scorecardresearch
 

Hanuman Jayanti 2024 Date: এপ্রিলের এই দিন হনুমান জয়ন্তী, এভাবে পুজো করলে খুশি হবেন বজংবরবলী; থাকল তিথি ও মুহূর্ত

Hanuman Jayanti 2024 Date: এই বছর হনুমান জয়ন্তী ২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার অনুষ্ঠিত হতে চলেছে। হনুমান জয়ন্তীতে হনুমানজির পুজোর বিশেষ গুরুত্ব রয়েছে। হনুমান জন্মোৎসবের দিনে হনুমান মন্দিরে গিয়ে বজরংবলীকে বোঁদে লাড্ডু নিবেদন করলে আপনি সমস্ত ধরণের ঝামেলা থেকে মুক্তি পান এবং বাবা হনুমান আপনার সমস্ত ইচ্ছা পূরণ করেন।

Advertisement
হনুমান জয়ন্তীতে মিলবে বজরংবলীর আশীর্বাদ হনুমান জয়ন্তীতে মিলবে বজরংবলীর আশীর্বাদ

Hanuman Jayanti 2024 Puja Niyam: রাম ভক্ত হনুমানকে বলা হয় সংকটমোচন। ভগবান হনুমানের আরাধনা করলে আপনি সকল প্রকার ঝামেলা ও বাধা থেকে মুক্ত হন। হনুমানজি তাঁর ভক্তদের সকল ভয় ও বেদনা থেকে মুক্ত রাখেন। হনুমান জয়ন্তী, হনুমানজির  স্তুতির দিন, এই বছর ২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার পালিত হবে। হনুমান জয়ন্তীতে হনুমানজির পুজো  করার বিশেষ তাৎপর্য রয়েছে কারণ এই দিনে হনুমানজির জন্ম হয়েছিল। এই দিনে ব্রত ছাড়াও, বোঁদে, হালুয়া, লাড্ডুর মতো মিষ্টি জিনিস নিবেদন করলে হনুমানের আশীর্বাদ সর্বদা তাঁর ভক্তদের উপর থাকে।

হনুমান জয়ন্তীতে বজরংবলীর পূজা করার শুভ সময় (Hanuman Jayanti shubh muhurat)
হিন্দু পঞ্চাং অনুসারে, চৈত্র পূর্ণিমার তিথি ২৩ এপ্রিল, ২০২৪-এর ভোর ৩:২৫ মিনিটে  শুরু হবে এবং ২৪ এপ্রিল, ২০২৪-এর সকাল ৫:১৮-মিনিটে শেষ হবে। এই কারণে ২৩ এপ্রিল হনুমান জয়ন্তী পালিত হবে। আপনি ভোর ৩:২৫ থেকে পরের দিন ৫:১৮ এর মধ্যে হনুমানজির পুজো করতে পারেন। এই সময়ের মধ্যে দিনব্যাপী শুভ সময় থাকবে।

হনুমান জয়ন্তীর গুরুত্ব এবং বিশেষ সংযোগ
মঙ্গলবার হনুমান জয়ন্তী হওয়ায় এ বছর হনুমান জয়ন্তীর গুরুত্ব আরও বেড়েছে। যখন হনুমান জয়ন্তী মঙ্গলবার বা শনিবার পড়ে, তখন হনুমান জয়ন্তী আরও বেশি বিশেষ হয়ে ওঠে। এছাড়াও এই দিনে চিত্রা নক্ষত্রের প্রভাব থাকবে, চিত্রা নক্ষত্রের অধিপতি আবার মঙ্গল। মঙ্গলবার ভগবান হনুমানকে উৎসর্গ করা হয়। হনুমান জয়ন্তীতে আরেকটি সংযোগের  ঘটনা ঘটছে, এই দিনে মঙ্গল গ্রহ মীন রাশিতে গমন করছে। পৌরাণিক কাহিনী অনুসারে, হনুমানজি অমরত্বের আশীর্বাদপ্রাপ্ত। হনুমানজীর  প্রতি আস্থা ও শ্রদ্ধা আছে এমন ভক্তরা বিশ্বাস করেন যে হনুমানজি কলিযুগেও বিরাজমান এবং তাঁর ভক্তদের সমস্ত কষ্ট ও সংকট দূর করছেন। যাঁরা আকস্মিক সংকট, রোগ, যন্ত্রণা, মৃত্যুভয় প্রভৃতি সমস্যার সঙ্গে লড়াই করছেন, তাঁদের অবশ্যই হনুমানজির পুজো করতে হবে।

আরও পড়ুন

Advertisement

হনুমান জয়ন্তীতে বজরংবলীর পুজোর পদ্ধতি 
হনুমান জয়ন্তীতে, খুব ভোরে ঘুম থেকে উঠে ভগবান হনুমানের নাম নিয়ে পাঁচবার প্রণাম করুন। এরপর স্নান করে হলুদ বস্ত্র পরিধান করে হনুমানজির মূর্তির সামনে জল নিয়ে বসে 'ওঁম কেশবায় নমঃ, ওঁম নরানায় নমঃ, ওম মাধবায় নমঃ, ওম হৃষীকেশে নমঃ' মন্ত্রটি জপ করুন। এর পরে, সূর্যদেবকে প্রণাম করুন এবং উদীয়মান সূর্যকে জল অর্পণ করুন। এরপর হনুমান চালিসা, সুন্দর কান্ড পাঠ করুন এবং হনুমানজিকে বোঁদে বা লাড্ডু নিবেদন করুন। ভক্তদের মধ্যে হনুমানজির প্রসাদ বিতরণ করতে ভুলবেন না। এর মাধ্যমে আপনি ভগবান হনুমানের বিশেষ আশীর্বাদ পাবেন।

হনুমানজিকে খুশি করার উপায়
হনুমানজির খুব উদার হৃদয় রয়েছে, তাই আপনার সর্বদা মানুষের প্রতি উদারতা দেখানো উচিত। গরীব-দুঃখীকে সাহায্য করতে হবে। বিশেষ করে হনুমান জয়ন্তীতে গরীবদের মধ্যে খাবার বিতরণ করা উচিত। হনুমানজিকে শ্রী রামের ভক্ত হিসাবে বিবেচনা করা হয়, তাই হনুমান জয়ন্তীতে আপনারও ভগবান রামের প্রশংসা করা উচিত, এটি হনুমানজিকে খুশি করে।

হনুমান জয়ন্তীতে লাড্ডু ও বোঁদে  প্রসাদের বিশেষ তাৎপর্য
ভগবান হনুমানকে খুশি করতে তাকে বোঁদে ও লাড্ডু নিবেদন করুন। এছাড়াও, হনুমান জয়ন্তীতে তাকে জাফরান রঙের সিঁদুর অর্পণ করুন। এই দিনে, হনুমান চালিসা, সুন্দরকাণ্ড, বজরং বান পাঠ করে, হনুমানজির আশীর্বাদ সর্বদা তাঁর ভক্তদের উপর বর্ষিত হয়।

Advertisement