scorecardresearch
 

Dearness Allowance : DA-এর বড় আপডেট, এই মাসেই সরকারি কর্মীরা পাবেন এরিয়ার-সহ মোটা টাকা; কবে?

সরকারি কর্মীদের ডিএ (Dearness Allowance) নিয়ে বড় আপডেট। চলতি মাসেই (March Dearness Allowance) সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকবে বর্ধিত হারে ডিএ।

Advertisement
Dearness Allowance (File Photo) Dearness Allowance (File Photo)
হাইলাইটস
  • সরকারি কর্মীদের ডিএ (Dearness Allowance) নিয়ে বড় আপডেট
  • চলতি মাসেই (March Dearness Allowance) সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকবে বর্ধিত হারে ডিএ

সরকারি কর্মীদের ডিএ (Dearness Allowance) নিয়ে বড় আপডেট। চলতি মাসেই (March Dearness Allowance) সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকবে বর্ধিত হারে ডিএ। সঙ্গে মিলবে এরিয়ারও (DA-Arrears)। বিভিন্ন প্রতিবেদনে প্রকাশ, এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে হবে না। চলতি মাসেই সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকবে মোটা টাকা। ফলে ভোটের আগে খুশি সরকারি কর্মীরা। 

প্রসঙ্গত, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) ইতিমধ্যেই জানিয়েছে, রবিবার হলেও সেদিন কাজ করতে হবে কর্মীদের। কারণ, এটি চলতি আর্থিক বছরের শেষদিন। প্রতিবেদনে প্রকাশ, রবিবার ৩১ তারিখ হওয়ায় সরকারি কর্মীদের বেতন ৩০ তারিখেই অ্যাকাউন্টে ঢুকবে। আর তা এরিয়ার সহ।  অবশ্য, এই নিয়ে সরকারিভাবে কোনও ঘোষণা করা হয়নি। তবে ৩০ তারিখে বেতন ঢোকা কার্যত নিশ্চিত বলে খবরে প্রকাশ। সরকারের ঘোষণা মতো ৫০ শতাংশ হারে ডিএ পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। সপ্তম বেতন কমিশনের আওতায় এই টাকা পাবেন কর্মীরা। 

আগেই সরকার কর্মীদের জন্য ৪ শতাংশ ডিএ বৃদ্ধির অনুমোদন দিয়েছিল। যা জানুয়ারি মাসের ২০২৪ থেকে কার্যকর হবে। এর আগে এই ডিএ ৪৬ শতাংশ হারে পেতেন সরকারি কর্মীরা। যা এখন ৫০ শতাংশ হবে। ফলে মার্চে জানুয়ারি এবং ফেব্রুয়ারির বকেয়াও পাবেন কর্মীরা। 

আরও পড়ুন

যেহেতু মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছেছে, সেইসঙ্গে বাড়ি ভাড়ার ভাতাও (HRA) বৃদ্ধি পেয়েছে। শহরের শ্রেণীবিভাগের উপর নির্ভর করে, কর্মচারীরা ৩০ শতাংশ পর্যন্ত বাড়ি ভাতা পেতে পারেন। এছাড়াও চাইল্ড কেয়ার ভাতা, শিশু শিক্ষা ভাতা, হোস্টেল ভর্তুকি, স্থানান্তরে ভ্রমণ ভাতা, পোষাক ভাতা, গ্র্যাচুইটি সিলিং ইত্যাদি পেতে পারেন সরকারি কর্মীরা। 

এর আগে ২০২৩ সালের অক্টোবর মাসে সরকারি কর্মচারীদের ডিএ এবং পেনশনভোগীদের জন্য ডিয়ারনেস রিলিফ ৪ শতাংশ বাড়িয়েছিল। ফলে তখন ডিএ বেড়ে হয় ৪৬ শতাংশ। 

Advertisement

এদিতে এই ডিএ বৃদ্ধির ফলে প্রায় ৪৯ লক্ষ কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং প্রায় ৬৮ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন। এর আগে, আধাসামরিক বাহিনী সহ গ্রুপ সি এবং নন-গেজেটেড গ্রুপ বি স্তরের কর্মকর্তাদের জন্য দীপাবলি বোনাস সরকার অনুমোদন করেছিল। 

প্রসঙ্গত, রাজ্য সরকারি কর্মীরা মূল বেতনের ১৪ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। যা কার্যকর হবে চলতি বছরের ১ মে থেকে। এই মহার্ঘ ভাতা কার্যকর হবে সরকারি কর্মচারী, সরকারি সাহায্যপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও অশিক্ষক কর্মচারী, স্ট্যাটুটারি বডির কর্মী, সরকার অধিগৃহীত সংস্থার কর্মী, পঞ্চায়েত, পুরসভার কর্মী রাজ্য সরকারের পেনশনভোগী, ফ্যামিলি পেনশনভোগীরাও এই হারে ডিএ পাবেন, কার্যকর হবে ১ মে থেকে। 

Advertisement