scorecardresearch
 

Akshaya Tritiya 2024 Puja Timing: অক্ষয় তৃতীয়া কবে? জানুন কেনাকাটা- পুজোর সবচেয়ে শুভ সময় কোনটি?

Akshaya Tritiya: পৌরাণিক গ্রন্থ অনুসারে, এদিন করা শুভ ও ধর্মীয় কাজ দীর্ঘস্থায়ী ফল দেয়। অক্ষয় তৃতীয়ায়, সূর্য এবং চন্দ্র উভয়ই তাদের উচ্চ রাশি বৃষতে থাকে, তাই তাদের সম্মিলিত আশীর্বাদের ফল অক্ষয় হয়।

Advertisement
অক্ষয় তৃতীয়া অক্ষয় তৃতীয়া

অক্ষয় তৃতীয়াকে সনাতন ধর্মে একটি বিশেষ উৎসব বলে মনে করা হয়। হিন্দু পঞ্জিকা অনুসারে বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি অক্ষয় তৃতীয়া নামে পরিচিত। অক্ষয় তৃতীয়ার দিন দেবী লক্ষ্মী ও ভগবান বিষ্ণুর পুজো করলে জীবনে উন্নতি হয়। এদিন সোনা ও রুপো কেনা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

পৌরাণিক গ্রন্থ অনুসারে, এদিন করা শুভ ও ধর্মীয় কাজ দীর্ঘস্থায়ী ফল দেয়। অক্ষয় তৃতীয়ায়, সূর্য এবং চন্দ্র উভয়ই তাদের উচ্চ রাশি বৃষতে থাকে, তাই তাদের সম্মিলিত আশীর্বাদের ফল অক্ষয় হয়। 'অক্ষয়' মানে যার ক্ষয় হয় না। এই তিথিতে করা কাজের ফল ক্ষয় হয় না বলে বিশ্বাস করা হয়।

অক্ষয় তৃতীয়ার দিনক্ষণ 

* আগামী ১০ মে (বাংলায় ২৭ বৈশাখ) অক্ষয় তৃতীয়ার শুভ তিথি পড়েছে। 

* ১০ মে প্রাতঃ  ৫/৪৪/১১ থেকে ১০ মে  শেষ রা ৪/৪৯/৩৭ পর্যন্ত তৃতীয়া থাকবে।

* ১০ মে ভোর ০৫.৩৩ থেকে মধ্যরাত ১২.১৮ পর্যন্ত থাকবে সোনা বা রুপো কেনার শুভ সময়। 

অক্ষয় তৃতীয়ার শুভ- কাকতালীয় যোগ

জ্যোতিষীদের মতে, এবার অক্ষয় তৃতীয়ার দিন একটি বিরল- কাকতালীয় ঘটনা ঘটতে চলেছে। যার কারণে এই পবিত্র দিনের গুরুত্ব আরও বেড়ে যাবে। এবার অক্ষয় তৃতীয়ায় ধনযোগ, গজকেশরী যোগ, শুক্রাদিত্য যোগ, রবি যোগ, শষ যোগ এবং সুকর্ম যোগ গঠিত হবে, যা অত্যন্ত শুভ কাকতালীয় বলে মনে করা হয়। অক্ষয় তৃতীয়ার দিন শনি ষষ্ঠ রাজযোগ সৃষ্টি করবে। মঙ্গল ও বুধের মিলনের ফলে মীন রাশিতে ধনযোগ তৈরি হতে চলেছে। এছাড়া বৃহস্পতি ও চন্দ্র বৃষ রাশিতে অবস্থান করবে, যার কারণে গজকেশরী যোগ তৈরি হবে।

Advertisement

অক্ষয় তৃতীয়ার পুজো বিধি

যে ব্যক্তি এদিন উপবাস রাখে তার উচিত, সকালে ঘুম থেকে উঠে স্নান করে হলুদ রঙের কাপড় পরা। বাড়িতে ভগবান বিষ্ণুর মূর্তি গঙ্গাজল দিয়ে স্নান করিয়ে তুলসী, হলুদ ফুল অর্পণ করুন। এরপর ধূপ ও ঘি দিয়ে প্রদীপ জ্বালিয়ে হলুদ আসনে বসান। এছাড়াও বিষ্ণু সহস্রনাম, বিষ্ণু চালিসা গ্রন্থ পাঠ করুন। অবশেষে, ভগবান বিষ্ণুর আরতি করুন। এর সঙ্গে, কোনও অভাবী ব্যক্তিকে দান বা খাবার সরবরাহ করতে পারলে তা খুব ভাল বলে বিবেচিত হয়।

অক্ষয় তৃতীয়ায় এই কাজ করুন 

অক্ষয় তৃতীয়ায়, এমন কাজ করুন যার জন্য আপনার পুণ্য দেবে। এদিন ঈশ্বরের উপাসনা, উপাসনা ও ধ্যান করুন। নিজের আচরণ মিষ্টি রাখুন। সম্ভব হলে কাউকে সাহায্য করুন। যারা আপনার দরজায় খালি হাতে আসে, তাদের দূরে সরিয়ে দেবেন না। তাদের অনুদান দিতে ভুলবেন না। অক্ষয় তৃতীয়ায় সোনা বা মূল্যবান জিনিস কেনাও শুভ বলে মনে করা হয়।

 

Advertisement