ে তাঁকে স্বাগত জানান। এই সময় তিনি জানিয়েছেন যে, জম্মু-কাশ্মীরের লোকেরা প্রচুর কষ্ট সহ্য করেছেন। আমি এখানকার লোকেদের দুঃখ কষ্ট ভাগ করে নিতে এসেছি। তিনি জানিয়েছেন যে, কিছু বছর আগে আমার পরিবার জম্মু কাশ্মীরে থাকতো। এই মাটিতেই আমার পরিবার থাকতেন। সেখানে আমি হেঁটে যেতে চাই।

বৃষ্টিতেই 'ভারত জোড়ো'

রাহুলকে হেঁটে যাত্রা না করার পরামর্শ

নিরাপত্তা এজেন্সিগুলি রাহুলের সুরক্ষা নিয়ে সবচেয়ে বড় চিন্তা। কাশ্মীর ঘাঁটিতে হওয়া তার পদযাত্রা এই যাত্রা ঘাঁটিতে কিছু এমন রাস্তা দিয়ে যেতে হবে। যেখানে ফুল প্রুফ সিকিউরিটি ব্যবহার করা হচ্ছে। সেখানে তার নিশ্ছিদ্র নিরাপত্তার বন্দোবস্ত করবে কাশ্মীর পুলিশ এবং সিআরপিএফ।

এজেন্সিগুলি, রাহুল গান্ধীকে কাছাকাছি শুধু তার পরিচিত লোকেদেরই শামিল করার পরামর্শ দিয়েছেন। এর সঙ্গে কাশ্মীরে কিছু জায়গায় হেঁটে না গিয়ে গাড়িতে যাত্রা করার পরামর্শ দেওয়া হয়েছে। সেখানে জম্মু-কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিং মঙ্গলবার জানিয়েছেন যে, রাহুল গান্ধীর পর্যাপ্ত সুরক্ষা করা হবে। পদযাত্রার অনুমতি নিয়ে তিনি জবাব দিয়েছেন যে, এমনভাবে এই যাত্রা নির্ধারণ করা হবে, যাতে কোনও রকম সমস্যা বা অসুবিধা সামনে পড়তে না হয়।

কাশ্মীরে প্রথমবার জ্যাকেট পরলেন রাহুল

তামিলনাড়ু থেকে ৭ সেপ্টেম্বর শুরু হয়েছিল যাত্রা

 ৭ সেপ্টেম্বর ২০২২ এ তামিলনাড়ু কন্যাকুমারী থেকে এই যাত্রা শুরু হয়। ভারত জোড়ো যাত্রা নামে রাহুল গান্ধীর এই যাত্রা শ্রীনগরে রাষ্ট্রীয় পতাকা উড়িয়ে সমাপ্ত হবে। যাত্রা এখন পর্যন্ত তামিলনাড়ু (Tamilnadu), কেরল (Kerala), কর্ণাটক (Karnataka), অন্ধ্রপ্রদেশ (Andhrapradesh), তেলেঙ্গানা (Telengana), মহারাষ্ট্র (Maharastra), মধ্যপ্রদেশ (Madhya Pradesh), রাজস্থান (Rajasthan), দিল্লি (Delhi), উত্তর প্রদেশ (Uttar pradesh), হরিয়ানা (Haryana), পাঞ্জাব (Punajb) এবং হিমাচল প্রদেশ (Himachal Pradesh).

 

Advertisement