scorecardresearch
 

Adani New Investment: গুজরাতে কারখানা খুলছেন, আদানিকে ৬,০৭১ কোটির ঋণ সরকারি ব্যাঙ্কগুলির

বিরাট লগ্নি করতে চলেছে গৌতম আদানির সংস্থা আদানি গোষ্ঠী। গুজরাটের মুন্দ্রায় কারখানা খুলতে চলেছে তারা। বিরাট অঙ্কের ঋণ দিয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি।

Advertisement
গৌতম আদানি। গৌতম আদানি।
হাইলাইটস
  • কপার বা তামা শিল্পে বড় লগ্নির সিদ্ধান্ত নিয়েছে আদানি গোষ্ঠী।
  • এই প্রকল্পের জন্য সংস্থা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)-সহ অন্যান্য রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির কাছ থেকে ৬ হাজার কোটির বেশি ঋণ নিয়েছে সংস্থা। 

তামার ব্যবসা আরও প্রসার করতে চলেছেন এশিয়ার প্রথম ও দুনিয়ার ষষ্ঠ ধনী শিল্পপতি গৌতম আদানি। কপার বা তামা শিল্পে বড় লগ্নির সিদ্ধান্ত নিয়েছে আদানি গোষ্ঠী। এই প্রকল্পের জন্য সংস্থা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)-সহ অন্যান্য রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির কাছ থেকে ৬ হাজার কোটির বেশি ঋণ নিয়েছে সংস্থা। 

গুজরাতের মুন্দ্রায় কারখানা

একটি তামা শোধনাগার প্রকল্প খুলতে চলেছে আদানি এন্টারপ্রাইজ লিমিটেডের নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান কচ্ছ কপার লিমিটেড (Kutch Copper Limited)। গুজরাতের মুন্দ্রায় দুই ধাপে বার্ষিক ১ মিলিয়ন টন তামা উৎপাদনকারী একটি কারখানা তৈরি করা হবে। আদানি এন্টারপ্রাইজেস একটি বিবৃতি জারি করে জানিয়েছে, ৫ লক্ষ টন ক্ষমতাসম্পন্ন কেসিএল প্রকল্পের প্রথম পর্যায়ের জন্য ব্যাঙ্কগুলি ৬,০৭১ কোটি টাকা ঋণ মঞ্জুর করেছে।  

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই), ব্যাঙ্ক অফ বরোদা (বিওবি), কানারা ব্যাঙ্ক, এক্সিম ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) এবং ব্যাঙ্ক অফ মহারাষ্ট্রের কাছ থেকে ঋণ নিয়েছে আদানি গোষ্ঠীর সংস্থা। গ্রিনফিল্ড কারখানায় প্রথম পর্যায়ে বার্ষিক ০.৫ মিলিয়ন টন তামা পরিশোধন ক্ষমতা (MTPA) তৈরি করার জন্য হাজার হাজার কোটি টাকা ব্যয় করা হবে। দুই ধাপে মোট ১ এমটিপিএ অর্জনের লক্ষ্যমাত্রা রাখা হয়েছে।

২০২৪ সালে কাজ শুরু

আদানি এন্টারপ্রাইজ লিমিটেড ডিরেক্টর বিনয় প্রকাশ জানান, এই প্রকল্পের কাজ ২০২৪ সালের প্রথমার্ধে শুরু হবে। এটি আত্মনির্ভর ভারতের পথে একটি বড় পদক্ষেপ। এই প্রকল্পটি দেশের বৈদ্যুতিক যান (ইভি) এবং বিকল্প শক্তি ক্ষেত্রের বিকাশে সহায়তা করবে। এটি বিশ্বের বৃহত্তম তামা শোধনাগার কারখানাগুলির মধ্যে অন্যতম হতে চলেছে। 

ভারতীয় তৃতীয় বৃহত্তম তামা কোম্পানি

২০২১ সালের মার্চে আদানি এন্টারপ্রাইজের নিয়ন্ত্রণে আসে কচ কপার লিমিটেড (KCL)। ৬,০৭১ কোটি টাকার বিনিয়োগের সঙ্গে সঙ্গে ভারতীয় তামার বাজারে তৃতীয় বৃহত্তম বেসরকারি সংস্থা হয়ে উঠবে এটি। বলে রাখি, প্রথম দুইয়ে রয়েছে আদিত্য বিড়লা গ্রুপের হিন্দালকো এবং বেদান্ত গ্রুপের স্টারলাইট কপার। এছাড়াও হিন্দুস্তান কপার লিমিটেড এই শিল্পক্ষেত্রের একটি গুরুত্বপূর্ণ সরকারি সংস্থা। 

Advertisement

আরও পড়ুন- জুলাইয়ে বাড়তে পারে সরকারি কর্মীদের বেতন, শীঘ্রই ঘোষণার সম্ভাবনা

Advertisement