scorecardresearch
 

Janmashtami 2022 : জন্মাষ্টমীতে শ্রীকৃষ্ণকে নিবেদন করুন এইগুলি, দূর হবে দুঃখ-দুর্দশা

জন্মাষ্টমীকে (Janmashtami 2022) ভগবান শ্রীকৃষ্ণের বিশেষ পুজোর আয়োজন করা হয়। পুজোয় শ্রীকৃষ্ণ বা গোপালকে দেওয়া হয় তাঁর প্রিয় পোশাক। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এমনটা করলে ভগবান শ্রীকৃষ্ণের আশীর্বাদ পাওয়া যায়। আপনি কি জানেন শ্রীকৃষ্ণের সবচেয়ে পছন্দের জিনিস কোনগুলি? চলুন জেনে নেওয়া যাক।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • এসে গেল জন্মাষ্টমী
  • হবে শ্রীকৃষ্ণের বিশেষ পুজো
  • জানুন তাঁর কী কী পছন্দ

ইতিমধ্যেই জন্মাষ্টমী উদযাপনের প্রস্তুতি শুরু করে দিয়েছেন ভগবান শ্রীকৃষ্ণের ভক্তরা। জন্মাষ্টমীকে (Janmashtami 2022) ভগবান শ্রীকৃষ্ণের বিশেষ পুজোর আয়োজন করা হয়। পুজোয় শ্রীকৃষ্ণ বা গোপালকে দেওয়া হয় তাঁর প্রিয় পোশাক। ধর্মীয় বিশ্বাস অনুসারে, এমনটা করলে ভগবান শ্রীকৃষ্ণের আশীর্বাদ পাওয়া যায়। আপনি কি জানেন শ্রীকৃষ্ণের সবচেয়ে পছন্দের জিনিস কোনগুলি? চলুন জেনে নেওয়া যাক।

জ্যোতিষ মতে জন্মাষ্টমীতে ভগবান শ্রীকৃষ্ণকে বিশেষ ভোগ দেওয়া হয়। অনেক জায়গায় এই দিন, ভগবান কৃষ্ণের জন্য ৫৬টি খাবারের আয়োজন করা হয়। তবে এমন কিছু জিনিস রয়েছে যা ভগবান কৃষ্ণের খুব প্রিয়, আর সেগুলি তাঁকে নিবেদন করলে তিনি খুব খুশি হন। 

ময়ূরের পালক : ভগবান শ্রীকৃষ্ণের ময়ূরের পালক খুবই প্রিয়। কারণ ভগবান শ্রীকৃষ্ণের মুকুটে ময়ূরের পালক থাকা বাধ্যতামূলক। তাই জন্মাষ্টমীর দিন ভগবান শ্রীকৃষ্ণের পুজোয় ময়ূরের পালকও রাখতে হবে। এটি একটি ধর্মীয় বিশ্বাস যে, যেখানে ময়ূর পালক থাকে সেখানে নেতিবাচকতার অবসান হয়।

ধনের বীজ : ধর্মীয় বিশ্বাস অনুসারে, ধনে পাতা শ্রীকৃষ্ণের খুবই পছন্দের। তাই জন্মাষ্টমীর পুজোয় ধনের বীজ অবশ্যই ব্যবহার করা উচিত। 

গরুর ঘি : ধর্মীয় বিশ্বাস অনুসারে, ভগবান শ্রীকৃষ্ণ শৈশবে গরুর প্রচুর সেবা করতেন। তিনি গরুর প্রতি খুব প্রিয় ছিলেন। এই কারণেই ভগবান শ্রীকৃষ্ণকে গরুর ঘি অবশ্যই নিবেদন করুন।  নিবেদন করা পঞ্জিরিতে গরুর ঘি অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে।

মাখন ও চিনির মিছরি : ধর্মীয় শাস্ত্রে রয়েছে, ভগবান শ্রীকৃষ্ণ শৈশবে মাখন চুরি করতেন। তিনি মাখন খুব পছন্দ করেন। তাই জন্মাষ্টমীর দিন পূজায় মাখন ও চিনি নিবেদন করা উচিত।

বাঁশি : বাঁশিকে ভগবান শ্রীকৃষ্ণের অন্যতম প্রিয় জিনিস বলে মনে করা হয়। জন্মাষ্টমীর দিন পুজোয় বাঁশি রাখলে বিশেষ কৃপা পাওয়া যায়।

Advertisement

আরও পড়ুনদিনভর নানান ঘটনা, সেরা খবরগুলি জেনে নিন এক ক্লিকে


 

Advertisement