scorecardresearch
 

করোনায় দৈনিক মৃত্যুতে শীর্ষে তামিলনাড়ু, কেরল, বাড়ছে সুস্থতার সংখ্যা

করোনায় দৈনিক মৃত্য়ুতে শীর্ষে তামিলনাড়ু। শেষ ২৪ ঘন্টায় ভারতে করোনা আক্রান্তের সংখ্যা নথিভুক্ত হয়েছে ৮০ হাজার ৮৩৪ জন। যার মধ্যে একদিনে ৩ হাজার ৩০৩ জনের মৃত্যু হয়েছে বলে খবর মিলেছে। সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৫৪ হাজার ৫২১ জন। এর মধ্যে কর্নাটকের করোনা পরিস্থিতি উন্নতি হওয়ায় লকডাউন শিথিল করা হবে বলে ঘোষণা করা হয়েছে।

Advertisement
বাড়ছে সুস্থতার সংখ্যা বাড়ছে সুস্থতার সংখ্যা
হাইলাইটস
  • মৃত্যুতে শীর্ষে তামিলনাড়ু, কেরল
  • রাজস্থানের তিনজেলা করোনামুক্ত
  • সুস্থ হচ্ছেন প্রচুর মানুষ

দেশে করোনা পরিস্থিতি উন্নতির পথে

শেষ ২৪ ঘন্টায় ভারতে করোনা আক্রান্তের সংখ্যা নথিভুক্ত হয়েছে ৮০ হাজার ৮৩৪ জন। যার মধ্যে একদিনে ৩ হাজার ৩০৩ জনের মৃত্যু হয়েছে বলে খবর মিলেছে। এখনও যারা করোনা আক্রান্ত রয়েছেন,  তাঁদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৫৪ হাজার ৫২১ জন। এর মধ্যে কর্নাটকের করোনা পরিস্থিতি উন্নতি হওয়ায় লকডাউন শিথিল করা হবে বলে ঘোষণা করা হয়েছে। ১৪ জুন থেকে এই ঘোষণা লাগু হবে। তবে এগারোটি স্পর্শকাতর জেলাকে এই লকডাউন শিথিলতা থেকে বাইরে রাখা হচ্ছে। সন্ধ্যা ৭ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত নাইট কারফিউ আগের মতই থাকবে। সেই সঙ্গে উইক এন্ডে একদিন সম্পূর্ণ কারফিউ জারি থাকবে।

চিনে বাদুড়ে ভাইরাস, আতঙ্ক ভারতেও  

অন্যদিকে বাদুড়ের মধ্যে নতুন করোনাভাইরাস এর হদিস মেলায় উদ্বেগ বেড়েছে। চিনা গবেষকেরা একটি সাম্প্রতিক গবেষণায় আবিষ্কার করেছেন যে বাদুরের মধ্যে করোনা ভাইরাস এর সংক্রমণ রয়েছে। রাইনো লোফাস ফুসিলাস ভাইরাস মিলেছে বাদুড়ের দেহ থেকে। যা করোনার সবচেয়ে কাছাকাছি ভাইরাস বলে তারা দাবি করেছেন। চিনের ইউনান প্রদেশের একটি ছোট এলাকায় বাদুরের মধ্যে এই ভাইরাসের হদিস মিলেছে। তবে ভারতেও প্রচুর এলাকায় বাদুড়ের সংখ্যাধিক্য থাকায় সতর্কতা জারি করা হয়েছে।

বিহারে রিপোর্ট হতেই করোনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে

অন্যদিকে বিহারের করোনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে বলে খবর মিলেছে। পাটনা হাইকোর্টে করোনা আক্রান্ত মৃত্যুর সংখ্যা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। বহু করনো আক্রান্তের সোয়ব টেস্ট করাই হয়নি বলে অভিযোগ উঠেছে। অপরীক্ষিত সংখ্যা সামনে আসার পর বিহারে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে হয়েছে ২ হাজার ৪২৯ জন।

শীর্ষে তামিলনাড়ু,কেরল

করোনায় গত ২৪ ঘন্টায় শীর্ষে থাকা ৫ রাজ্যের মধ্যে শীর্ষে রয়েছে তামিলনাড়ু। শেষ ২৪ ঘন্টায় পাওয়া খবরে জানা গিয়েছে তামিলনাড়ুতে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ১০৮ জন। তারপরই রয়েছে কেরল। কেরলে নতুন করোনা আক্রান্তের হদিশ মিলেছে ১৩ হাজার ১৩২ জনের দেহে। এরপর মহারাষ্ট্র ১০ হাজার ৬৯৭, কর্ণাটক ৯ হাজার ৭৮৫ জন এবং অন্ধ্রপ্রদেশের ৬ হাজার ৯৫২ জনের মধ্যে নতুন করে করোনা ধরা পড়েছে। মহারাষ্ট্রে সবচেয়ে বেশি ১ হাজার ৯৬৬ জনের মৃত্যু হয়েছে গত ২৪ ঘন্টায়। তারপরই অনেকটা ব্যবধানে তামিলনাড়ুতে মৃত্যু হয়েছে ৩৭৪ জনের।

Advertisement

সুস্থতার হারে বৃদ্ধি

তবে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সুস্থতার সংখ্যাও। শেষ ২৪ ঘন্টায় ৫৪ হাজার ৫৩১ জনের রিপোর্ট নেগেটিভ এসেছে। তার সঙ্গেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন  ১ লক্ষ ৩২ হাজার 62 জন। শেষ ২৪ ঘন্টায় গোটা দেশেই বিপুল পরিমাণ মানুষ সুস্থ হয়েছেন।

রাজস্থানের তিন জেলা করোনামুক্ত

অন্যদিকে করোনার প্রথম এবং দ্বিতীয় ভেবে শীর্ষে ফাঁকা রাজস্থানে তিনটি জেলাতে গত ২৪ ঘন্টায় একজন করোনা আক্রান্তের হদিশ মেলেনি।জলোর, বাড়ান এবং দুঙ্গারপুর জেলা করোনা শূন্য হয়েছে।

 

Advertisement