scorecardresearch
 

Who is PM Modi' Successor: মোদীর পর বিজেপির প্রধানমন্ত্রী মুখ কে? যা উঠে এল সমীক্ষায়...

স্বাধীনতার পর থেকে দেশের সেরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই। এমনটাই মনে করেন ৪৪ শতাংশ মতদাতা। সেরা প্রধানমন্ত্রী হিসেবে মোদীর পরেই তাঁর 'গুরু' অটলবিহারী বাজপেয়ী। পেয়েছেন ১৭ শতাংশ জনমত।

Advertisement
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পর কে? উঠে এল সমীক্ষায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পর কে? উঠে এল সমীক্ষায়।
হাইলাইটস
  • মোদীর পর বিজেপির প্রধানমন্ত্রীর মুখ কে?
  • স্বাধীনতার পর থেকে দেশের সেরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই।
  • এমনটাই মনে করেন ৪৪ শতাংশ মতদাতা।

২০২৪ সালেও বিজেপির প্রধানমন্ত্রীর মুখ হবেন নরেন্দ্র মোদী। ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন অমিত শাহ। মোদীর বিশ্বস্ত সেনাপতি যখন একথা বলেছেন, তখন মোদীই ফের হতে চলেছেন বিজেপির মুখ। কিন্তু মোদীর পর কে? এটাই এখন লাখ টাকার প্রশ্ন। মোদীর উত্তরসূরী হিসেবে উঠে এসেছে একাধিক নাম। তালিকায় রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, নির্মলা সীতারমন থেকে নিতিন গডকড়ি। কে হতে পারেন মোদীর 'পারফেক্ট' উত্তরসূরী, তা জানতেই সমীক্ষা করেছিল Aaj Tak এবং C-Voter। Mood of the Nation (MOTN) সমীক্ষায়, সাধারণ মানুষকে প্রশ্ন করা হয়েছিল মোদীর পর কাকে দেখতে চান? ২৫ শতাংশ জনমত পেয়েছেন অমিত শাহ। যোগী আদিত্যনাথ ২৪ শতাংশ এবং নিতিন গডকড়ি ১৫ শতাংশ জনমত পেয়েছেন। রাজনাথ সিং ও নির্মলা সীতারমন পেয়েছেন যথাক্রমে ৯ শতাংশ এবং ৪ শতাংশ ভোট।

সমীক্ষায় সাধারণ মানুষের কাছে জানতে চাওয়া হয় দেশের সেরা মুখ্যমন্ত্রী কে? ৪০ শতাংশ মানুষের পছন্দ যোগী আদিত্যনাথ সেরা। দ্বিতীয়স্থানে অরবিন্দ কেজরিওয়াল। তাঁর ঝুলিতে ২২ শতাংশ। এছাড়া মমতা বন্দ্যোপাধ্যায় ৯ শতাংশ, এমকে স্টালিন ৫ শতাংশ, ওয়াইএসআর এবং নবীন পট্টনায়েক ৪ শতাংশ করে ভোট পেয়েছেন।

মোদীর সেরা মন্ত্রী কে? 

মোদী সরকারের সেরা মন্ত্রীর প্রশ্নে ২২.৫% মানুষ নিতিন গডকড়িকেই পছন্দ করেছেন। জনপ্রিয় মন্ত্রীদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন রাজনাথ সিং। তাঁকে চেয়েছেন ২০.৪% মানুষ। ১৭.২% ভোট পেয়ে তৃতীয় অমিত শাহ। এরপর আছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তাঁর ঝুলিতে ৪.৪ শতাংশ ভোট গিয়েছে। পঞ্চমস্থানে স্মৃতি ইরানি। ভোট পেয়েছেন ৪.৬%। 

সেরা প্রধানমন্ত্রী মোদীই

স্বাধীনতার পর থেকে দেশের সেরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই। এমনটাই মনে করেন ৪৪ শতাংশ মতদাতা। সেরা প্রধানমন্ত্রী হিসেবে মোদীর পরেই তাঁর 'গুরু' অটলবিহারী বাজপেয়ী। পেয়েছেন ১৭ শতাংশ জনমত। ইন্দিরা গান্ধী ও মনমোহন সিং পেয়েছেন যথাক্রমে ১৩ শতাংশ এবং ৪ শতাংশ ভোট। মাত্র ৫ শতাংশ মানুষ জওহরলাল নেহরুকে ভোট দিয়েছেন।

Advertisement

বিরোধী মুখ অরবিন্দ কেজরিওয়াল

দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়ালের জনপ্রিয়তা ক্রমবর্ধমান৷ আজতক-সি ভোটারের সমীক্ষায় বিরোধী দলের সেরা নেতা হিসেবে নির্বাচিত হয়েছেন কেজরিওয়াল। তাঁকে ২৭ শতাংশ মানুষ ভোট দিয়েছেন। ২০ শতাংশ মানুষের পছন্দ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সমীক্ষায় জনমত গিয়েছে এই রূপ- ১৩ শতাংশ রাহুল গান্ধী, ৫ শতাংশ নবীন পট্টনায়েক এবং ৪ শতাংশ শরদ পাওয়ার।

কংগ্রেসের সংস্কারে রাহুলের উপরেই ভরসা

সমীক্ষায় প্রশ্ন করা হয়েছিল, কংগ্রেসে সংস্কার করতে পারেন কে? সাধারণ মানুষের অভিমত, রাহুল গান্ধীই কংগ্রেসকে পুনরুজ্জীবিত করতে পারেন। ২২.৮ শতাংশ জনমত গিয়েছে তাঁর পক্ষে। ১৫.৭ শতাংশ মানুষের ভোট পেয়েছেন মনমোহন সিং। তৃতীয়স্থানে সচিন পাইলট। জনমত ১৩.৭ শতাংশ। মাত্র ৮.৬ শতাংশ মানুষের পছন্দ প্রিয়াঙ্কা গান্ধী। সনিয়া গান্ধীর পক্ষে জনমত ৫.৭।

আরও পড়ুন- চব্বিশে মোদীকে চ্যালেঞ্জ দিতে বিরোধী-মুখ মমতা?

Advertisement