scorecardresearch
 

Bhadra Maas : ভাদ্র মাসে করুন এই কাজ, টাকা-পয়সা-ধন-সম্পত্তির অভাব হবে না

Bhadra Maas: ১৮ আগস্ট থেকে এই মাস শুরু হতে চলেছে। যা ১৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। শাস্ত্র মতে, ভাদ্র মানে যিনি কল্যাণ দান করেন।

Advertisement
ভাদ্র মাস শুরু হতে চলেছে (প্রতীকী ছবি) ভাদ্র মাস শুরু হতে চলেছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • চতুর্মাসের প্রথম মাসকে বলা হয় শ্রাবণ
  • এর দ্বিতীয় মাসকে বলা হয় ভাদ্র
  • ১৮ আগস্ট থেকে এই মাস শুরু হতে চলেছে

Bhadra Maas: চতুর্মাসের প্রথম মাসকে বলা হয় শ্রাবণ। একই সঙ্গে এর দ্বিতীয় মাসকে বলা হয় ভাদ্র। যাকে অনেকে ভাদো নামেও চেনেন। এটা ঐশ্বরিক অনুগ্রহে পরিপূর্ণ। ১৮ আগস্ট থেকে এই মাস শুরু হতে চলেছে। যা ১৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। শাস্ত্র মতে, ভাদ্র মানে যিনি কল্যাণ দান করেন। যেখানে ভাদ্রপদ মানেই ভাল ফল প্রদানের মাস। এ মাস মানুষকে উপবাস, ব্রত, নিয়ম-নিষ্ঠা মেনে চলে।

ভাদ্র মাসের নিয়ম ও সতর্কতা
এই মাসে কাঁচা জিনিস পরিহার করা উচিত। পাশাপাশি এ মাসে দই ব্যবহার সম্পূর্ণ বন্ধ করতে হবে। সেই সঙ্গে এ মাসে রক্তচাপ বাড়ার সম্ভাবনা রয়েছে। যা আমাদের যত্ন নেওয়া উচিত।

এই মাসে প্রচুর আলস্যও আসে। এটি দূর করতে সকাল-সন্ধ্যা ঠান্ডা জল দিয়ে স্নান করতে হবে। ভগবান শ্রীকৃষ্ণকে তুলসী নিবেদন করুন। সেই সঙ্গে আপনার স্বাস্থ্যের জন্য তুলসী চা বা দুধে ফুটিয়ে পান করতে পারেন।

আরও পড়ুন: খেলার মাঠে প্রতিপক্ষ এখন COVID, অ্যাসেজ থেকে অস্ট্রিলয়ান ওপেন-ফুটবল প্রবল সঙ্কটে 

আরও পড়ুন: Omicron-এর অদ্ভুত এক উপসর্গের হদিশ পেলেন বিজ্ঞানীরা, কী?

আরও পড়ুন: Dividend Yield Fund: বাজার ধাক্কা খেলেও ঝটকা কম, জানুন

ভাদ্র মাসে উপবাস
ভাদ্র মাসে অনেক উপবাস পালন করা হয়। এই মাসে গণেশ চতুর্থী ও গণেশ মহোৎসব পালিত হয়। এই মাসে শ্রী কৃষ্ণ, বলরাম এবং রাধার জন্মবার্ষিকীও খুব আনন্দের সঙ্গে পালিত হয়।

একই সঙ্গে হরিতালিকা তীজও এই মাসে পড়ে। নারীদের সৌভাগ্যের উৎসব। পাশাপাশি "অনন্ত চতুর্দশী"ও এই মাসে পড়ে। যা অসীম পুণ্য অর্জনের উৎসব।

ভাদ্র মাসে ভগবান গণেশ এবং শ্রী কৃষ্ণের আশীর্বাদের জন্য এই কাজগুলো করুন
ভগবান গণেশের আশীর্বাদ পেতে আপনার এই মাসে তাঁর পুজো করা উচিত। এর সঙ্গে হলুদ রঙের ভগবান গণেশ প্রতিষ্ঠা করুন। প্রতিদিন সকালে তাঁদের দূর্বা ও মোদক নিবেদন করুন। সারা মাস সাত্ত্বিক থাকুন। এমন করলে সকল প্রকার বাধা বিপত্তি কেটে যাবে। 

Advertisement

সেই সঙ্গে শ্রীকৃষ্ণের আশীর্বাদ পেতে তাঁকে পঞ্চামৃত দিয়ে স্নান করান। আর এর মাধ্যমে আপনার সমস্ত ইচ্ছা পূরণ হবে। শিশুদের সুখ পেতে, কৃষ্ণের জন্মোৎসবে অংশগ্রহণ করুন। আপনার আত্মবিশ্বাস বাড়ানোর জন্য আপনার উচিত শ্রীমদ ভগবদ গীতা পাঠ করা। এই মাসে লাড্ডু গোপাল ও শঙ্খ স্থাপন করলে গৃহে ধন-সম্পদ ও সমৃদ্ধি আসে।

 

Advertisement