scorecardresearch
 

GST Council Meet : অনলাইন গেম নিয়ে সিদ্ধান্ত ঝুলে, কোন জিনিস দামী, কোনটা কমবে?

GST Council Meet: চণ্ডীগড়ে GST কাউন্সিলের দুদিনের বৈঠক শেষ হয়েছে। প্রায় ছয় মাস পর অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সভাপতিত্বে এই বৈঠকের প্রথম দিনে অনেকগুলি প্রস্তাব অনুমোদন করা হয়েছিল। শেষ দিনে রাজ্যগুলিকে জিএসটি ক্ষতিপূরণ বাড়ানোর প্রস্তাবের বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Advertisement
জিএসটি কাউন্সিলের বৈঠকে বেশ কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে (প্রতীকী ছবি) জিএসটি কাউন্সিলের বৈঠকে বেশ কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • চণ্ডীগড়ে GST কাউন্সিলের দুদিনের বৈঠক শেষ হয়েছে
  • প্রায় ছয় মাস পর অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সভাপতিত্বে এই বৈঠক
  • প্রথম দিনে অনেকগুলি প্রস্তাব অনুমোদন করা হয়েছিল

চণ্ডীগড়ে GST কাউন্সিলের দুদিনের বৈঠক শেষ হয়েছে। প্রায় ছয় মাস পর অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সভাপতিত্বে এই বৈঠকের প্রথম দিনে অনেকগুলি প্রস্তাব অনুমোদন করা হয়েছিল। শেষ দিনে রাজ্যগুলিকে জিএসটি ক্ষতিপূরণ বাড়ানোর প্রস্তাবের বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। পাশাপাশি অনলাইন গেমিংয়ের ওপর ২৮ শতাংশ কর চাপানোর প্রস্তাবও স্থগিত করা হয়েছে।

জিওএমের চারটি প্রস্তাবের ওপর আলোচনা
GST কাউন্সিলের বৈঠকের শেষ দিনে রাজ্যগুলিকে GST ক্ষতিপূরণ বাড়ানোর প্রস্তাব নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তথ্য দিয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে 16টি রাজ্য ক্ষতিপূরণের বিষয়ে কথা বলেছে। বৈঠকে জিওএমের চারটি প্রস্তাব নিয়ে আলোচনা হয়। 

অনলাইন গেমিং, ক্যাসিনো ও ঘোড়দৌড়ের ওপর ২৮ শতাংশ কর সংক্রান্ত প্রস্তাব পরবর্তী বৈঠক পর্যন্ত স্থগিত করা হয়েছে। আগামী আগস্টে অনুষ্ঠিতব্য পর্ষদ সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

১৫ জুলাইয়ের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে
অর্থমন্ত্রী সীতারামন বলেছেন যে জিএসটি কাউন্সিল 15 জুলাইয়ের মধ্যে ঘোড়দৌড়, অনলাইন গেমিং, ক্যাসিনোয় করের হার পুনর্বিবেচনা করতে মন্ত্রীদের গ্রুপকে বলেছে। 

যে প্রস্তাবগুলো সম্মতি দেওয়া হয়েছে, তার মধ্যে রেট রেশনালাইজেশন প্যানেলের মেয়াদ বাড়ানো হয়েছে। এ ছাড়া উল্টো শুল্কের প্রস্তাব অনুমোদন করা হয়েছে। একই সময়ে, ক্রিপ্টোকারেন্সিগুলিকে GST-এর আওতায় আনার বিষয়টি এই দুদিনের বৈঠকের বাইরে রাখা হয়েছিল।

মুদ্রাস্ফীতি এই জিনিসগুলিকে আঘাত করবে
রিপোর্টে বলা হয়েছে, মঙ্গলবার বৈঠকের প্রথম দিনে জিএসটি কাউন্সিল অনেক বড় সিদ্ধান্ত নিয়েছে। তাদের মতে, প্রি-প্যাকেজড এবং লেবেলযুক্ত আটা এবং চাল, এমনকি যদি তারা ব্র্যান্ডবিহীন হয়, 5 শতাংশ হারে কর দিতে হবে। 

