scorecardresearch
 

Ayodhya Ram Mandir: অযোধ্যায় মোদীকে 'তপস্বী' সম্বোধন ভাগবতের, বললেন 'এবার জাতির সমস্ত দুঃখ দূর হবে'

আজ ভারতের কন্ঠস্বর অযোধ্যায় রামলালার সঙ্গে ফিরে এসেছে। এই কর্মসূচী প্রমাণ করে যে এই ভারত আবার উঠে দাঁড়াবে, সমগ্র বিশ্বকে দুর্দশা থেকে মুক্তি দিতে। আমরা এই গৌরবময় ভারতের সন্তান। অনেক সরকারি প্রকল্প দরিদ্রদের ত্রাণ দিচ্ছে, কিন্তু আমাদেরও কর্তব্য আছে।

Advertisement
রাম মন্দিরে দাঁড়িয়ে সমন্বয়ের কথা ভাগবতের গলায় রাম মন্দিরে দাঁড়িয়ে সমন্বয়ের কথা ভাগবতের গলায়

অবশেষে সেই দিন এল,  যার জন্য শত শত বছর ধরে অপেক্ষা করেছিল দেশবাসী। কয়েক দশকের অপেক্ষার পর আজ অযোধ্যার রাম মন্দিরে প্রভু রামের প্রাণ প্রতিষ্ঠা করা হল। বিশেষ এই দিনটি নিয়ে শুধু দেশেই নয় বিদেশেও রয়েছে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা। মানুষ আজকের দিনটি  উৎসবের মতো উদযাপন করছে। সর্বত্র উৎসবমুখর পরিবেশ, উৎসবের রঙে মেতেছে মানুষ।

এই সময়ে অযোধ্যায় রয়েছেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভাগবতও। তিনি রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। মন্দিরের ভেতরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বসে থাকতে দেখা গেছে মোহন ভাগবতকে। প্রধানমন্ত্রীর সঙ্গে মোহন ভাগবতও প্রাণ প্রতিষ্ঠার পুজোয় অংশ নিয়েছিলেন। সমস্ত আচারের পাশাপাশি, ভাগবত প্রার্থনা এবং মন্ত্র পাঠও করেন।

প্রাণ প্রতিষ্ঠার পর বক্তব্য রাখেন আরএসএস প্রধান। মোহন বাগবত বলেন, আজ ভারতের স্বয়ং অযোধ্যায় রামলালার সঙ্গে  ফিরে এসেছে। দুঃখ-দুর্দশা  থেকে সমগ্র বিশ্বকে ত্রাণ দিতে ভারত দাঁড়াবে। আবেগপূর্ণ বিষয়ে সংবেদনশীলভাবে কথা বলার দায়িত্ব আমাকে দেওয়া হয়েছে। আজ আমরা শুনলাম প্রধানমন্ত্রী এখানে আসার আগে কঠোর তপস্যা করেছেন। তপস্যা যা  হওয়া উচিত ছিল তার চেয়ে তিনি  বেশি কঠিন ব্রত করেছেন। তার সঙ্গে  আমার পুরনো পরিচয় আছে। আমি জানি তিনি একজন তপস্বী। কিন্তু, তারা একাই ধ্যান করলে চলবে না , আমাদের কী করা উচিত? 

আরও পড়ুন

'আজ রামলালা ফিরে এসেছেন'
রামলালা অযোধ্যায় এলেন। অযোধ্যার বাইরে গেলেন কেন? রামায়ণের সময় কেন এমন হয়েছিল? অযোধ্যায় বিরোধ ছিল। অযোধ্যা সেই পুরীর নাম যেখানে বিবাদ, বিভেদ ও দ্বিধা নেই। তারপরও তিনি ১৪ বছরের জন্য নির্বাসনে গিয়েছিলেন। সংসারে কলহের অবসান ঘটিয়ে ফিরে আসেন। আজ রামলালা আবার ফিরে এসেছে, পাঁচশো বছর পর। যাদের আত্মত্যাগ, তপস্যা এবং প্রচেষ্টায় আমরা আজ এই সোনালি দিনটিকে জীবনের পবিত্রতার সংকল্পে দেখতে পেয়েছি তাদের আমরা স্মরণ করেছি। আমরা তার প্রচেষ্টাকে অনেকবার অভিবাদন জানাই। রামলালার আজ প্রত্যাবর্তনের ইতিহাস যুগ যুগ ধরে সকলে মনে রাখবে, এটা  জাতির জন্যই হবে। জাতির সব দুঃখ দূর হবে, এটাই এই ইতিহাসের শক্তি। আমাদের জন্য কর্তব্যের আদেশও রয়েছে। প্রধানমন্ত্রী তপস্যা করেছিলেন, এখন আমাদেরও তপস্যা করতে হবে। আমাদের মনে রাখতে হবে রাম রাজ্য  কেমন ছিল। আমরাও ভারতের সন্তান। লক্ষ লক্ষ কণ্ঠ আমাদের প্রশংসা গাইছে।

