scorecardresearch
 

Total Solar Eclipse April: এপ্রিলের সূর্যগ্রহণে দেখা যাবে 'করোনা', এবার মিস করলে অপেক্ষা করতে হবে আরও ১,০০০ বছর

Solar Eclipse: জ্যোতির্বিদ্যা সংক্রান্ত ঘটনাতে আগ্রহী মানুষ আগামী ৮ এপ্রিলের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। কারণ এই দিনে পূর্ণ সূর্যগ্রহণ ঘটবে। এটি একটি বিরল জ্যোতির্বিজ্ঞানের ঘটনা, যেখানে চাঁদ সম্পূর্ণরূপে সূর্যকে ঢেকে রাখবে। এই সময়ে আমরা কয়েক মিনিটের জন্য সূর্যের করোনা দেখতে পাব।

Advertisement
  সূর্যগ্রহণে এবার বিরল ঘটনা সূর্যগ্রহণে এবার বিরল ঘটনা

Total Solar Eclipse: ২০২৪ সালের সবচেয়ে রোমাঞ্চক  জ্যোতির্বিদ্যার ঘটনাগুলির মধ্যে একটি হল পূর্ণ সূর্যগ্রহণ। এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ যখন ঘটবে, এমনকি দিনকে রাতের মতো দেখাবে। এই বিরল জ্যোতির্বিদ্যা ঘটনাটি ৮ এপ্রিল, ২০২৪ এ ঘটবে।  সূর্যগ্রহণের সময় চাঁদ পৃথিবী ও সূর্যের মাঝখানে চলে আসে। এটি চাঁদের ছায়া তৈরি করে যা পৃথিবীতে পড়ে।  সূর্যগ্রহণের সময়, এমন একটি সময় আসে যখন চাঁদ কয়েক মিনিটের জন্য সম্পূর্ণরূপে সূর্যকে ঢেকে রাখে, যাকে সমগ্রতা বলা হয়।

যখন সামগ্রিকতা ঘটে, দর্শকরা চশমা ছাড়াও এটি দেখতে পারে, কারণ এই সময়ে সূর্য একেবারেই দেখা যায় না। যাইহোক, বিশেষজ্ঞরা স্পষ্টভাবে সতর্ক করেছেন যে সূর্যকে পূর্ণতা ছাড়া অন্য কোনো সময় সুরক্ষা  চশমা ছাড়া দেখা উচিত নয়। প্রতিটি সূর্যগ্রহণের সামগ্রিকতার একটি পথ থাকে। এই সূর্যগ্রহণ পথ ছাড়া অন্যান্য স্থানে দৃশ্যমান। সামগ্রিকতার সময় একটি খুব বিরল জিনিস দেখা যাবে। সেটা হল সূর্যের করোনা যা এর বাইরের স্তর। এমনি সময় সূর্যের প্রখর উজ্জ্বলতার কারণে আমরা এটি দেখতে পাই না।

 

আরও পড়ুন

 

করোনা কী?
নাসা এক বিবৃতিতে বলেছে, 'করোনা হল একটি ধোঁয়াটে সাদা হ্যালো যা অন্ধকার সোলার ডিস্ককে ঘিরে রাখবে। এটি শুধুমাত্র পূর্ণ সূর্যগ্রহণের সময় দেখা যায়। এটি সূর্যের বায়ুমণ্ডলের বাইরের দিকে, মহাকাশে লক্ষ লক্ষ কিলোমিটার প্রসারিত করে। এই গ্রহণকালে সামগ্রিকতার ঘটনাও ক্রোমোস্ফিয়ারকে প্রকাশ করতে পারে। পুরো সূর্যগ্রহণ দেখা যাবে না সারা বিশ্বে। নাসার মতে, সামগ্রিকতার পথটি মেক্সিকো উপকূল থেকে শুরু হবে এবং তারপরে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করবে।

কখন এবং কীভাবে আপনি সম্পূর্ণ সূর্যগ্রহণ দেখতে সক্ষম হবেন?
৮ এপ্রিল ২০২৪-এ সম্পূর্ণ সূর্যগ্রহণ আমাদের কাছে দৃশ্যমান হবে। এই দৃশ্য বেশ বিরল হবে. কিন্তু ভারতে তা দেখা যাবে না। তবুও, আপনার চিন্তা করার দরকার নেই। ইউটিউবে এই গ্রহণ সরাসরি সম্প্রচার করবে নাসা। এই পূর্ণ সূর্যগ্রহণের পাশাপাশি ২ অক্টোবর একটি বৃত্তাকার সূর্যগ্রহণ দৃশ্যমান হবে। যদিও এটি দক্ষিণ আমেরিকাতেও দৃশ্যমান হবে।

Advertisement

প্রসঙ্গত প্রায় প্রতি ১৮ মাসে পৃথিবীর কোথাও না কোথাও সূর্যগ্রহণ ঘটছে। তবুও, এগুলি  খুব বিরল। পূর্ণ  সূর্যগ্রহণের বিরল হওয়া যে কোনো স্থানে এর পুনরাবৃত্তির মধ্যে নিহিত। একই সামগ্রিকতার সঙ্গে  একটি মহাকাশীয় ঘটনা একই স্থানে পুনরায় ঘটতে প্রায় ৪০০ থেকে এক হাজার বছর সময় নেয়। আসন্ন গ্রহণটি বিশেষভাবে এর সম্পূর্ণতার পথের জন্য বিশেষ, যা মেক্সিকো থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা পর্যন্ত প্রসারিত হবে। এই পথটি এই সমস্ত অঞ্চল জুড়ে লক্ষ লক্ষ মানুষকে পূর্ণ অন্ধকারে সূর্যের করোনা অনুভব দেখাবে, এমন একটি দৃশ্য যা উত্তর আমেরিকার আলাস্কায় ২০২৩ সাল পর্যন্ত  দেখা যাবে না এবং ২০৪৪ সাল পর্যন্ত পশ্চিম কানাডা, মন্টানা এবং উত্তর ডাকোটার অংশে দেখা যাবে না।

Advertisement