scorecardresearch
 

Next Solar And Lunar Eclipse Date & Place: এ বছরের পরের সূর্য ও চন্দ্রগ্রহণ কবে? জানুন তারিখ ও স্থান

Next Solar And Lunar Eclipse Date & Place: ২০২২ সালের শেষ চন্দ্রগ্রহণ হয়েছে কার্তিক পূর্ণিমায়, ৮ নভেম্বর। এবারও মোট চারটি গ্রহণ হবে, দুটি সূর্যগ্রহণ এবং দুটি চন্দ্রগ্রহণ৷ জানুন এবছরের সূর্য ও চন্দ্রগ্রহণের দিনক্ষণ, স্থান। একটি করে গ্রহণ হয়ে গিয়েছে। আরও একটি করে জেনে নিন।

Advertisement
এ বছরের পরের সূর্য ও চন্দ্রগ্রহণ কবে? জানুন তারিখ ও স্থান এ বছরের পরের সূর্য ও চন্দ্রগ্রহণ কবে? জানুন তারিখ ও স্থান
হাইলাইটস
  • এ বছরের পরের সূর্য ও চন্দ্রগ্রহণ কবে?
  • জানুন তারিখ ও স্থান

Next Solar And Lunar Eclipse Date: জ্যোতিষশাস্ত্রে (astrology) যে কোন গ্রহণের বিশেষ গুরুত্ব রয়েছে, তা সূর্যগ্রহণ হোক কিংবা চন্দ্রগ্রহণ। পৃথিবী যখন সূর্য ও চন্দ্রের মাঝখানে চলে আসে পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে তখনই হয় কিন্তু চন্দ্রগ্রহণ। ২০২৩ সালে দুটি সূর্য গ্রহণ এবং দুটি চন্দ্রগ্রহণ হবে।

কবে হবে চন্দ্রগ্রহণ?

অক্টোবর মাসের ২৯ তারিখ বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ হবে। এই চন্দ্রগ্রহণ ১.৬ মিনিট থেকে শুরু হবে শেষ হবে যা দুপুর ২.২২ মিনিট পর্যন্ত হবে।

আরও পড়ুন

সূতক সময়

এক ঘন্টা ১৬ মিনিট ১৬ সেকেন্ড চন্দ্রগ্রহণ চলবে। চন্দ্রগ্রহণ শুরু হয় ১ টা ৬ মিনিটে, শেষ হবে দুপুর ২ টো ২২ মিনিটে। সূতক সময় শুরু হবে ২৮ অক্টোবর রাত ২ টো ৫২ মিনিট থেকে, শেষ হয় ২৯ অক্টোবর দুপুর ২ টো ২২ মিনিটে।

কোথা থেকে দেখা যাবে?

ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, পূর্ব আমেরিকা, আফ্রিকা থেকে এই দ্বিতীয় চন্দ্রগ্রহন দেখা যাবে বলে জানা গিয়েছে।

চন্দ্রগ্রহণের সময় এই কাজগুলি এড়িয়ে চলুন

চন্দ্রগ্রহণের সময় গর্ভবতী মহিলাদের চাঁদের দিকে তাকানো একদমই শুভ নয়, এটি তাদের চোখের পাশাপাশি শরীরেরও উপর বিশেষ প্রভাব ফেলে অর্থাৎ তাদের শরীর খারাপ হবার সম্ভাবনাও থাকে। তাই একদমই চাঁদের দিকে তাকাবেন না। জ্যোতিষশাস্ত্রে বলা হয়, চন্দ্রগ্রহণের সময় গর্ববতী মহিলারা রান্না করা কোনও খাবার খাবেন না। এই সময়ে খাবার দূষিত হয়ে যায়। তাই যদি আপনাদের খিদেই পায় তাহলে এসময় আপনারা ফল খেতে পারেন। তবে এই সময়ে কারও খাওয়া উচিত না, বিশেষ করে গর্ভবতী মহিলা, শিশু, বয়স্ক মানুষ বা অসুস্থ ব্যক্তিরা এই সময় একদমই খাবেন না।

Advertisement

 

Advertisement