scorecardresearch
 

Stock Market Bull Run: রেকর্ড উচ্চতায় শেয়ারবাজার, ৫ রাজ্যের ভোটের রেজাল্টের প্রভাব দালাল স্ট্রিটেও

Stock Market High Speed Bull Run: ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে রাজ্যসভা ভোটে ভারতীয় জনতা পার্টির বিশাল জয়ের প্রভাব পড়েছে দেশের শেয়ারবাজারে। এদিন প্রাথমিক লেনদেনেই সেনসেক্স ১০২৫ পয়েন্ট বেড়ে তার সর্বকালের সর্বোচ্চ স্তরে ৬৮ হাজারের গণ্ডি অতিক্রম করেছে।

Advertisement
রেকর্ড উচ্চতায় শেয়ারবাজার, ৫ রাজ্যের ভোটের রেজাল্টের প্রভাব দালাল স্ট্রিটেও। রেকর্ড উচ্চতায় শেয়ারবাজার, ৫ রাজ্যের ভোটের রেজাল্টের প্রভাব দালাল স্ট্রিটেও।
হাইলাইটস
  • ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে রাজ্যসভা ভোটে ভারতীয় জনতা পার্টির বিশাল জয়ের প্রভাব পড়েছে দেশের শেয়ারবাজারে।
  • এদিন প্রাথমিক লেনদেনেই সেনসেক্স ১০২৫ পয়েন্ট বেড়ে তার সর্বকালের সর্বোচ্চ স্তরে ৬৮ হাজারের গণ্ডি অতিক্রম করেছে।

Stock Market High Speed Bull Run: ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে রাজ্যসভা ভোটে ভারতীয় জনতা পার্টির বিশাল জয়ের প্রভাব পড়েছে দেশের শেয়ারবাজারে। সোমবার বাজার খুলতেই রকেটের গতিতে বাড়তে থাকে সেনসেক্স সূচক।

শেয়ারবাজারে উচ্ছ্বাসের কারণ
এদিন প্রাথমিক লেনদেনেই সেনসেক্স ১০২৫ পয়েন্ট বেড়ে তার সর্বকালের সর্বোচ্চ স্তরে ৬৮ হাজারের গণ্ডি অতিক্রম করেছে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে স্থিতিশীল নরেন্দ্র মোদী সরকারের ক্ষমতায় ফিরে আসার সম্ভাবনায় দেশেরবাজারে এই উচ্ছ্বাস দেখা দিয়েছে বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা। রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড়ের সাম্প্রতিক রাজ্য নির্বাচনে বিজেপির প্রত্যাশার চেয়ে ভাল ফলাফল আসন্ন লোকসভা নির্বাচনে সুনিশ্চিত জয়ের আশা জাগিয়েছে। 

এই সাফল্য সম্ভাব্যভাবে ভারতীয় ইক্যুইটি বাজারে ক্রমাগত ‘বুল রান’ চলছে, যা অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রচারে কাঠামোগত সংস্কারের জন্য কেন্দ্রে ধারাবাহিক ও স্থিতিশীল সরকারের সম্ভাবনার কারণে বিনিয়োগে গতি ফিরেছে। সেনসেক্সের পাশাপাশি নিফটিতেও আজ উত্থান দেখা গিয়েছে। সোমবারের প্রাথমিক লেনদেনে নিফটি ২০,৫৫০-এর নতুন রেকর্ড উচ্চতায় পৌঁছেছে।

আরও পড়ুন

রেকর্ড উচ্চতায় নিফটি
সোমবার প্রাথমিক লেনদেনে একটি শক্তিশালী বৃদ্ধির পরে, ভারতীয় স্টক মার্কেটের প্রধান সূচক নিফটি সকাল ৯টা ১৫ মিনিট নাগাদ তার নতুন রেকর্ড উচ্চতায় খোলে। নিফটি ২৭৬.৪০ পয়েন্ট বা ১.৩৬ শতাংশ বৃদ্ধির সঙ্গে ২০,৬০০-এর স্তরে খোলে। নিফটিতে আদানি এন্টারপ্রাইজ, আদানি পোর্টস, এনটিপিসি, এসবিআই এবং এলএন্ডটি কোম্পানির শেয়ারে শক্তিশালী বৃদ্ধি দেখা গেছে।

নতুন রেকর্ড উচ্চতায় সেনসেক্স
সোমবার সেনসেক্সের সূচক ৮৮২.৩৮ পয়েন্ট বা ১.৩১ শতাংশের বিরাট বৃদ্ধির সঙ্গে তার সর্বকালের সর্বোচ্চ স্তরে ৬৮ হাজারের গণ্ডি অতিক্রম করে ৬৮,৩৬৩.৫৭ স্তরে খোলে। বাজার খোলার সঙ্গে সঙ্গেই প্রায় ২১৯৪টি শেয়ারের দর বেড়েছে, পাসাপাশি ২৫৯টি শেয়ার লোকসানের সঙ্গে লেনদেন করছিল এবং ১১৯টি শেয়ারের দরে কোনও পরিবর্তন দেখা যায়নি।

Advertisement

Advertisement