scorecardresearch
 

Pm Kisan 14th Installment: পিএম কিষাণের টাকা নাও পেতে পারেন, এই কাজ সেরেছেন তো?

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার (Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana) অধীনে কৃষকদের বার্ষিক ৬ হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়।

Advertisement
পিএম কিষাণের টাকা পিএম কিষাণের টাকা
হাইলাইটস
  • কয়েক মাসের মধ্যেই ১৪তম কিস্তির টাকা আসবে
  • প্রধানমন্ত্রী কিষাণ যোজনার টাকা পেতে গেলে সরকার ই-কেওয়াইসি বাধ্যতামূলক

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার (Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana) অধীনে কৃষকদের বার্ষিক ৬ হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়। প্রতি ৪ মাস অন্তর টাকা ঢোকে কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে। এখনও পর্যন্ত পিএম কিষাণের (PM Kisan) ১৩টি কিস্তির টাকা কৃষকদের অ্যাকাউন্টে পাঠানো হয়েছে। কয়েক মাসের মধ্যেই ১৪তম কিস্তির (PM Kisan 14th Installment) টাকাও দেওয়া হবে।

ই-কেওয়াইসি

প্রধানমন্ত্রী কিষাণ যোজনার টাকা পেতে গেলে সরকার ই-কেওয়াইসি বাধ্যতামূলক করেছে। আপনিও যদি সেই কৃষকদের মধ্যে থাকেন, যারা এখনও ই-কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করেননি, তাঁরা প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইট দেখতে পারেন। এ ছাড়া কৃষকদের জমির নথিপত্রও শিগগিরই যাচাই করাতে হবে। অন্যথায় তিনি পরবর্তী কিস্তি থেকে বঞ্চিত হতে পারেন। আপনি যদি চান যে আপনার পরবর্তী কিস্তি বন্ধ না হয়, তাহলে PM কিষাণ যোজনার রেজিস্ট্রেশনের সময় উল্লেখ করা ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং আধার নম্বর চেক করুন। আপনি যদি এটিতে কোনও ত্রুটি খুঁজে পান তবে অবিলম্বে অফিসিয়াল ওয়েবসাইটে যান।

আরও পড়ুন: Krishak Bandhu Next Payment Date: কৃষক বন্ধুর টাকা তাড়াতাড়ি ঢুকছে? স্টেটাসে বড় আপডেট

সরকার এই লোকদের কাছ থেকে টাকা আদায় করছে

সম্প্রতি এমন অনেক ঘটনা সামনে এসেছে, যাতে মানুষ ভুলভাবে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার সুবিধা নিয়ে ধরা পড়েছে। সরকার এখন এই অযোগ্য কৃষকদের কাছ থেকে পুরো টাকা আদায় করছে। যারা প্রতারণা করে কিস্তির টাকা নিয়েছে তাদের কাছ থেকে টাকা আদায়ের কাজ শুরু করেছে রাজ্য সরকারগুলিও। এ ধরনের কৃষকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে যাচ্ছে সরকার।

এখানে যোগাযোগ করবেন

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা সম্পর্কিত যে কোনও সমস্যায় আপনি 011-24300606 নম্বরে কল করে প্রয়োজনীয় তথ্য পেতে পারেন। এছাড়াও, আপনি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার হেল্পলাইন নম্বর (155261) এবং টোল ফ্রি (18001155266) এও কল করতে পারেন। কৃষকরা যদি প্রকল্প সম্পর্কিত আরও তথ্য চান, এর জন্য তাঁদের প্রধানমন্ত্রী কৃষকের ল্যান্ডলাইন নম্বর 011-23381092 বা 011-23382401 নম্বরে কল করতে হবে। একই সময়ে, কৃষকরা pmkisan-ict@gov.in-এ ইমেলও করতে পারেন।

Advertisement

TAGS:
Advertisement