scorecardresearch
 

Lord Rama Favourite Bhog: রামনবমীতে রামচন্দ্রকে নিবেদন করুন এই ৫ ভোগ, তুষ্ট হলে মিলবে আশীর্বাদ

Lord Rama: হিন্দুদের গুরুত্বপূর্ণ উৎসবের মধ্যে একটি রামনবমী। এবছর ১৭ এপ্রিল পড়েছে রামনবমী। জানুন ভোগ হিসাবে কোন কোন খাবার রামচন্দ্রকে অর্পণ করলে, তিনি তুষ্ট হন।

Advertisement
রামচন্দ্রের প্রিয় ভোগ রামচন্দ্রের প্রিয় ভোগ

হিন্দু দেবতা রাম বিষ্ণুর সপ্তম অবতার। হিন্দু ধর্মগ্রন্থগুলিতে তাঁকে অযোধ্যার রাজা বলে সম্বোধন করা হয়েছে। হিন্দুধর্মে রাম একজন জনপ্রিয় দেবতা। ভারত এবং নেপাল ছাড়াও দক্ষিণ এশিয়ার বহু দেশে রামপুজো প্রচলিত আছে। রামনবমী তিথিতে ভগবান রামচন্দ্রের জন্ম-উৎসব পালন করা হয়।

এই পবিত্র দিন শুক্লপক্ষের নবম দিনে পড়ে, হিন্দু পঞ্জিকার চৈত্র মাসের নবম দিন। রামনবমী সবচেয়ে গুরুত্বপূর্ণ হিন্দু উৎসবের মধ্যে একটি। এবছর ১৭ এপ্রিল পড়েছে রামনবমী। জানুন ভোগ হিসাবে কোন কোন খাবার রামচন্দ্রকে অর্পণ করলে, তিনি তুষ্ট হন।

কী ভোগ নিবেদন করবেন? 

তুলসী পাতা

বাড়িতে ভগবান রামের পুজা করার সময় অবশ্যই তুলসী পাতা অর্পণ করুন। কারণ তুলসী ছাড়া রামের পুজো অসম্পূর্ণ বলে বিবেচিত হয়।

চালের পায়েস 

গোবিন্দভোগ চালের পায়েস ভগবান রামের প্রিয়। তাই বাড়িতে উপাসনা করার সময় ভগবান রামকে পায়েস নিবেদন করলে তিনি তুষ্ট হন।

সুজির হালুয়া

ভোগ হিসাবে ভগবান রামকে সুজির হালুয়া নিবেদন করতে পারেন।  দেশী ঘিয়ের প্রদীপ জ্বালিয়ে এরপরে রাম লাল্লাকে ভোগে সুজি নিবেদন করুন। তাহলে শ্রীরাম আশীর্বাদ বর্ষণ করবেন।

পঞ্জিরি

দেশি ঘিতে গমের আটা ভাজুন এবং তারপর ঠান্ডা করুন। এরপর এর মধ্যে চিনির গুঁড়ো এবং কলা টুকরো টুকরো করে তৈরি করুন পঞ্জিরি। আপনি চাইলে এতে ড্রাই ফ্রুটও যোগ করতে পারেন। পঞ্জিরি রামের অত্যন্ত জনপ্রিয় একটি ভোগ।

পঞ্চমৃত

কাঁচা দুধ, দই, মধু, গরুর ঘি এবং চিনির গুঁড়ো দিয়ে একটি মিশ্রণ তৈরি করে ভগবান রামকে অর্পণ করুন। তবে নিবেদনের আগে অবশ্যই যোগ করুন তুলসী পাতা। 
 

Advertisement

 

TAGS:
Advertisement