scorecardresearch
 

Ramadan 2022 : ভারতে রমজানের চাঁদ দেখা গেল, রবিবার প্রথম রোজা

Ramadan 2022: ২ এপ্রিল থেকে চৈত্র নবরাত্রি শুরু হয়েছে। এবং রমজান মাস শুরু হচ্ছে ৩ এপ্রিল থেকে। আজ (শনিবার), ২ এপ্রিল ভারতে রমজানের চাঁদ দেখা যাবে। এরপর আগামী ৩ এপ্রিল রবিবার সারাদেশে প্রথম রোজা রাখা হবে।

Advertisement
৩ এপ্রিল প্রথম রোজা রাখা হবে (প্রতীকী ছবি) ৩ এপ্রিল প্রথম রোজা রাখা হবে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ২ এপ্রিল থেকে চৈত্র নবরাত্রি শুরু হয়েছে
  • রমজান মাস শুরু হচ্ছে ৩ এপ্রিল থেকে
  • ২ এপ্রিল ভারতে রমজানের চাঁদ দেখা যাবে

Ramadan 2022: ২ এপ্রিল থেকে চৈত্র নবরাত্রি শুরু হয়েছে। এবং রমজান মাস শুরু হচ্ছে ৩ এপ্রিল থেকে। আজ (শনিবার), ২ এপ্রিল ভারতে রমজানের চাঁদ দেখা যাবে। এরপর আগামী ৩ এপ্রিল রবিবার সারাদেশে প্রথম রোজা রাখা হবে। লখনউ-ইদগাহের ইমাম মাওলানা খালিদ রশিদ ফারাঙ্গি মাহালি নিজেই এ তথ্য জানিয়েছেন।

যা জানানো হয়েছে
তিনি বলেন, "২ বছর পর রমজানে আমরা অত্যন্ত স্বাধীন ভাবে উদযাপন করব। কোভিড-১৯ এর কারণে দুই বছর মানুষ প্রকাশ্যে রমজান উদযাপন করেনি।" মাওলানা বলেছেন যে ইসলামিক সেন্টার অফ ইন্ডিয়া এবং প্রশাসনের মধ্যে একটি বৈঠকও হয়েছে।"

তিনি আরও বলেন, "যেখানে সমস্ত জায়গায় পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যবস্থা করা হয়েছে। গরম বেশি থাকায় জলের ব্যবস্থার ওপরও জোর দেওয়া হচ্ছে।"

আরও পড়ুন: এবং ঈপ্সিতার কলমে রাজর্ষির 'লেডি ম্যাকবেথ' মিথিলা! কীভাবে সম্ভব হল?

আরও পড়ুন: টাক পড়ছে? ছেলেদের মাথায় গজাবে নতুন চুল, উপায় খুঁজে পেলেন বিজ্ঞানীরা

তিনি জানান, যাঁরা রোজা রেখেছেন, তাঁদের প্রতি অনুরোধ দুই বছর পর মসজিদে যে ইফতার করা হবে, তাতে অবশ্যই উপস্থিত থাকবেন। দেশের নিরাপত্তার জন্য আল্লার কাছে প্রার্থনা করুন। 

আরও পড়ুন: রাত-বিরেতে ঘুঙুরের শব্দ, ধূপধুনোর গন্ধও, শান্তিপুরের সেই বাড়িতে যাবেন?

আরও পড়ুন: তেতোর অনেক গুণ, হিসেব মতো না খেলেই ভয়ঙ্কর বিপদ

মুসলমান ধর্মাবলম্বীদের কাছে রমজান মাস অত্যন্ত পবিত্র। তখন কিছু না খেয়ে বা পান না করেই আল্লার প্রার্থনা করেন এবং রোজা রাখেন। রমজানকে ইসলামি ক্যালেন্ডারের নবম মাস হিসেবে বিবেচনা করা হয়।

রোজার প্রথা কীভাবে শুরু হল?
ইসলামে এই প্রথা পালনের শুরু হয়েছে দ্বিতীয় হিজরিতে। মক্কা থেকে হিজরত করার পর মহম্মদ মদিনায় পৌঁছানোর এক বছর পর মুসলমানদের জন্য রোজা রাখার ফরমান আসে। এভাবে ইসলামে দ্বিতীয় হিজরিতে রোজা রাখার প্রথা চালু হয়। পৃথিবীর সব ধর্মেরই উপবাসের নিজস্ব ঐতিহ্য রয়েছে। খ্রিস্টান, ইহুদি ও হিন্দু সম্প্রদায়ে তাদের নিজস্ব উপায়ে উপবাস রাখা হয়।

Advertisement

 

Advertisement