scorecardresearch
 

Tripura New CM Speculation: ত্রিপুরাতেও অসম ফর্মুলা? CM মানিক না প্রতিমা? সরগরম ত্রিপুরা

Tripura New CM Speculation: ত্রিপুরাতে বিজেপি এখনও পর্যন্ত মুখ্যমন্ত্রী নাম ঘোষণা করেনি। মুখ্যমন্ত্রীর দায়িত্ব ফের মানিক সাহার হাতে তুলে দেওয়া হবে? না কি অসম ফর্মুলা অবলম্বন করা হবে, সে বিষয়টি নিয়ে এখন জোর জল্পনা শুরু হয়েছে। কখনও ফর্মুলা ফলো করলে মানিক সাহার জায়গায় অন্য কাউকে দায়িত্ব দেওয়া হতে পারে।

Advertisement
ত্রিপুরাতেও অসম ফর্মুলা? CM মানিক না প্রতিমা? সরগরম ত্রিপুরা ত্রিপুরাতেও অসম ফর্মুলা? CM মানিক না প্রতিমা? সরগরম ত্রিপুরা
হাইলাইটস
  • ত্রিপুরায় অসম ফর্মুলা?
  • মানিকই থাকবেন মুখ্যমন্ত্রী?
  • নাকি প্রতিমা ভৌমিক হবেন নতুন CM

Tripura New CM Speculation: ত্রিপুরা, মেঘালয় এবং নাগাল্যান্ডে নির্বাচনের ফল আসার পর এখন সরকার তৈরি করার পরিস্থিতির প্রক্রিয়া শুরু হয়েছে। ভারতীয় জনতা পার্টি মেঘালয়ে কনরাড সাংমার পার্টি এনপিপিকে সমর্থন দিয়েছে এবং নাগাল্যান্ডে এনপিপির সঙ্গে মিলে সরকার তৈরি করবে। ত্রিপুরাতে বিজেপি এখনও পর্যন্ত মুখ্যমন্ত্রী নাম ঘোষণা করেনি। মুখ্যমন্ত্রীর দায়িত্ব ফের মানিক সাহার হাতে তুলে দেওয়া হবে? না কি অসম ফর্মুলা অবলম্বন করা হবে, সে বিষয়টি নিয়ে এখন জোর জল্পনা শুরু হয়েছে। কখনও ফর্মুলা ফলো করলে মানিক সাহার জায়গায় অন্য কাউকে দায়িত্ব দেওয়া হতে পারে।

মানিক ও প্রতিমার মধ্যে বাছতে হবে বিজেপিকে

ত্রিপুরাতে সরকারের শপথ গ্রহণ ৮ মার্চ হবে। এই পরিস্থিতিতে আজকাল মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা হওয়ার আশা রয়েছে। কারণ রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বাড়িতে মুখ্যমন্ত্রীর নাম নিয়ে বৈঠক হয়েছে। এই বৈঠকে বিজেপির রাষ্ট্রীয় অধ্যক্ষ জেপি নাড্ডা এবং অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা উপস্থিত ছিলেন। একটা নিউজ এজেন্সির সূত্র অনুযায়ী জানা গিয়েছে যে পার্টির একটা অংশ মানিক সাহাকে মুখ্যমন্ত্রী রাখতে আগ্রহী। যেখানে প্রাক্তন সিএম বিপ্লব দেবের সমর্থনে কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিককে মুখ্যমন্ত্রী হিসেবে চাইছেন।

আসলে পূর্বোত্তর রাজ্যগুলির নির্বাচনের ফলাফল ঘোষণা হওয়ার পর, দিল্লিতে বিজেপি নেতাদের চিন্তা এ বিষয়টি নিয়ে তৈরি হয়েছে যে, এখন মুখ্যমন্ত্রীর দায়িত্ব কাকে সঁপে দেওয়া যাবে। এর জন্য তারা দিল্লিতে শীর্ষ বিজেপি নেতাদের নিয়ে অমিত শাহের বাড়িতে নতুন মুখ্যমন্ত্রীর নাম নিয়ে জোর আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। এখন প্রশ্ন হচ্ছে যেখানে কোন ফর্মুলাতে এগোবে বিজেপি।

মানিক সাহার দাবি কতটা শক্তিশালী?

মনে করা হচ্ছে যে মানিক সাহার ওপরে বিজেপি, সিএম পদের জন্য ফের একবার বিশ্বাস রাখতে পারে। বিজেপির সূত্রের দাবি যে, পার্টি নির্বাচনে প্রধানমন্ত্রী মোদির চেহারার সঙ্গে মানিক সাহার প্রতিচ্ছবিও তুলে ধরেছিল। এই কারণে মানিক সাহার ওপরেই ফের দায়িত্ব দেওয়া সম্ভাবনা সবচেয়ে বেশি। বিপ্লব দেবের জায়গায় মানিক সাহা যখন ত্রিপুরার মুখ্যমন্ত্রীর পদভার সামলেছিলেন, তখন তাঁকে অনেক চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছিল। সমস্ত কিছু সামলে, রাজ্য সামলে, নির্বাচনে বিজেপিকে জয় সুনিশ্চিত করতে সহায়তা করেছে। এখন প্রশ্ন হচ্ছে এর পুরস্কার কি তিনি পাবেন?

Advertisement

মানিক সাহার স্বচ্ছ ভাব মূর্তি রয়েছে রাজ্যে এবং তিনি গত এক বছরে আইন কানুন ব্যবস্থা উপরে ভালো কাজ করেছেন। গত এক বছরে মুখ্যমন্ত্রী হিসেবে মানিক সাহার নেতৃত্বে রাজ্যে হিংসার ঘটনা প্রায় হয়নি বললেই চলে। আদিবাসী কারকে এবং কংগ্রেস-বাম সংগঠনের জোটের বিরুদ্ধে মানিক সাহেব নিজের আসনে শুধু লড়াই করেছেন, তা নয়, গোটা রাজ্য বিজেপির অন্যান্য আসনেও জয়ের জন্য প্রচার এবং পরিশ্রম করেছেন। এরই মধ্যে অসমের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা ফল বেরোনোর পর ত্রিপুরা পরিভ্রমণ করেন এবং তিনি ইঙ্গিত দিয়েছেন যে মানিক সাহা ত্রিপুরার মুখ্যমন্ত্রী হিসেবে বহাল থাকতে পারেন। পাশাপাশি অবশ্য প্রতিমা ভৌমিকের নাম উঠে আসছে।

প্রতিমা ভৌমিকের পক্ষে যুক্তি

প্রতিমা ভৌমিকের লড়াইয়ের লম্বা ইতিহাস রয়েছে। ত্রিপুরায় বিজেপিকে দাঁড় করাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল সাধারণ এবং হাওয়াই চপ্পলে প্রতিমা সাধারণ হিসেবে নিজের পরিচয় তৈরি করতে পেরেছেন। তিনি দলিত সম্প্রদায়ের প্রতিনিধি এবং মহিলা নেতা। এ সমস্ত কিছু তার পক্ষে ইতিবাচক রয়েছে। প্রাক্তন মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের সমর্থকেরা মানিক সাহার জায়গায় তাঁকে দায়িত্বে দেখতে চাইছেন। এই মুহূর্তে প্রতিমাভূমি সাংসদে সঙ্গে সঙ্গে কেন্দ্রীয় সরকারের মন্ত্রী ও এই পরিস্থিতিতে কেন্দ্রে রাজনীতিতে তিনি থাকবেন, না রাজ্যে ফিরে আসবেন তা নিয়ে এখন দলকে সিদ্ধান্ত নিতে হবে।

 

Advertisement