scorecardresearch
 

Tulsi Plant Vastu: এই বাড়িতে ভুলেও তুলসী গাছ আনা উচিত নয়, সংসারে অমঙ্গল নেমে আসে

Tulsi Plant Vastu: হিন্দু ধর্মে তুলসী গাছকে খুব পবিত্র বলে মনে করা হয়। বিশ্বাস করা হয় যে বাড়িতে তুলসী গাছ থাকা মানে সেই বাড়িতে মা লক্ষ্মীর বসবাস হয়ে থাকে। শুধু তাই নয়, তুলসী গাছকে বিষ্ণুপ্রিয় বলে মানা হয়ে থাকে। এইজন্য যে ঘরে এই গাছ থাকে ওখানে ভগবান বিষ্ণুর বাস বলে মনে করা হয়। কথিত আছে, বিষ্ণুর ভোগে যদি তুলসী পাতা না থাকে, তবে সেই ভোগ বিষ্ণু গ্রহণ করেন না।

Advertisement
তুলসী গাছের বাস্তু টিপস তুলসী গাছের বাস্তু টিপস
হাইলাইটস
  • হিন্দু ধর্মে তুলসী গাছকে খুব পবিত্র বলে মনে করা হয়।

হিন্দু ধর্মে তুলসী গাছকে খুব পবিত্র বলে মনে করা হয়। বিশ্বাস করা হয় যে বাড়িতে তুলসী গাছ থাকা মানে সেই বাড়িতে মা লক্ষ্মীর বসবাস হয়ে থাকে। শুধু তাই নয়, তুলসী গাছকে বিষ্ণুপ্রিয় বলে মানা হয়ে থাকে। এইজন্য যে ঘরে এই গাছ থাকে ওখানে ভগবান বিষ্ণুর বাস বলে মনে করা হয়। কথিত আছে, বিষ্ণুর ভোগে যদি তুলসী পাতা না থাকে, তবে সেই ভোগ বিষ্ণু গ্রহণ করেন না। নাতন ধর্মে তুলসী গাছটি সঠিক নিয়ম অনুসারে এবং সঠিক জায়গায় লাগানোর পরামর্শ দেওয়া হয়েছে এবং এটাও বলা হয়েছে যে এই গাছটি যদি বাড়িতে লাগানো হয় তবে কিছু নিয়ম মেনে চলা বাধ্যতামূলক। জ্যোতিষ মতে, তুলসী গাছটি বাড়ির সমৃদ্ধির প্রতীক। তবে আপনি যদি তুলসীর জন্য তৈরি করা নিয়মগুলি মেনে চলতে না পারেন তবে আপনার ভুল করেও এই গাছটি রোপণ করা উচিত নয়। আসুন জেনে নেওয়া যাক কোন কোন বাড়িতে তুলসী গাছ রাখা নিষিদ্ধ।

যেসব বাড়িতে মদ-মাংস খাওয়া হয়
এমন বিশ্বাস করা হয়, যে বাড়িতে মাংস এবং মদ খাওয়া হয় সেখানে তুলসী গাছ লাগানো উচিত নয়। কথিত আছে যে এই ধরনের বাড়িতে তুলসী গাছ লাগানোর অর্থ সরাসরি দেবী লক্ষ্মী এবং ভগবান বিষ্ণুকে অসন্তুষ্ট করা। আপনার বাড়িতে যদি তুলসী গাছ থাকে, তাহলে ভুল করেও আপনার মাংস বা মদ খাবেন না এবং এই জিনিসগুলি খাওয়ার পরে কখনও তুলসীকে স্পর্শ করা উচিত নয়। মাংস বা মদ খাওয়ার পরে তুলসী স্পর্শ করলে বাড়ির আর্থিক অবস্থার অবনতি ঘটতে পারে এবং আপনার স্বাস্থ্যকেও প্রভাবিত করতে পারে।

ভুল দিকে তুলসী গাছ লাগাবেন না
এটা বিশ্বাস করা হয় যে তুলসী গাছের জন্য সর্বোত্তম দিক হল উত্তর এবং উত্তর পূর্ব। এমনও বিশ্বাস করা হয় যে ভুল দিকে লাগানো তুলসি গাছ বাড়িতে অশান্তি সৃষ্টি করে। যদি আপনার বাড়িতে তুলসী গাছের সঠিক দিক নির্দেশনা না থাকে, তাহলে ভুল করেও এই গাছটি আপনার বাড়িতে রাখবেন না। এই গাছটি কখনই বাড়ির দক্ষিণ দিকে রাখা উচিত নয়, তা না হলে এটি দুঃখের কারণ হতে পারে।

আরও পড়ুন

Advertisement

যে সব বাড়িতে নারীদের অপমান করা হয়
যদি আপনার বাড়িতে মহিলাদের অপমান করা হয় এবং তাদের মারধর করা হয়, তাহলে ভুল করেও সেই বাড়িতে তুলসী গাছ রাখা উচিত নয়। কারণ নারীকে অপমান করা মানে লক্ষ্মী দেবীর অপমান করা এবং এমন বাড়িতে যদি তুলসী থাকে এবং আপনি তুলসীর পুজো করেন তাহলে কখনই পুজোর সঠিক ফল পাবেন না।

মাটিতে তুলসী গাছ লাগাবেন না
তুলসী গাছ লাগানোর জন্য আপনার বাড়িতে বড় বাগান বা ছাদ থাকলেও, তুলসী গাছটি মাটিতে নয়, একটি পাত্রে লাগাতে হবে। তুলসী লাগানোর সবচেয়ে ভালো জায়গা হল উঠোনের মাঝখানে একটি পাত্রে। আপনি যদি এই জায়গায় একটি পাত্রে তুলসী লাগাতে না পারেন তবে এটিকে বাড়ি থেকে সরিয়ে ফেলুন কারণ মাটিতে লাগানো তুলসি রোগও সৃষ্টি করে।

Advertisement