scorecardresearch
 

Tulsi Plant Tips: রাম না কৃষ্ণ, বাড়িতে কোন তুলসী গাছ থাকলে পাবেন মা লক্ষ্মীর কৃপা?

Tulsi Plant Tips: হিন্দু ধর্মে তুলসী গাছের মাহাত্ম্য অপরিসীম। হিন্দু বাড়িতে তুলসী গাছ নেই, এরকমটা দেখা যায় না। মনে করা হয়, যে বাড়িতে তুলসীর বাস, সেই বাড়ি খুবই পবিত্র। তুলসী গাছে মা লক্ষ্মীর বাস বলে মনে করা হয়। বাড়িতে বাস্তুদোষ থাকলেও তুলসীগাছ রাখলে তা অনেকটা কেটে যায়। কিন্তু অনেকেই তুলসী গাছের সঠিক নিয়ম না মেনে বাড়িতে নিয়ে চলে আসেন।

Advertisement
তুলসী গাছ তুলসী গাছ
হাইলাইটস
  • হিন্দু ধর্মে তুলসী গাছের মাহাত্ম্য অপরিসীম। হিন্দু বাড়িতে তুলসী গাছ নেই, এরকমটা দেখা যায় না।

হিন্দু ধর্মে তুলসী গাছের মাহাত্ম্য অপরিসীম। হিন্দু বাড়িতে তুলসী গাছ নেই, এরকমটা দেখা যায় না। মনে করা হয়, যে বাড়িতে তুলসীর বাস, সেই বাড়ি খুবই পবিত্র। তুলসী গাছে মা লক্ষ্মীর বাস বলে মনে করা হয়। বাড়িতে বাস্তুদোষ থাকলেও তুলসীগাছ রাখলে তা অনেকটা কেটে যায়। কিন্তু অনেকেই তুলসী গাছের সঠিক নিয়ম না মেনে বাড়িতে নিয়ে চলে আসেন। তারপরই বাড়িতে নানান ধরনের দুর্ভোগ আসতে দেখা যায়। আসুন জেনে নিই বাড়িতে কোন তুলসী নিয়ে আসা শুভ। 

সাধারণত আমরা দুই ধরনের তুলসী দেখতে পাই। কৃষ্ণ তুলসী ও রাম তুলসী। আর এই দুই তুলসী গাছের মধ্যে কোনটা বাড়িতে নিয়ে আসা উচিত, সেটা অনেকেই জানেন না। 

কোন তুলসী গাছ বাড়িতে আনা শুভ
বাড়িতে রাখার জন্য কৃষ্ণ তুলসী অত্যন্ত শুভ বলে মানা হয়। কৃষ্ণ তুলসী বাড়িতে রেখে পুজো করলে বাড়ির সুখ সমৃদ্ধিতে ভরে থাকে। এ ছাড়া বাড়িতে চট করে কোনও অশুভ শক্তি প্রবেশ করতে পারে না। এটি ঘরে সুখ, সমৃদ্ধি এবং ইতিবাচক শক্তি আকর্ষণ করে।  ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই তুলসী ভগবান শ্রীকৃষ্ণের অত্যন্ত প্রিয়।

আরও পড়ুন

রাম তুলসীও ভাল
পুজোপাঠে রাম তুলসীর তাৎপর্য রয়েছে। তবে যদি বাড়িতে জায়গার অভাব না থাকে অর্থাৎ গাছ লাগানোর জন্য যথেষ্ট জায়গা থাকে, তা হলে দুই প্রকার তুলসীই রাখতে পারেন। বাড়ির উত্তর বা পূর্ব দিকে তুলসীগাছ রাখা শুভ।

কীভাবে চিনবেন কৃষ্ণ তুলসী
কৃষ্ণ তুলসী হয় গাঢ় সবুজ। এর পাতা এবং কাণ্ড দুইয়ের মধ্যেই বেগুনী রঙের আভা থাকে বা পাতায় ও কাণ্ডে একটু কালচে ভাব থাকে। এই তুলসীর পাতা খুব একটা বড় হয় না। কৃষ্ণ তুলসী হয় একটু গরম প্রকৃতির।

Advertisement

কীভাবে চিনবেন রাম তুলসী
রাম তুলসীর পাতা এবং কাণ্ড হালকা সবুজ হয়, খুব গাঢ় সবুজ হয় না। এই তুলসী সাধারণত ঠান্ডা প্রকৃতির হয়।

Advertisement