scorecardresearch
 

Durga Puja 2022- Maha Shasthi Time & Fixture: দেবীর বোধন, আমন্ত্রণ থেকে অধিবাস! জানুন মহাষষ্ঠীর নির্ঘণ্ট 

Durga Puja 2022- Maha Shasthi Time & Fixture: আশ্বিন মাসে প্রায় দশ দিন ধরে দুর্গা পুজোর উৎসব পালিত হয়। প্রকৃত অর্থে, উৎসব শুরু হয় ষষ্ঠি দিন থেকে।

Advertisement
 মহাষষ্ঠীর নির্ঘণ্ট  মহাষষ্ঠীর নির্ঘণ্ট 

চলছে উৎসবের মরসুম। শুরু হয়েছে বাঙালির সবচেয়ে বড় পার্বণ দুর্গা পুজো (Durga Puja)। দেবী দুর্গা, মহিষাসুরকে বধ করেছিলেন, এজন্যেই বিশ্বাস করা হয় যে, এই উৎসব খারাপ শক্তির বিনাশ করে শুভশক্তির বিজয় হয়। আশ্বিন মাসে প্রায় দশ দিন ধরে দুর্গা পুজোর উৎসব (Durga Puja Festival) পালিত হয়।

প্রকৃত অর্থে, উৎসব শুরু হয় ষষ্ঠী (Shasthi) দিন থেকে। দুর্গাপুজোর পাঁচ দিন মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাঅষ্টমী, মহানবমী এবং বিজয়া দশমী হিসেবে পরিচিত। এটি সকলেরই প্রায় জানা। তবে অনেকেরই অজানা, প্রতিটি দিনের নিজস্ব অর্থ এবং তাৎপর্য রয়েছে। জানুন মহাষষ্ঠীর গুরুত্ব ও নির্ঘণ্ট। 

দুর্গা পুজোর প্রথম দিন: ১৪ আশ্বিন, ইং ১ অক্টোবর (শনিবার) মহাষষ্ঠী (Maha Shasthi Significance)

পৌরাণিক কাহিনি অনুসারে, মহাষষ্ঠীর দিন দেবী দুর্গা তাঁর সন্তান- সরস্বতী, লক্ষ্মী, গণেশ এবং কার্তিককে নিয়ে মর্তে অবতরণ করেন। মহাষষ্ঠীর প্রাক্কালে দুর্গার বোধনের পর সমস্ত আচার-অনুষ্ঠান শুরু হয়। পুজো প্যান্ডেল,মন্দির, বনেদিবাড়ি এমনকি যেখানে দুর্গার আরাধনা করা হয়, সর্বত্র ঢাকের তালে মেতে ওঠেন সকলে। এদিনই দেবীর অকাল বোধন, আমন্ত্রণ ও অধিবাস হয়। 

মহাষষ্ঠী ২০২২-র নির্ঘণ্ট (Maha Shasthi Fixture) 

* ১৪ আশ্বিন, ইং ১ অক্টোবর শনিবার-  পঞ্চমী প্রাতঃ ঘ ৬।২৪ পরে ষষ্ঠী শেষরাত্রি ঘ ৪।৪ পর্যন্ত। প্রাতঃ ঘ ৬।২৪ গতে দুর্গা ষষ্ঠী। 

* সূঃ উঃ ৫।৩২। অঃ ৫।২৩। পূর্বাহ্ণ ৯।২৯ ষষ্ঠী রাত্রি ৮। ৩৭ পর্যন্ত। শ্রীশ্রী দুর্গা ষষ্ঠী। পূর্বাহ্ণ মধ্যে (কিন্তু কালবেলানুরোধে দিবা ঘ ৭।০ গতে পূর্বাহ্ণ মধ্যে)।  

* দেবী দুর্গার ষষ্ঠ্যাদি কল্পারম্ভ ও ষষ্ঠীবিহিত পূজা প্রশস্তা। সায়ংকালে দুর্গার বোধন, আমন্ত্রণ ও অধিবাস।

এবছর মহালয়া পড়েছিল ২৫ সেপ্টেম্বর (৮ আশ্বিন), রবিবার। ২৬ সেপ্টেম্বর  (৯ আশ্বিন), সোমবার থেকে ৫ অক্টোবর (১৮ আশ্বিন), বুধবার পর্যন্ত নবরাত্রি। 

Advertisement

২০২২ সালে দেবী দুর্গার আগমন (Devi Durga Arrival)

এই বছর দেবী দুর্গার আগমন গজে, যার অর্থ শস্যপূর্ণা বসুন্ধরা।

২০২২ সালে দেবী দুর্গার আগমন গমন (Devi Durga Departure) 

উমা কৈলাসে ফিরবেন নৌকায় যার শস্য বৃদ্ধি ও জল বৃদ্ধি।

লক্ষ্মী পুজো ২০২২ -র তারিখ (Lakshmi Puja 2022 Date)

*  লক্ষ্মী পুজো - ২২ আশ্বিন, ইং ৯ অক্টোবর (রবিবার) 

কালী পুজো ২০২২ -র তারিখ  (Kali Puja 2022 Date)

* কালী পুজো - ৬ কার্ত্তিক, ইং ২৪ অক্টোবর (সোমবার) 

 

Advertisement