scorecardresearch
 

Share Market: শেয়ারবাজারে অস্থিরতা, ভোটদানের হার কম বলে? BJP-র আসন কমলে কী হতে পারে?

এমনকী দেখা যাচ্ছে, বাজার খোলার সময় Sensex ও Nifty উত্থান হলেও, বিকেলের দিকে পড়ে যাচ্ছে। লগ্নিকারীদের মনে নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, এখন শেয়ারে লগ্নি করা কি ঠিক হবে? কেন এরকম অবস্থা চলছে? কয়েকটি কারণ নিয়ে আলোচনা করা যাক। 

Advertisement
Share Market Share Market
হাইলাইটস
  • লোকসভা নির্বাচনে ভোটদানের হার
  • FPI বিক্রয়, বাজার মূল্যায়ণ
  • চতুর্থ ত্রৈমাসিকে আয়

শেয়ার বাজারে (Share Market) মাথায় হাত লগ্নিকারীদের। বৃহস্পতিবার একদিনেই ডুবে গিয়েছে সাড়ে ৭ লক্ষ কোটি টাকার বেশি। কয়েক দিন ধরেই স্টক মার্কেটে (Stock Market)। লোকসভা ভোট চালকালীনই একটি অস্থিরতা চলছে শেয়ারবাজারে (Share Bazar)। 

এমনকী দেখা যাচ্ছে, বাজার খোলার সময় Sensex ও Nifty উত্থান হলেও, বিকেলের দিকে পড়ে যাচ্ছে। লগ্নিকারীদের মনে নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, এখন শেয়ারে লগ্নি করা কি ঠিক হবে? কেন এরকম অবস্থা চলছে? কয়েকটি কারণ নিয়ে আলোচনা করা যাক। 

লোকসভা নির্বাচনে ভোটদানের হার

আরও পড়ুন

গত ৩টি দফাতেই দেখা গিয়েছে, লোকসভা ভোটে ভোটদানের হার বেশ কম।  যার প্রভাব পড়ছে শেয়ার বাজারেও। লগ্নি সংস্থা ফিলিপক্যাপিটাল-এর বক্তব্য, পরবর্তী দফাগুলিতে ভোটদানের হার আরও কম হলে শেয়ার বাজারে তার প্রভাব পড়তে পারে।  কারণ, বাজারের একটি বড় অংশেরই আশা, বিজেপি ফের একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসতে চলেছে। তবে কত আসন হতে পারে এনডিএ-র, ৪০০ পেরিয়ে যাবে কিনা, তা বলা মুশকিল। তবে NDA যদি ৩০০ বা ৩৩০ আসনের মধ্যে ঘোরাফেরা করে, বা আরও কমে যায়, তাহলে শেয়ারবাজারে আবার পতন হতে পারে। সে ক্ষেত্রে ইতিবাচক দিক হল, বেশি করে শেয়ার কেনার একটি সুযোগও।  

FPI বিক্রয়, বাজার মূল্যায়ণ

ডিপোজিটরি এনএসডিএল থেকে পাওয়া তথ্য থেকে জানা যাচ্ছে, মে মাসে বিদেশী বহিঃপ্রবাহ বেড়েছে ৫০৭৬ কোটি টাকা। এটি এপ্রিল মাসে ৮,৬৭১ কোটি টাকার বহিঃপ্রবাহের অতিরিক্ত। ইউএস বন্ডের উচ্চ ফলন ছাড়াও এফআইআই বিক্রির জন্য একটি নতুন ফ্যাক্টর রয়েছে। এটি চাইনিজ এবং হংকংয়ের বাজারের আউটপারফরম্যান্স। গত এক মাসে নিফটি ১.৫ শতাংশ কমে গেলে সাংহাই কম্পোজিট ২.৬২ শতাংশ বেড়েছে এবং হ্যাং সেং ৮.৮% বেড়েছে চিন এবং হংকংয়ের বাজারগুলি প্রায় ১০ পিইগুলির সাথে সস্তা যেখানে ভারত এই বাজারগুলির দ্বিগুণ পিই সহ ব্যয়বহুল," জিওজিত ফিনান্সিয়াল সার্ভিসেসের ভি কে বিজয়কুমার৷

Advertisement

চতুর্থ ত্রৈমাসিকে আয়

আয়ের মরশুম এখনও পর্যন্ত কোনও ইতিবাচক চমক দিতে ব্যর্থ হয়েছে। মতিলাল ওসওয়াল সিকিউরিটিজ বলছে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, এইচডিএফসি ব্যাঙ্ক, কোল ইন্ডিয়া, অ্যাক্সিস ব্যাঙ্ক, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক, আল্ট্রাটেক সিমেন্ট, বাজাজ অটো, টেক মাহিন্দ্রা, নেসলে এবং এসবিআই লাইফ ইন্স্যুরেন্সের লাভের অনুমান ছাড়িয়ে 4QFY24-এর আয়ের স্কোরকার্ড এখনও পর্যন্ত সঙ্গতিপূর্ণ। অন্যদিকে, এইচসিএল টেকনোলজিস, এলটিআইমিন্ডট্রি, টাইটান এবং এইচডিএফসি লাইফ ইনসিওর‍্যান্স 4QFY24-এ আশানরূপ ফল করতে পারেনি।

ফেড উদ্বেগ


যদিও মে FOMC মিটিং তুলনামূলকভাবে অপ্রীতিকর ছিল, ফেড রেট কমাতে বিলম্ব নিয়ে উদ্বেগ রয়ে গেছে। প্রশান্ত ট্যাপসে, সিনিয়র ভিপি (গবেষণা), মেহতা ইক্যুইটিজ-এর মতে, বিনিয়োগকারীরা উচ্চ মূল্যায়ন এবং Q4 আয়ের ঋতুতে অনুপ্রাণিত হওয়ার বিষয়ে সতর্ক। 

ভূ-রাজনৈতিক উত্তেজনা

পশ্চিম এশিয়ায় চলমান উত্তেজনা এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সম্পর্কিত উদ্বেগগুলিও বাজারে লগ্নিকারীদের মধ্যে উদ্বেগ সৃষ্টি করছে। বিশ্ববাজারের গতিপ্রকৃতির জল মাপছেন বহু লগ্নিকারী। 

Disclaimer- এই প্রতিবেদন কয়েকজন বিশেষজ্ঞের ব্যক্তিগত মতের ভিত্তিতে লেখা। কার্যকরী ক্ষেত্রে মতামত ভিন্ন হতেই পারে।শেয়ারবাজারে লগ্নি করার বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ মেনে চলুন অথবা নিজের দায়িত্বে বিনিয়োগ করুন। 

Advertisement