scorecardresearch
 

Eid 2024: মঙ্গলবার দেখা গেল না চাঁদ, বুধবার নয় এই দিন ভারতে ইদ উদযাপন

দিল্লির জামে মসজিদ ও ফতেহপুরি মসজিদের শাহি ইমাম ঘোষণা করেছেন, মঙ্গলবার চাঁদ দেখা যায়নি। ভারতে আগামী ১০ এপ্রিল বুধবার ইদের চাঁদ দেখা যাবে।

Advertisement
ইদ ২০২৪ ইদ ২০২৪
হাইলাইটস
  • মঙ্গলে ইদের চাঁদ দেখা যায়নি।
  • ভারতে বৃহস্পতিবার ইদ।

ভারতে মঙ্গলবার (৯ এপ্রিল) ইদের চাঁদ দেখা যায়নি। ফলে স্পষ্ট হয়ে গিয়েছে, ভারতে ইদ-উল-ফিতর উৎসব ১০ এপ্রিল বুধবার নয়, বৃহস্পতিবার উদযাপিত হবে। সোমবার সৌদি আরব ঘোষণা করেছিল,১০ এপ্রিল ইদ। ফলে মনে করা হয়েছিল যে সৌদি আরবের একদিন পরে ভারতে ইদ উদযাপিত হবে। কিন্তু ৯ এপ্রিল চাঁদ দেখা না যাওয়ায় ইদের সম্ভাব্য তারিখ হতে চলেছে ১১ এপ্রিল বৃহস্পতিবার। 

দিল্লির জামে মসজিদ ও ফতেহপুরি মসজিদের শাহি ইমাম ঘোষণা করেছেন, মঙ্গলবার চাঁদ দেখা যায়নি। ভারতে আগামী ১০ এপ্রিল বুধবার ইদের চাঁদ দেখা যাবে। তার একদিন পরে অর্থাৎ বৃহস্পতিবার ইদ উদযাপিত হবে আশা করা হচ্ছে। ইদের বিশেষ বিষয় হল, হিজরি ক্যালেন্ডারের কারণে এর তারিখ প্রতি বছর পরিবর্তন হতে থাকে। এই ক্যালেন্ডার চাঁদের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। চাঁদের বাড়া-কমা গতির উপর নির্ভর করে তৈরি।   

ইদের উৎসব সম্প্রীতি ও ভ্রাতৃত্বের প্রতীক

আরও পড়ুন

রমজান মাস শেষ হওয়ার পর শাওয়াল মাসের প্রথম তারিখ ইদ পালিত হয়। ঈদকে সম্প্রীতি ও ভ্রাতৃত্বের বার্তা দেওয়ার উৎসব বলা হয়। ইদ উপলক্ষে ইসলাম ধর্মাবলম্বীরা একে অপরের বাড়িতে গিয়ে শুভেচ্ছা জানায়। সিমুই-সহ নানা পদে মুখ মিষ্টি করেন। থাকে এলাহি খানাপিনার ব্যবস্থা।

জেনে নিন কেন ইদ উদযাপন করা হয়

ইসলামি বিশ্বাস অনুযায়ী, ইসলামের শেষ নবী, মহম্মদ বদর যুদ্ধে বিজয়ী হয়েছিলেন। যে সময় বদরের যুদ্ধ সংঘটিত হয়েছিল, সেই সময় ছিল রমজান মাসের সপ্তদশ রোজা। রোজা পালনের মাধ্যমে নবী মহম্মদ তাঁর অনুসারীদের নিয়ে শত্রুর বিশাল বাহিনীকে পরাজিত করেন। জঙ্গ-ই-বদরের বিজয়ের পর জনগণকে মিষ্টি উপহার দেওয়া হয়। এরপর এই দিনটি ইদুল ফিতর হিসেবে পালিত হয়। এটাও বিশ্বাস করা হয় যে পবিত্র গ্রন্থ কোরান প্রথমবারের মতো পৃথিবীতে এসেছিল রমজান মাসেই।

Advertisement

TAGS:
Advertisement