scorecardresearch
 

Solar Eclipse 2024: বিশেষ হতে চলেছে বছরের প্রথম সূর্যগ্রহণ, কবে দেখা যাবে? জানুন দিনক্ষণ

Solar Eclipse 2024: প্রত্যেক বছরই সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ হয়ে থাকে। বছরে চারবার এই গ্রহণ হয়। দোল পূর্ণিমায় ২০২৪ সালের প্রথম চন্দ্রগ্রহণ হচ্ছে। আর এর কয়েকদিন পরই রয়েছে আরও একটি গ্রহণ। বছরের প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে এপ্রিল মাসে। ৮ এপ্রিল এই বছরের প্রথম সূর্যগ্রহণ হবে। এই গ্রহণ খুবই বিশেষ। কারণ বহু বছর পর পূর্ণ গ্রহণ হতে চলেছে।

Advertisement
সূর্যগ্রহণ ২০২৪ সূর্যগ্রহণ ২০২৪
হাইলাইটস
  • প্রত্যেক বছরই সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ হয়ে থাকে।

প্রত্যেক বছরই সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ হয়ে থাকে। বছরে চারবার এই গ্রহণ হয়। দোল পূর্ণিমায় ২০২৪ সালের প্রথম চন্দ্রগ্রহণ হচ্ছে। আর এর কয়েকদিন পরই রয়েছে আরও একটি গ্রহণ। বছরের প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে এপ্রিল মাসে। ৮ এপ্রিল এই বছরের প্রথম সূর্যগ্রহণ হবে। এই গ্রহণ খুবই বিশেষ। কারণ বহু বছর পর পূর্ণ গ্রহণ হতে চলেছে। এই গ্রহণের সময় দিনেই রাত হয়ে যাবে আর প্রায় ৭ মিনিট পর্যন্ত সূর্যকে দেখা যাবে না। 

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ
জানা গিয়েছে যে এরকম সূর্যগ্রহণ ১৯৭০ সালে একবার দেখা গিয়েছিল আর এরপর ২০৪৪ সালে আমেরিকাতে এই ধরনের গ্রহণ দেখা যাবে। তাই এই বছর এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখার সুযোগ কেউ হাতছাড়া করবেন না। 

কবে প্রথম সূর্যগ্রহণ
চলতি বছরে ২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণের তারিখ ৮ এপ্রিল। অর্থাৎ বাংলা নববর্ষের আগেই হবে এই গ্রহণ। এই সূর্যগ্রহণটি, গ্রহণের সংখ্যার দিক থেকে বছরের দ্বিতীয় গ্রহণ। বাংলার চৈত্র মাসে এই গ্রহণ হতে চলেছে। 

আরও পড়ুন

ভারতে দেখা যাবে না
ভারতে দেখা যাবে না সূর্যগ্রহণ- ভারতে এই সূর্যগ্রহণ দেখা যাবে না। ফলে এই সূর্যগ্রহণের কোনও সুতককাল নেই। এই গ্রহণ মেক্সিকো, দুরাঙ্গো, মিসৌরি, ইলিয়নিয়স, কেন্টাকি, ওহিয়ো, পেনসিলভেনিয়া, নিউ ইয়র্ক, ভারমন্ট, নিউ হ্যাম্পশায়ার থেকে দেখা যাবে। এছাড়াও অন্তরিও, নোভাস্কটিয়া থেকেও দেখা যাবে। তবে সবচেয়ে ভালো দেখা যাবে মেক্সিকো থেকে। 

সূর্যগ্রহণের সময়
বছরের প্রথম সূর্যগ্রহণটি পূর্ণগ্রাস গ্রহণ হতে চলেছে। এই গ্রহণে ৭ মিনিট পর্যন্ত সূর্যকে দেখা যাবে না। ৮ এপ্রিলের সূর্যগ্রহণ রাত ৯ টা ১২ মিনিট থেকে শুরু হবে। আর গ্রহণ ছাড়বে ২ টো ২২ মিনিটে।    

Advertisement

Advertisement