scorecardresearch
 

Home Loan Rates: হোম লোন সস্তা হতে পারে! আপনার EMI কমাবেন কীভাবে?

Home Loan Rates: গত দুই বছরে হোম লোনের ইএমআই সাধারণত ২০% এর বেশি বৃদ্ধি পেয়েছে। ২০২৪ সালে সুদের হার ০.৫% থেকে ১.২৫% কমতে পারে বলে আশা করছেন বাজার বিশ্লেষকরা।

Advertisement
হোম লোন সস্তা হতে পারে! আপনার EMI কমাবেন কীভাবে? হোম লোন সস্তা হতে পারে! আপনার EMI কমাবেন কীভাবে?
হাইলাইটস
  • গত দুই বছরে হোম লোনের ইএমআই সাধারণত ২০% এর বেশি বৃদ্ধি পেয়েছে।
  • ২০২৪ সালে সুদের হার ০.৫% থেকে ১.২৫% কমতে পারে বলে আশা করছেন বাজার বিশ্লেষকরা।

Home Loan Rates: হোম লোন গ্রহীতাদের জন্য, ২০২২-২৩ এমন একটি বছর ছিল যে সময়ে তাদের উপর পড়া EMI বোঝা কোন হ্রাস পায়নি। গত দুই বছরে হোম লোনের ইএমআই সাধারণত ২০% এর বেশি বৃদ্ধি পেয়েছে। যাইহোক, ২০২৪ নতুন আশা নিয়ে এসেছে এবং সুদের হার ০.৫% থেকে ১.২৫% কমানোর সম্ভাবনা রয়েছে। এমন অনেক কারণ রয়েছে যা ইঙ্গিত দেয় যে এবার সুদের হার কমানো হতে পারে। আসুন এটি সম্পর্কে বোঝার চেষ্টা করি।

মুম্বাই ও বোস্টনের আর্কিটেকচার ফার্ম RMA আর্কিটেক্টস-এর প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল এবং ম্যাসাচুসেটসের কেমব্রিজে হার্ভার্ড গ্র্যাজুয়েট স্কুল অফ ডিজাইনের পরিকল্পনা বিভাগের অধ্যাপক রাহুল মেহরোত্রা ইকনমিক টাইমসকে জানান, বর্তমান বাজারের অবস্থা নির্দেশ করে, রেপো রেট ২০২৪ সালের মাঝামাঝি পর্যন্ত ৬.৫০% ধরে রাখা হয়েছে। ২০২৪ সালের মাঝামাঝি সময় থেকে রেপো রেট আরও কমিয়ে ৬.২৫% করার সম্ভাবনা রয়েছে।

ক্রমবর্ধমান বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতির কারণে, আরবিআই মে ২০২২ থেকে ফেব্রুয়ারি ২০২৩ পর্যন্ত ক্রমাগত রেপো রেট বাড়িয়েছে। যে কারণে সব ঋণগ্রহীতা তাদের সুদ বাড়াতে বাধ্য হয়েছেন। ২০০৯ সাল থেকে মূল্যস্ফীতি অনেকাংশে কমে আসলেও এরপর থেকে সুদের হার কমায়নি কেন্দ্রীয় ব্যাঙ্ক। এমন পরিস্থিতিতে আগামী মুদ্রা কমিটির বৈঠকে রিজার্ভ ব্যাঙ্ক এ সিদ্ধান্ত নিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন

কেন্দ্রীয় ব্যাঙ্ক যখন তার রেপো রেট পরিবর্তন করে, তখন এটি কেবল গৃহঋণ গ্রহণকারীদেরই নয়, গাড়ি ঋণ এবং অন্যান্য ঋণ গ্রহণকারীদেরও প্রভাবিত করবে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) কাছে 'রেপো রেট' নামে একটি শক্তিশালী হাতিয়ার রয়েছে এবং এটি মুদ্রাস্ফীতি মোকাবেলার একটি গুরুত্বপূর্ণ উপায়।

যখন মুদ্রাস্ফীতি খুব বেশি হয়, তখন আরবিআই রেপো রেট বাড়িয়ে অর্থনীতিতে অর্থ প্রবাহ কমানোর চেষ্টা করে। রেপো রেট বেশি হলে, আরবিআই থেকে ব্যাঙ্কগুলি যে ঋণ পায় তা ব্যয়বহুল হয়ে যায়, যে কারণে ব্যাঙ্কগুলি তাদের গ্রাহকদের জন্য ঋণকে ব্যয়বহুল করে তোলে। এটি অর্থনীতিতে অর্থ প্রবাহ হ্রাস করে। অর্থপ্রবাহ হ্রাসের কারণে চাহিদা হ্রাস পায় এবং মুদ্রাস্ফীতি হ্রাস পায়। একইভাবে, যখন অর্থনীতি মন্থর হয়ে যায়, পুনরুদ্ধারের জন্য অর্থের প্রবাহ বৃদ্ধির প্রয়োজন হয়।

Advertisement

TAGS:
Advertisement