Advertisement

ভাগবত বলেন, 'আমাদের ভালো আচরণ বজায় রাখতে তপস্যা করতে হবে। আমাদেরকেও বিদায় জানাতে হবে সকল মতভেদকে। ছোটখাটো মতবিরোধ আছে, ছোটখাটো বিরোধ আছে। এটা নিয়ে ঝগড়া করার অভ্যাস ত্যাগ করতে হবে। সত্য বলে সব উপাদানই রাম। সমন্বয় করে এগোতে হবে। আমরা সবার জন্য হাঁটছি, সবাই আমাদের, সেজন্যই আমরা চলতে পারছি। পরস্পরের সঙ্গে  সমন্বয় করে আচরণ করাই সত্যের আচার। সহানুভূতি দ্বিতীয় ধাপ, যার অর্থ সেবা এবং দাতব্য।

ভাষণ দিতে গিয়ে সঙ্ঘ প্রধান মোহন ভাগবত বলেন, 'আজ ৫০০ বছর পর রামলালা এখানে ফিরে এসেছেন এবং যাঁর প্রচেষ্টায় আমরা আজ এই সোনালি দিন দেখতে পাচ্ছি, তাঁকে আমরা আমাদের অশেষ শ্রদ্ধা জানাই। এই যুগে রামলালার এখানে ফিরে আসার ইতিহাস যে শুনবে, তার সমস্ত দুঃখ-বেদনা মুছে যাবে, এই ইতিহাসের এত শক্তি।

প্রধানমন্ত্রীর ১১ দিনের আচারকে তপস্যা হিসাবে বর্ণনা করা হয়েছে 
প্রধানমন্ত্রী মোদীর ১১ দিনের কঠোর ব্রতর কথা উল্লেখ করে মোহন ভাগবত বলেন, 'আমি জানতে পেরেছি যে প্রধানমন্ত্রী এই অনুষ্ঠানের জন্য কঠোর ব্রত রেখেছেন। তার সঙ্গে  আমার পুরনো পরিচয় আছে এবং তিনি একজন তপস্বী। রামলালা অযোধ্যায় এসেছিলেন, কেন তিনি অযোধ্যার বাইরে গেলেন? অযোধ্যা সেই শহরের নাম যেখানে বিবাদ নেই, বিরোধ নেই। ১৪ বছর পর রামজি ফিরে আসেন এবং বিরোধের অবসান ঘটে। এই যুগে যে কেউ এই দিনে রামলালার ফিরে আসার ইতিহাস শুনবে, তার সমস্ত দুঃখ মুছে যাবে, প্রধানমন্ত্রী মোদী তপস্যা করেছিলেন, এখন আমাদেরও তপস্যা করতে হবে।

পারস্পরিক বিরোধের অবসান ঘটাতে হবে 
রামরাজ্যের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী মোদী বলেন, 'রামরাজ্যের সাধারণ নাগরিকদের বর্ণনা অনুযায়ী আমরাও এই দেশের সন্তান। আমাদের সকল বিবাদকে বিদায় জানাতে হবে, ছোটখাটো বিবাদে মারামারি করার অভ্যাস ত্যাগ করতে হবে। ঈশ্বরের ধর্মের চারটি মূল্য রয়েছে - সত্য, করুণা, প্রজ্ঞা, শৃঙ্খলা। এগুলো গ্রহণ করতে হবে। আমরা সকলের জন্য হাঁটি, সবাই আমাদের তাই আমরা চলতে সক্ষম। পরস্পরের সমন্বয়ে চলাই সত্যের আচার। করুণা মানে সবার প্রতি করুণা, সেবা। দুই হাতে উপার্জন করুন, আপনার প্রয়োজন অনুযায়ী নিজের জন্য রাখুন এবং বাকিটা সমাজকে ফিরিয়ে দিন। একজনকে জ্ঞানের পথ অনুসরণ করতে হবে যার জন্য সংযম প্রয়োজন। আপনি যা বলবেন সব ঠিক হবে এটা ঠিক নয়। নিজেকে নিয়ন্ত্রণে রাখলে সব ঠিক হয়ে যাবে। আর শৃঙ্খলা মেনে চলা মানে নিজের সমাজ, পরিবার ও সমাজে শৃঙ্খলা সহ্য করা। ভাগবত বলেছিলেন যে সবাই একসঙ্গে কাজ করবে এবং তাদের দেশকে বিশ্বনেতা করবে। পাঁচশ বছরের সংগ্রামের পর এই মুহূর্ত এসেছে। যারা সংগ্রাম করেছেন তাদের স্মরণ করার দিন আজ। তার এই ব্রত  আমাদের এগিয়ে নিয়ে যেতে হবে। রামলালা  যে ধর্ম নিয়ে এসেছেন সেই ধর্ম প্রতিষ্ঠার আদেশ নিয়ে এখান থেকে চলে যাই।

'রামলালা প্রাণ প্রতিষ্টা হল নতুন ভারতের সূচনা'
রবিবার, মোহন ভাগবত বলেছিলেন যে অযোধ্যায় রামলালা প্রাণ প্রতিষ্টা এবং মন্দিরে ভগবান রামের প্রবেশ একটি নতুন ভারতের প্রচারের সূচনা। তিনি বলেন যে নতুন ভারতে সকলের জন্য ঐক্য, অগ্রগতি, প্রগতি, শান্তি ও সম্প্রীতি প্রয়োজন। এর সঙ্গে  তিনি তার সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টও শেয়ার করেছেন, যাতে তিনি রাম মন্দিরের সংগ্রামের কথা বলেছেন এবং বলেছেন যে এখন এই বিতর্কের অবসান হওয়া উচিত।

Advertisement

Advertisement