scorecardresearch
 

Bengali New Year Poila Boisakh Vastu Tips: পয়লা বৈশাখ থেকেই বদলান নিজের ভাগ্য, করতে হবে শুধু এই কাজ

Bengali New Year Poila Boisakh Vastu Tips: পয়লা বৈশাখ বা বছরের প্রথম দিন অত্যন্ত শুভ বলে শাস্ত্র ও জ্য়োতিষে বলা হয়েছে। প্রথম দিন গণেশ ও লক্ষীপুজো করা হয়। এদিন ব্যবসায়ীরা হালখাতা করে ব্যবসার শুভ সূচনা করেন। এদিন সাধারণ কিন্তু গুরুত্বপূর্ণ কাজ করলে সারা বছর সুখ, সমৃদ্ধি বজা থাকবে।

Advertisement
পয়লা বৈশাখ থেকে বদলে দিন নিজের ও পরিবারের ভাগ্য, করুণ এই বদল পয়লা বৈশাখ থেকে বদলে দিন নিজের ও পরিবারের ভাগ্য, করুণ এই বদল
হাইলাইটস
  • পয়লা বৈশাখ থেকে বদলে দিন
  • নিজের ও পরিবারের ভাগ্য
  • ঘরে করে নিন সামান্য এই বদল

Poila Boisakh Vastu Tips: বাংলা নতুন বছর পড়তে আর মাত্র হাতেগোণা কয়েকটি দিন। পয়লা বৈশাখ বা বছরের প্রথম দিন অত্যন্ত শুভ বলে শাস্ত্র ও জ্য়োতিষে বলা হয়েছে। প্রথম দিন গণেশ ও লক্ষীপুজো করা হয়। এদিন ব্যবসায়ীরা হালখাতা করে ব্যবসার শুভ সূচনা করেন। পশ্চিমবঙ্গ ছাড়া অসম, ত্রিপুরা এবং বাংলাদেশে এই দিনটি পালন করা হয়। হিন্দু ধর্মের বাইরেও অন্যরা সামাজিক উৎসব হিসেবে দিনটিকে পালন করেন। সবাই শুভ বলেই মনে করেন। বৈশাখ মাসের প্রথম দিন তাই গণেশের উপাসনা করলে সকল মনের আশা পূর্ণ হয়। তবে জেনে নেওয়া যাক কীভাবে গণেশ পুজো করে সংসারে সুখ সমৃদ্ধি ফিরিয়ে আনতে পারবেন।

১.  সঠিক উপায়ে গণেশ মুর্তি স্থাপন করুন। মূর্তি স্থাপনের জায়গাটি ভাল করে পরিষ্কার করে নিয়ে, পরিষ্কার কাপড়ে মূর্তি স্থাপন করে, সঠিক মন্ত্র উচ্চারণ করে প্রাণ প্রতিষ্ঠা করুন। যে কোনও পঞ্জিকাতেই এই মন্ত্র পাওয়া যায়। পুরোহিত ছাডাই আপনি এই মন্ত্র পাঠ করতে পারেন।

২. এরপরই ধূপ জ্বালিয়ে আরতি করে গণেশ বন্দনা করুন। ভক্তিভরে পুজো করুন।

৩. মূর্তিতে লাল চন্দনের টিকা দিয়ে, নারকেল ফাটালে বাড়ির অশুভ শক্তি দূর হয়।

৪. ঠাকুরের সামনে প্রদীপ জ্বালিয়ে দিনে অন্তত তিনবার আরতি করতে ভাল ফল।

৫. এর সঙ্গে মোদক, লাড্ডু, ভোগ নৈবেদ্য নিজের সাধ্য মত দিয়ে সেরে ফেলুন গণেশ পুজো।

পুজোর জন্য উপকরণ

পানপাতা, সুপুরি, ধূপ-ধুনো, ঠাকুরের জন্য নতুন পোশাক, ফুল, দূর্বা, মোদক, নারকেল, চন্দন কাঠ। সঙ্গে গণেশের পুজোর জন্য লাড্ডু, মোদক, সন্দেশ, মিষ্টি, পুজোর প্রসাদ ও ফল।

 

Advertisement