scorecardresearch
 

Chandra Grahan 2022: চন্দ্রগ্রহণের সময় ভুলেও এই কাজ নয়, সারা বছর চলবে অর্থাভাব

জ্যোতিষ মতে, আজকের পূর্ণ চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে না, তাই সূতকের নিয়ম থাকছে না। তবে, চন্দ্র মনের একটি ফ্যাক্টর এবং যখন এটিতে একটি গ্রহন ঘটে তখন এটি সমস্ত রাশির জাতকদের প্রভাবিত করে। চন্দ্রগ্রহণের প্রভাব সব মানুষের মন ও শরীরে পড়তে পারে। এটা বিশ্বাস করা হয় যে এই সময়ে সবচেয়ে নেতিবাচক শক্তি পরিবেশে ছড়িয়ে পড়ে।

Advertisement
চন্দ্রগ্রহণের সময় ভুলে এই কাজ নয়, সারা বছর চলবে অর্থাভাব চন্দ্রগ্রহণের সময় ভুলে এই কাজ নয়, সারা বছর চলবে অর্থাভাব

Chandra Grahan 2022: বছরের প্রথম চন্দ্রগ্রহণ শুরু হয়েছে। বিশাখা নক্ষত্র ও বৃশ্চিক রাশিতে বৈশাখ পূর্ণিমায় এই গ্রহণ হচ্ছে। এই চন্দ্রগ্রহণ সকাল ৭টা ২২ মিনিট থেকে শুরু হয়ে শেষ হবে দুপুর ১২টা ২০ মিনিটে। এই চন্দ্রগ্রহণের মোট সময়কাল ৫ ঘণ্টার বেশি। এটি একটি সম্পূর্ণ চন্দ্রগ্রহণ যা ভারতে দেখা যাবে না। এখানে দৃশ্যমান না হওয়ার কারণে এর সুতকও ভারতে বৈধ হবে না। অর্থাৎ পুজো বা কোনও ধরনের শুভ কাজে কোনো বাধা থাকবে না। এই চন্দ্রগ্রহণ দক্ষিণ-পশ্চিম ইউরোপ, দক্ষিণ-পশ্চিম এশিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকার বেশিরভাগ অংশ, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, ভারত মহাসাগর, আটলান্টিক এবং অ্যান্টার্কটিকায় দৃশ্যমান হবে।


গ্রহনকালে এই বিষয়গুলি মাথায় রাখুন

জ্যোতিষ মতে, আজকের পূর্ণ চন্দ্রগ্রহণ ভারতে দেখা যাবে না, তাই সূতকের নিয়ম থাকছে না। তবে, চন্দ্র মনের একটি ফ্যাক্টর এবং যখন এটিতে একটি গ্রহন ঘটে তখন এটি সমস্ত রাশির জাতকদের প্রভাবিত করে। চন্দ্রগ্রহণের প্রভাব সব মানুষের মন ও শরীরে পড়তে পারে। এটা বিশ্বাস করা হয় যে এই সময়ে সবচেয়ে নেতিবাচক শক্তি পরিবেশে ছড়িয়ে পড়ে। তাই গর্ভবতী মহিলাদের নিজেদের বিশেষ যত্ন নেওয়ার পরামর্শ দেওয়া হয়। গ্রহনকালে কিছু খাওয়া বা পান করাও এড়িয়ে চলা উচিত। এই কাজগুলি সংসারে অর্থাভাব নিয়ে আসে। সারা বছর আর্থিক কষ্টের মধ্যে দিয়ে যেতে হয়।


মন্ত্র জপ করলে উপকার পাওয়া যাবে

কিছু বিশেষ জিনিসের যত্ন নিলে এই গ্রহনের সুফলও পাওয়া যায়। গ্রহণের সময়, শিবের বিশেষ মন্ত্রগুলি জপ এবং ধ্যান করুন। এটা আপনার জন্য খুবই উপকারী হবে। আপনি যদি চান যে চন্দ্র আপনাকে বিরক্ত না করে তবে আপনি গ্রহণের পরে দান করতে পারেন। চন্দ্রগ্রহণের পর রৌপ্য, দুধ, চিনি, চাল দান করুন, এতে চন্দ্রের বাধা দূর হবে।

Advertisement


কখন চন্দ্রগ্রহণ হয়

যখন পৃথিবী সূর্য ও চাঁদের মাঝখানে আসে তখন চাঁদ সম্পূর্ণ বা আংশিকভাবে ছায়ায় আবৃত থাকে। এই অবস্থায় আংশিক বা সম্পূর্ণ চন্দ্রগ্রহণ হয়। অর্থাৎ সূর্য, চাঁদ ও পৃথিবী একই রেখায় এলে চন্দ্রগ্রহণের অবস্থা তৈরি হয়। চন্দ্রগ্রহণ তিনভাবে হয়। প্রথম পূর্ণ চন্দ্রগ্রহণ হয় যখন পৃথিবী সম্পূর্ণরূপে সূর্য ও চাঁদের মাঝখানে চলে আসে। এই অবস্থানে পৃথিবী সম্পূর্ণরূপে চাঁদকে ঢেকে রাখে। দ্বিতীয় আংশিক চন্দ্রগ্রহণ ঘটে, যখন পৃথিবী সম্পূর্ণরূপে সূর্য ও চাঁদের মধ্যে আসে না এবং এর ছায়া চাঁদের কিছু অংশে পড়ে। একই সময়ে, তৃতীয় ছায়া চন্দ্রগ্রহণ হয়, এই পরিস্থিতিতে সূর্য, চাঁদ এবং পৃথিবী একটি সরলরেখায় থাকে না, তবে পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে।

 

Advertisement