scorecardresearch
 

Durgapuja Bonus : দুর্গাপুজোর আগেই বোনাস পাবেন রাজ্য সরকারি কর্মীরা, কবে ঢুকবে অ্যাকাউন্টে ?

সরকারি কর্মীদের একাংশের দাবি, এখনও সেই বোনাস তাঁরা পাননি। তবে ৪ অক্টোবরের মধ্যে সেই বোনাস তাঁদের অ্যাকাউন্টে ঢোকার কথা। অর্থাৎ বুধবারই মিলতে পারে সুখবর। একবারে বেশ কয়েক হাজার টাকা বোনাস পাবেন।

Advertisement
বোনাস বোনাস
হাইলাইটস
  • রাজ্য সরকারি কর্মীদের জন্য বড় খবর
  • এবার বোনাস পাবেন সরকারি কর্মীরা

রাজ্য সরকারি কর্মীদের জন্য বড় খবর। ডিএ নিয়ে আন্দোলন চলছে। তবে এখনও মামলা সুপ্রিম কোর্টে বিচারাধীন। রাজ্য সরকারি কর্মীদের একাংশের আশা, পুজোর আগে বকেয়া মহার্ঘ ভাতা ঘোষণা করে চমক দিতে পারে রাজ্য সরকার। কারণ কেন্দ্রীয় সরকারও ডিএ দেবে পুজোর মধ্যেই। এমনটাই খবর সূত্রের। তবে রাজ্য সরকারি কর্মীরা ডিএ পুজোর আগে পাবেন কি না তা নিয়ে এখনও সরকারের তরফে কোনও মন্তব্য করা না হলেও বোনাস মিলবে সরকারি কর্মীদের।   

রাজ্যের সরকারি কর্মীরা ছাড়াও গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি, জেলা পরিষদ, শিলিগুড়ি মহকুমা পর্ষদ, জিটিএ এবং ডিআরডিসি-তে কর্মরত ব্যক্তিরা অ্যাড হক বোনাস  পাবেন। টাকার অঙ্কটা ৫,৩০০ টাকা। এর আগের বছর এই বোনাস ছিল ৪ হাজার ৮০০ টাকা। তবে এবার তা ৫০০ টাকা বাড়ানো হয়েছে। 

সূত্রের খবর, এই বোনাস সরকারি কর্মীরা এখনও পাননি। যদিও ইদের আগেই মুসলিম সম্প্রদায়ের সরকারি কর্মীরা এই বোনাস পেয়ে গেছেন। এবার পাবেন অন্য ধর্মের লোকজন। সরকারি কর্মীদের একাংশের দাবি, এখনও সেই বোনাস তাঁরা পাননি। তবে ৪ অক্টোবরের মধ্যে সেই বোনাস তাঁদের অ্যাকাউন্টে ঢোকার কথা। অর্থাৎ বুধবারই মিলতে পারে সুখবর। 

আরও পড়ুন

তবে এই বোনাস সবাই পাবেন না। যাঁদের মাসিক বেতন ৩৮ হাজার টাকার মধ্যে ছিল, গত বছর পর্যন্ত তাঁরাই এই বোনাস পেতেন। এ বছর বেতনের ঊর্ধ্বসীমা হয়েছে ৩৯ হাজার টাকা। বর্তমানে রাজ্য সরকারি কর্মচারীর সংখ্যা আড়াই লক্ষের মতো।

সরকারি সূত্রে খবর, গ্রুপ ডি ও লোয়ার ডিভিশন ক্লার্ক হিসেবে যাঁরা সদ্য কাজে যোগ দিয়েছেন, তাঁরাই এই বোনাস পেয়ে থাকেন। আবার যাঁরা অস্থায়ী ভিত্তিতে কাজ করেন, তাঁরাও অ্যাড হক বোনাস পান। 

প্রসঙ্গত, ডিএ নিয়ে (Dearness Allowance) প্রতীক্ষার অবসান হতে চলেছে সরকারি কর্মীদের। মিলবে বর্ধিত হারে ডিএ। আর সেই ডিএ মিলবে দুর্গাপুজোর মধ্যেই। নয়া আপডেট নিয়ে খুশি কেন্দ্রীয় সরকারি কর্মীরা। বেশ কয়েক মাস ধরে এই ডিএ ও ডিআর-এর দিকে তাকিয়ে ছিলেন সরকারি কর্মীরা। পুজো ও দীপাবলির মধ্যে ডিএ মিলুক, চাইছিলেন তাঁরা। তা সত্যি হতে চলেছে। সরকারি কর্মীদের জন্য আরও রয়েছে সুখবর। ১ জুলাই ২০২৩ থেকে কার্যকর হবে এই নিয়ম৷ আগে ৩ শতাংশ ডিএ বৃদ্ধির পরামর্শ দেওয়া হয়েছিল। এখন বলা হচ্ছে, এই পরিমাণ বাড়তে পারে। অর্থাৎ ৪ শতাংশ ডিএ বাড়তে পারে।

Advertisement

 

Advertisement