scorecardresearch
 

Reliance ডিল বাতিলের পর Big Bazaar-র ভাঁড়ে মা ভবানী! কোটি টাকার ঋণ খেলাপ

সংবাদ সংস্থা পিটিআই-র খবর, ফিউচার গোষ্ঠীর ফিউচার এন্টারপ্রাইজ, ফিউচার কনজিউমার এবং ফিউচার লাইফস্টাইল ফ্যাশনস সংস্থাগুলি  ঋণদাতাদের কনসোর্টিয়ামকে একবারেই সমস্ত বকেয়া মিটিয়ে দেওয়ার প্রস্তাব অনুযায়ী পেমেন্ট করতে পারেনি।

Advertisement
বিগ বাজারের ভাঁড়ে মা ভবানী। বিগ বাজারের ভাঁড়ে মা ভবানী।
হাইলাইটস
  • ফিউচার গোষ্ঠীর ফিউচার এন্টারপ্রাইজ, ফিউচার কনজিউমার এবং ফিউচার লাইফস্টাইল ফ্যাশনস সংস্থাগুলি  ঋণদাতাদের কনসোর্টিয়ামকে একবারেই সমস্ত বকেয়া মিটিয়ে দেওয়ার প্রস্তাব অনুযায়ী পেমেন্ট করতে পারেনি।
  • ফিউচার লাইফস্টাইল ফ্যাশনস শুক্রবার জানিয়েছে, ঋণের সুদ-আসল মিলিয়ে ৩৩৫.০৮ কোটি টাকা পরিশোধ করতে পারেনি তারা।

কখনও যে সময় বদলে যায় তা টেরই পাওয়া যায় না। জীবনের মতো শিল্পক্ষেত্রেও এ কথা শতভাগ খাঁটি। একটা সময় মোবাইল ফোন বলতে ছিল নোকিয়া। সেই সংস্থা আজ অস্তমিত। তেমনই রিটেল সংস্থা বিগ বাজারের হাল ভাঁড়ে মা ভবানী।   
ঋণে জর্জরিত বিগ বাজার নিয়ন্ত্রণাধীন ফিউচার গোষ্ঠী। একটি-দুটি নয়, তিনটি সংস্থা কোটি কোটি টাকা ঋণ খেলাপ করেছে।

সংবাদ সংস্থা পিটিআই-র খবর, ফিউচার গোষ্ঠীর ফিউচার এন্টারপ্রাইজ, ফিউচার কনজিউমার এবং ফিউচার লাইফস্টাইল ফ্যাশনস সংস্থাগুলি  ঋণদাতাদের কনসোর্টিয়ামকে একবারেই সমস্ত বকেয়া মিটিয়ে দেওয়ার প্রস্তাব অনুযায়ী পেমেন্ট করতে পারেনি। ফিউচার লাইফস্টাইল ফ্যাশনস শুক্রবার জানিয়েছে, ঋণের সুদ-আসল মিলিয়ে ৩৩৫.০৮ কোটি টাকা পরিশোধ করতে পারেনি তারা। ওই টাকা পরিশোধের শেষ তারিখ ছিল ৩০ জুন। এর মধ্যে রয়েছে কোম্পানি কর্তৃক প্রাপ্ত মেয়াদি ঋণ,ব্যাঙ্কিং মূলধনী মেয়াদি ঋণ এবং কোটি টাকার পারচেজ বিলও রয়েছে। তবে ঋণের উপর সুদ শোধ করেছে তারা। এই সংস্থা বিগ বাজার ছাড়াও সেন্ট্রাল এবং ব্র্যান্ড ফ্যাক্টরির মতো স্টোর চালায়।

ফিউচার এন্টারপ্রাইজ লিমিটেড কোম্পানির নন-কনভার্টেবল ডিবেঞ্চারের আসল টাকা মেটাতে পারেনি। ১২৬.১৩ কোটি টাকা ঋণখেলাপ করেছে তারা। ফিউচার কনজিউমারও ১৭.২ কোটি টাকা পরিশোধ করতে পারেনি। তিনটি কোম্পানি প্রায় ৪৪৮ কোটি টাকা ঋণ খেলাপ করেছে। 

এই তিনটি সংস্থা ফিউচার-রিলায়েন্স চুক্তির অংশ ছিল। এই চুক্তিতে ফিউচার গ্রুপের মোট ১৯টি কোম্পানির মালিকানা পাচ্ছিল রিলায়েন্স গোষ্ঠী। এর মধ্যে বিগ বাজারের মতো একটি বড় খুচরো ব্র্যান্ড অন্তর্ভুক্ত ছিল। এই সংস্থাগুলি খুচরো, পাইকারি, লজিস্টিক এবং গুদাম দেখভালের সঙ্গে যুক্ত। ছিল। ফিউচার এবং রিলায়েন্সের চুক্তি ২০২০ সালের আগস্টে হয়েছিল। কিন্তু আমাজন সঙ্গে আইনি লড়াই পৌঁছয় সুপ্রিম কোর্টে। অবশেষে ২০২২ সালের এপ্রিলে অগ্রসর না হওয়ার সিদ্ধান্ত নেয় রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। 

Advertisement

আরও পড়ুন- কেন্দ্রের সিদ্ধান্তে এবার বাড়তে পারে সোনার দাম, পেট্রোল-ডিজেলে শুল্ক-বৃদ্ধি

Advertisement