এছাড়াও, মাংস, মাছ, দই, পনির এবং মধুর মতো প্রি-প্যাকেজ এবং লেবেলযুক্ত খাবারের উপরও 5 শতাংশ হারে কর দিতে হবে। অর্থাৎ এই সব খাবারের জিনিস এখন দামি হতে চলেছে।

Advertisement

বাজেট হোটেলে থাকা ব্যয়বহুল হবে
আটা-ভাত, মাংস ও মাছ ছাড়াও গুড়, বিদেশী শাকসবজি, ভুনা না করা কফি বিন, প্রক্রিয়াবিহীন গ্রিন টি, গমের ভুসি এবং চালের কুঁড়া ছাড় দেওয়া হয়েছে। প্রথম দিনের বৈঠকে নেওয়া আরেকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কারণে এখন বাজেট হোটেলে থাকা ব্যয়বহুল হয়ে উঠবে।

আরও পড়ুন: বাড়ির ছাদে ভুল করেও নয় এই জিনিসগুলো, দেবীলক্ষ্মী রুষ্ট হতে পারেন

আরও পড়ুন: পাকিস্তানের GDP-র থেকে বেশি সম্পদ রয়েছে এলআইসি-র, আসছে IPO

আরও পড়ুন: বাগানে মেহগনি লাগিয়ে কয়েক বছরে হয়ে যান কোটিপতি, জানুন কীভাবে

প্রকৃতপক্ষে, প্রতিদিন 1,000 টাকার নীচের হোটেলের কক্ষগুলি 12 শতাংশ হারে কর দিতে হবে। বর্তমানে এই ধরনের রুমগুলো কর-মুক্ত বিভাগের মধ্যে আসে। এছাড়াও চেক ইস্যু করার জন্য ব্যাঙ্কের যে ফি চার্জ করা হয়, তার ওপর জিএসটি ধার্য করার প্রস্তাবও বৈঠকে অনুমোদিত হয়েছে। 

জিএসটি কাউন্সিলের বৈঠকে এখন পর্যন্ত গৃহীত সিদ্ধান্তের বিষয়ে প্রকাশিত প্রতিবেদনের দিকে তাকালে, আনপ্যাকবিহীন, লেবেলবিহীন এবং ব্র্যান্ডবিহীন পণ্যগুলিকে জিএসটি-এর আওতা থেকে মুক্ত রাখা হয়েছে।

ছোট অনলাইন ব্যবসায়ীদের উপহার
বৈঠকে GST কাউন্সিল অসংগঠিত ক্ষেত্রের প্রচারের লক্ষ্যে ছোট অনলাইন ব্যবসায়ীদের জন্য বাধ্যতামূলক রেজিস্ট্রেশন বন্ধ করতে সম্মত হয়েছে। আইনের পরিবর্তনগুলি 1 জানুয়ারী, 2023 থেকে কার্যকর হবে। 

কাউন্সিলের মতে, এই সিদ্ধান্তের ফলে প্রায় 120,000 ক্ষুদ্র ব্যবসায়ী উপকৃত হবেন। বৈঠকটি কম্পোজিশন ডিলারদের ই-কমার্স অপারেটরদের মাধ্যমে আন্তঃরাষ্ট্রীয় সরবরাহ করার অনুমতি দেয়।

কম্পোজিশন ডিলার তারা যাদের টার্নওভার 1.5 কোটি টাকা পর্যন্ত। তাদের ইনপুট ট্যাক্স ক্রেডিট (ITC) সহ ফ্ল্যাট হারে GST দিতে হবে। বর্তমানে ই-কমার্স অপারেটর (ইসিও) এর মাধ্যমে সরবরাহকারী বিক্রেতাদের বাধ্যতামূলকভাবে নিবন্ধিত হতে হবে।

এমনকি তাদের মোট বার্ষিক টার্নওভার 40 লাখ টাকার কম বা 20 লাখ টাকার সীমা হলেও। অফলাইনে কাজ করা বিক্রেতাদের 40 লক্ষ টাকা বা 20 লক্ষ টাকা পর্যন্ত পণ্য এবং/অথবা পরিষেবা সরবরাহের জন্য নিবন্ধন থেকে ছাড় দেওয়া হয়।

 

Advertisement