scorecardresearch
 

Republic Day 2024: এবার কততম প্রজাতন্ত্র দিবস পালিত হবে, ৭৪ নাকি ৭৫? বিভ্রান্তি কাটিয়ে নিন

Republic Day 2024: দু'দিন পরেই ভারত তার প্রজাতন্ত্র দিবস উদযাপন করতে চলেছে। এমতাবস্থায় মানুষের মনে বিভ্রান্তি তৈরি হয়েছে যে এবার কততম প্রজাতন্ত্র দিবস ৭৪তম নাকি ৭৫তম। আসুন এই বিভ্রান্তি দূর করা যাক।

Advertisement
দেশের কততম প্রজাতন্ত্র দিবস এবার? দেশের কততম প্রজাতন্ত্র দিবস এবার?

Republic Day 2024: ১৫ অগাস্ট ১৯৪৭, ভারত ২০০ বছরের ব্রিটিশ শাসনের পরে স্বাধীনতা লাভ করে। এর পরে,১৯৫০ সালে ভারতের সংবিধান প্রণয়ন করা হয়েছিল এবং ২৬ জানুয়ারি  ১৯৫০ সালে এটি কার্যকর করা হয়েছিল। আমাদের দেশনায়কদের আত্মত্যাগ, তপস্যা ও বলিদানের ফসল হিসেবে এই দিনটি আমরা পেয়েছি। কিন্তু, স্বাধীনতার এত বছর পরেও এই বছর ৭৪তম নাকি ৭৫তম প্রজাতন্ত্র দিবস তা নিয়ে অনেকেই বিভ্রান্তিতে রয়েছেন। চলুন  এই বিভ্রান্তি দূর করা যাক।

৭৪তম না ৭৫তম প্রজাতন্ত্র দিবস
এই বছর স্বাধীন ভারতের ৭৫তম প্রজাতন্ত্র দিবস হবে। আপনি যদি এখনও বিভ্রান্ত হন তবে আসুন এর পিছনের অঙ্কটি বুঝে নেওয়া যাক। যেহেতু ২৬ জানুয়ারি ১৯৫০ সালে দেশের সংবিধান কার্যকর হয়েছিল, এটি ছিল প্রথম প্রজাতন্ত্র দিবস। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি, প্রযুক্তিগতভাবে এই দিনটি ছিল দেশের প্রথম প্রজাতন্ত্র দিবস। এর পরে, ২৬ জানুয়ারি ১৯৫১  সালে ভারতের দ্বিতীয় প্রজাতন্ত্র দিবস এবং প্রজাতন্ত্রের প্রথম বার্ষিকী পালিত হয়।

দিবস এবং বার্ষিকীর মধ্যে পার্থক্য
দিবস হল সেই দিন মানে সেই দিনটি যেটি সেই উৎসব বা অনুষ্ঠানের সঙ্গে সম্পর্কিত। প্রতি বছর এই দিনটি পালিত হয়। যেখানে বার্ষিকীকে এক বছর পূর্ণ হওয়ার কথা বলা হয়। অর্থাৎ, আপনি যখন একটি ঘটনা বা দিনের এক বছর পূর্ণ করেন, তখন এটি একটি বার্ষিকী। তার মানে এই বছরটি হবে ভারতের প্রজাতন্ত্রের ৭৪তম বার্ষিকী এবং দেশের ৭৫তম প্রজাতন্ত্র দিবস।

আরও পড়ুন

২৬শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবস কেন?
প্রজাতন্ত্র দিবস ১৯৫০ সালের ২৬ জানুয়ারি থেকে পালিত হয়। এই দিনে দেশের রাষ্ট্রপতি এই কর্মসূচিতে অংশ নেন এবং পতাকা উত্তোলন করেন। প্রথমবারের মতো, ভারতের প্রথম রাষ্ট্রপতি ডঃ রাজেন্দ্র প্রসাদ ২১ বন্দুকের স্যালুট দিয়ে পতাকা উত্তোলন করেন এবং ভারতকে একটি পূর্ণাঙ্গ প্রজাতন্ত্র ঘোষণা করেন। সেই থেকে দেশে পালিত হচ্ছে এই উৎসব। এই সেই দিন যখন ভারত স্বাধীনভাবে তার দেশ এবং তার নাগরিকদের স্বার্থে সংবিধান (বিধি) পাশ করেছিল, যেখানে ভারতের উন্নয়ন নিহিত রয়েছে।

Advertisement

Advertisement