scorecardresearch
 

Vastu Tips For Tulsi: রেগে যেতে পারেন মা লক্ষ্মী, ভুলেও এই বাড়িতে তুলসী গাছ আনবেন না

Vastu Tips For Tulsi: হিন্দু ধর্মে তুলসী গাছকে খুবই পবিত্র বলে মনে করা হয়। এটা বিশ্বাস করা হয়, যে বাড়িতে তুলসী গাছ থাকে সেখানে মা লক্ষ্মীর কৃপা সর্বদা থাকে। শুধু তাই নয়, তুলসীকে বিষ্ণুপ্রিয়াও বলা হয়ে থাকে। এই কারণে যে বাড়িতে তুলসী থাকে সেখানে ভগবান বিষ্ণুর বাস হয়। ভগবান বিষ্ণুর ভোগে যদি তুলসী পাতা না থাকে তাহলে সেই ভোগ স্বীকার করেন না ভগবান।

Advertisement
তুলসী গাছের  বাস্তু টিপস তুলসী গাছের বাস্তু টিপস
হাইলাইটস
  • হিন্দু ধর্মে তুলসী গাছকে খুবই পবিত্র বলে মনে করা হয়।

হিন্দু ধর্মে তুলসী গাছকে খুবই পবিত্র বলে মনে করা হয়। এটা বিশ্বাস করা হয়, যে বাড়িতে তুলসী গাছ থাকে সেখানে মা লক্ষ্মীর কৃপা সর্বদা থাকে। শুধু তাই নয়, তুলসীকে বিষ্ণুপ্রিয়াও বলা হয়ে থাকে। এই কারণে যে বাড়িতে তুলসী থাকে সেখানে ভগবান বিষ্ণুর বাস হয়। ভগবান বিষ্ণুর ভোগে যদি তুলসী পাতা না থাকে তাহলে সেই ভোগ স্বীকার করেন না ভগবান। সনাতন ধর্মে তুলসী গাছকে সঠিক জায়গায় সঠিক নিয়মে লাগানোর কথা বলা হয়েছে। শুধু তাই নয়, এই গাছ বাড়িতে থাকলে কিছু নিয়ম মেনে চলতে হবে। কিছু বাড়ি রয়েছে যেখানে তুলসী গাছ লাগানো বা আনা একেবারেই অনুচিত। 

যে বাড়িতে মাংস-মদ ঢোকে
বিশ্বাস করা হয় যে, যে বাড়িতে মাংস-মদ ঢোকে সেখানে তুলসী গাছ ভুলেও লাগানো উচিত নয়। এই রকম বাড়িতে তুলসী নিয়ে আসা মানেই সেখানে মা লক্ষ্মী ও নারায়ণের অপমান করা হয়। তাই বাড়িতে তুলসী গাছ থাকলে মাংস ও মদ ঢোকাবেন না। এমনকী মাংস ও মদ খাওয়ার পর তুলসী পাতা স্পর্শ করাও উচিত নয়। নয়তো ঘরের আর্থিক ক্ষতি হতে পারে। 

ভুল দিশায় যদি তুলসী গাছ থাকে
তুলসী গাছের সঠিক দিশা হল উত্তর দিক বা উত্তর-পূর্ব দিক। তাই ভুলদিকে তুলসী গাছ লাগালে ঘরে অশান্তি হতে পারে। ঘরে যদি তুলসী গাছ রাখার সঠিক দিশা না থাকে তাহলে এই গাছ আনবেন না। ঘরের দক্ষিণ দিকে ভুলেও এই গাছ লাগাবেন না। 

আরও পড়ুন

যে সব বাড়িতে মহিলাদের অপমান করা হয়
যদি আপনার বাড়িতে মহিলাদের অপমান করা হয় এবং মারামারি হয়, তাহলে ভুল করেও সেই বাড়িতে তুলসী গাছ রাখা উচিত নয়। কারণ নারীকে অপমান করা মানে লক্ষ্মী দেবীর অপমান করা এবং এমন বাড়িতে যদি তুলসী থাকে এবং আপনি তুলসীর পুজো করেন তাহলে কখনই পুজোর সঠিক ফল পাবেন না।

Advertisement

মাটিতে তুলসী গাছ লাগাবেন না
তুলসী গাছ লাগানোর জন্য আপনার বাড়িতে বড় বাগান বা বারান্দা থাকলেও, তুলসী গাছ মাটিতে নয়, একটি পাত্রে লাগাতে হবে। তুলসী লাগানোর সবচেয়ে ভাল জায়গা হল উঠোনের মাঝখানে একটি টবে। আপনি যদি এই জায়গায় একটি টবে তুলসী লাগাতে না পারেন তবে এটিকে বাড়ি থেকে সরিয়ে ফেলুন কারণ মাটিতে লাগানো তুলসী রোগও সৃষ্টি করে।

তুলসী গাছের নিয়ম
-স্নান না করে বা ঋতুস্রাবের সময় কখনোই তুলসী গাছ স্পর্শ করবেন না। এতে করে গাছটি শুকিয়ে যেতে পারে এবং ভগবান বিষ্ণু রুষ্ট হতে পারেন।
-রবিবার ও একাদশীতে তুলসী গাছে জল দেবেন না বা স্পর্শ করবেন না।
-রান্নাঘর বা বাথরুমের কাছে তুলসী গাছ রাখবেন না।
-তুলসী গাছের কাছে ঝাঁটা রাখবেন না, যদি পরিষ্কার করতেই হয় তবে পরিষ্কার কাপড় দিয়ে তুলসীর চারপাশের জায়গা পরিষ্কার করুন।
-তুলসীর আশেপাশে কোনও কাঁটাযুক্ত গাছ রাখবেন না।

Advertisement