scorecardresearch
 

অক্সিজেনের সমস্যা মেটাতে টাক্সফোর্স গঠন সুপ্রিম কোর্টের

অক্সিজেনের জোগান ও বিতরণ প্রক্রিয়াকে আরও নিখুঁত করতে ১২ সদস্যের টাক্সফোর্স গঠন করল সুপ্রিম কোর্ট।

Advertisement
Oxygen Oxygen
হাইলাইটস
  • অক্সিজেনের সংকট মেটাতে টাস্ক ফোর্স গঠন করল শীর্ষ আদালত
  • দলে রয়েছেন ১২ জন সদস্য
  • আগামী সপ্তাহ থেকে তাঁরা কাজ শুরু করবেন বলে খবর

অক্সিজেনের জোগান ও বিতরণ প্রক্রিয়াকে আরও নিখুঁত করতে ১২ সদস্যের টাক্সফোর্স গঠন করল সুপ্রিম কোর্ট। রাজ্যগুলির করোনা পরস্থিতি খতিয়ে দেখে সেখানে অক্সিজেন কত পরিমাণ ও কীভাবে সরবরাহ করা হবে, তা নিয়ে কাজ করবে এই ফোর্স। 

দেশের শীর্ষ আদালত আজকের রায়ে জানিয়েছে, টাক্স ফোর্সকে অক্সিজেন সংক্রান্ত তথ্য জানার অধিকার দেওয়া হল। কীভাবে অক্সিজেন সরবরাহ করা যেতে পারে, তা নিয়ে টাস্ক ফোর্স প্রয়োজনীয় পরামর্শ দিতে পারবে। অক্সিজেন উৎপাদন ও বণ্টন প্রক্রিয়া যাতে নিখুঁতভাবে হয়, সেজন্যই এই ফোর্স গঠন বলেও জানিয়েছেন বিচারপতিরা। 

আরও পড়ুন : হাওড়ায় অক্সিজেনের অভাবে রোগী মৃত্যু! রণক্ষেত্র হাসপাতাল

করোনার দ্বিতীয় ঢেউ দেশে আছড়ে পড়ার পর বিভিন্ন রাজ্যের তরফে অভিযোগ করা হয়, তারা অক্সিজেন ঠিকমতো পাচ্ছে না। কেন্দ্র সরকার অক্সিজেন উৎপাদন ও বণ্টনে ব্যর্থ। দিল্লি ও কর্ণাটকে অক্সিজেনের অভাবে রোগী মৃত্যুর খবরও সামনে আসে। মামলা হয় বিভিন্ন হাইকোর্টে। সুপ্রিম কোর্টও এই বিষয়ে চিন্তা প্রকাশ করে। তারপর টাক্স ফোর্স গড়ার সিদ্ধান্ত নেওয়া হয়। 

এই টাস্ক ফোর্সের নেতৃত্বে রয়েছেন পশ্চিমবঙ্গ স্বাস্থ্য় ও বিজ্ঞান বিশ্ববিদ্য়ালয়ের প্রাক্তন উপাচার্য ডাক্তার ভবতোষ বিশ্বাস। এছাড়াও  গুরুগ্রাম মেদান্ত হসপিটাল ও হার্ট ইনস্টিটিউটের চেয়ারপার্সন ডাক্তার নরেশ তেহরন-সহ দিল্লি, বেঙ্গালুরু ও মুম্বইয়ের চিকিৎসকরা রয়েছেন এই টাস্ক ফোর্সে।

 আরও পড়ুন : ভয়ানক! করোনার তৃতীয় ঢেউ ফুসফুস ড্যামেজ করবে ২-৩ দিনেই! 

জানা গিয়েছে, টাস্কফোর্সের প্রতি সদস্যের সাথে কথা বলেছেন সুপ্রিম কোর্টের বিচারপতিরা। এক সপ্তাহের মধ্যেই এই টিম কাজ শুরু করবে বলে আশা করা হচ্ছে। 

Advertisement