scorecardresearch
 

LIC IPO নিয়ে বড় খবর! অ্যাঙ্কর ইনভেস্টর শর্টলিস্টেড, শুধু ঘোষণা বাকি

এলআইসি আইপিও নিয়ে বাজারে জোর গুঞ্জন রয়েছে। আশা করা হচ্ছে চলতি মাসের শেষের দিকে দেশের সবচেয়ে বড় আইপিও চালু হবে। এদিকে, সরকার এই আইপিওর জন্য অ্যাঙ্কর বিনিয়োগকারীদের শর্ট লিস্টেড করেছে বলে খবর পাওয়া যাচ্ছে। রিপোর্ট অনুযায়ী, কেন্দ্রীয় সরকার এলআইসি আইপিও-র জন্য ৫০-৬০ জন অ্যাঙ্কর বিনিয়োগকারীকে বেছে নিয়েছে।

Advertisement
LIC LIC
হাইলাইটস
  • এলআইসি আইপিও-র অ্যাঙ্কর ইনভেস্টর শর্টলিস্টেড
  • চূড়ান্ত নামে এখনও শিলমোহর পড়েনি
  • ১২ মে-এর মধ্যে বাজারে আনার চেষ্টা করছে সরকার

দেশের সবচেয়ে LIC IPO-র অপেক্ষা দীর্ঘদিন ধরেই চলছে। এবার এই বিষয়ে গুটি বড় আপটেড জানা গিয়েছে। একটি আপডেট এটির অ্যাঙ্কার ইনভেস্টারের সঙ্গে সম্পর্কযুক্ত। আর দ্বিতীয় আপডেটটি হল এর শেয়ারের দামে ছাড় সম্পর্কিত। 

৬০ অ্যাঙ্কার ইনভেস্টার শর্টলিস্টেড
এলআইসি আইপিও নিয়ে বাজারে জোর গুঞ্জন রয়েছে। আশা করা হচ্ছে চলতি মাসের শেষের দিকে দেশের সবচেয়ে বড় আইপিও চালু হবে। এদিকে, সরকার এই আইপিওর জন্য অ্যাঙ্কর বিনিয়োগকারীদের শর্ট লিস্টেড করেছে বলে খবর পাওয়া যাচ্ছে। রিপোর্ট অনুযায়ী, কেন্দ্রীয় সরকার এলআইসি আইপিও-র জন্য ৫০-৬০ জন অ্যাঙ্কর বিনিয়োগকারীকে বেছে নিয়েছে। এর মধ্যে রয়েছে BlackRock, Sands Capital, Fidelity Investments, Standard Life এবং JP Morgan এর মতো নাম। তবে চূড়ান্ত নামে এখনও শিলমোহর পড়া বাকি রয়েছে। অন্যদিকে এই সংস্থাগুলি থেকেও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। 

শেয়ারে মিলবে ৩০% ছাড়
ইতিমধ্যে, মিন্ট একটি খবর দিয়েছে যে আরও বেশি সংখ্যক বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে, সরকার LIC IPO-এর অধীনে ৩০% ডিসকাউন্টে শেয়ার অফার করতে পারে। সরকার এখন LIC-এর মূল্যমান ১১ লক্ষ কোটি টাকা রাখতে চায়, যেখানে আগে এটি প্রায় ১৬ লক্ষ কোটি টাকা অনুমান করা হয়েছিল। এই অনুসারেই আইপিওর (LIC IPO Share Price Band) শেয়ারের প্রাইস ব্যান্ড নির্ধারণ করা হবে। 

রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) কারণে ইতিমধ্যেই বাজারের সেন্টিমেন্ট নিম্নমুখী। একইসঙ্গে মূদ্রাস্ফীতিও বাড়ছে। তাই এলআইসি আইপিওর ব্যাপারে সরকার সতর্কতা অবলম্বন করছে। আগে এই আইপিও মার্চে আসার কথা থাকলেও এখন এপ্রিলের শেষের দিকে এটি চালু হওয়ার কথা রয়েছে। সরকার ১২ মে এর মধ্যে LIC-কে শেয়ার বাজারে তালিকাভুক্ত করার চেষ্টা করছে।

আরও পড়ুনসন্তানকে নাচ গান শেখাতে চান? রইল কলকাতার সেরা ৫ গানের স্কুলের ঠিকানা

Advertisement


 

Advertisement