scorecardresearch
 

Chanakya Niti: চাণক্য নীতি: মানুষের সঙ্গেই থাকে তার ৩ সবচেয়ে বড় শত্রু, চিনে রাখুন তাদের

প্রাচীন ভারতের প্রখ্যাত দার্শনিক চাণক্য। তাঁর নীতি এবং রাজনৈতিক ভাবনা, জীবনের বিভিন্ন পরিস্থিতিতে দিশা দেখায়। চাণক্য নীতি অনুসারে, মানুষের তিন বৃহত্তম শত্রু তার সঙ্গেই থাকে। সেগুলি কী?

Advertisement
চাণক্য নীতি অনুযায়ী আপনার ৩ সবচেয়ে বড় শত্রু কারা? চাণক্য নীতি অনুযায়ী আপনার ৩ সবচেয়ে বড় শত্রু কারা?
হাইলাইটস
  • প্রাচীন ভারতের প্রখ্যাত দার্শনিক চাণক্য। তাঁর নীতি এবং রাজনৈতিক ভাবনা, জীবনের বিভিন্ন পরিস্থিতিতে দিশা দেখায়।
  • চাণক্য নীতির এই শিক্ষাগুলি আজও প্রাসঙ্গিক। লোভ, অন্ধ বিশ্বাস এবং রাগ আমাদের জীবনে বিরাট ক্ষতি করতে পারে।
  • চাণক্য নীতি অনুসারে, মানুষের তিন বৃহত্তম শত্রু তার সঙ্গেই থাকে। সেগুলি কী?

প্রাচীন ভারতের প্রখ্যাত দার্শনিক চাণক্য। তাঁর নীতি এবং রাজনৈতিক ভাবনা, জীবনের বিভিন্ন পরিস্থিতিতে দিশা দেখায়। চাণক্য নীতি অনুসারে, মানুষের তিন বৃহত্তম শত্রু তার সঙ্গেই থাকে। সেগুলি কী?

চাণক্য বলেছেন,

  • লোভ মানুষকে অন্ধ করে ফেলে এবং অযৌক্তিক সিদ্ধান্ত নিতে প্ররোচিত করে। অতিরিক্ত সম্পদের আকাঙ্ক্ষা মানুষকে অন্যায় পন্থা অবলম্বন করতে পারে, যার ফলে সমাজের ক্ষতি হয়।
  • অন্ধ বিশ্বাস মানুষকে সত্য থেকে দূরে সরিয়ে দেয়। যুক্তি এবং বিচার-বিবেচনার পরিবর্তে, অন্ধ বিশ্বাসীরা ভুল ধারণার উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেয়। এর থেকে আখেরে তার নিজেরই ক্ষতি হয়। 
  • রাগ মানুষের বিচারশক্তি নষ্ট করে। রাগের বশে মানুষ অনেক সময় এমন কাজ করে ফেলে যার জন্য পরে তাদের অনুশোচনা করতে হয়। রাগ সম্পর্কের ক্ষতি করে এবং অশান্তির কারণ হতে পারে।

চাণক্য নীতিতে এই তিন শত্রুর বিরুদ্ধে লড়াই করার উপায়ও বর্ণনা করা হয়েছে,

  • লোভের বিরুদ্ধে লড়াই করার একটাই উপায়। তা হল, আপনার যা আছে, তাই নিয়েই সন্তুষ্ট থাকতে শিখতে হবে। অতিরিক্ত সম্পদের আকাঙ্ক্ষা পরিত্যাগ করতে হবে। উচ্চাকাঙ্খী হন, তাতে সমস্যা নেই। কিন্তু খালি সম্পদের লোভেই কোনও কাজ করছেন, এমনটা যেন না হয়।  
  • অন্ধ বিশ্বাস যেন আপনাকে কখনও গ্রাস না করে। এর জন্য আপনাকে সব সময়ে, যুক্তি এবং বিচার-বিবেচনার উপর ভিত্তি করে সিদ্ধান্ত নিতে হবে। আপনি যখন কোনও তত্ত্ব বা ব্যক্তিকে সমর্থন করছেন, সেই বিষয়ে নিরপেক্ষ হয়ে নিজেকেই প্রশ্ন করতে হবে।
  • রাগের বিরুদ্ধে লড়াই করতে হলে আপনাকে ধৈর্য ধরা শিখতে হবে। রাগ খুবই সাধারণ একটি আবেগ। রাগ এলে মুখ বন্ধ রাখুন। কিছুটা সময় শান্ত থেকে বিষয়টি নিয়ে ভাবুন। নিজেকে সময় দিন। তারপর শান্তভাবে পরিস্থিতির মোকাবিলা করুন। রাগ এলেই তাই সবার আগে নিজেকে শান্ত করার চেষ্টা করতে হবে। কখনও কাউকে বুঝতেই দেবেন না যে আপনি রেগে গিয়েছেন।

চাণক্য নীতির এই শিক্ষাগুলি আজও প্রাসঙ্গিক। লোভ, অন্ধ বিশ্বাস এবং রাগ আমাদের জীবনে বিরাট ক্ষতি করতে পারে। এই তিন শত্রুর বিরুদ্ধে লড়াই করলেই আমরা সুখী এবং সফল জীবনের দিকে এগিয়ে যাব।

আরও পড়ুন

Advertisement

Advertisement