scorecardresearch
 

Stock Market Updates: ঝিমিয়ে পড়া শেয়ার বাজার সোমবার থেকে চাঙ্গা হবে? নির্ভর করছে এই ৫ জিনিসের উপর

আগামী সপ্তাহে চিনে কোভিড বৃদ্ধির ঘটনা পর্যবেক্ষণ করা হবে। এটি বাজারের জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে পারে। চিন, আমেরিকা, জাপান এবং বিশ্বের অনেক জায়গায় কোভিডের একটি নতুন রূপ এসেছে। বিশ্বে কোভিড বাড়ছে। ফলে বিনিয়োগকারীরা ভয় পাচ্ছে।

Advertisement
শেয়ার বাজার শেয়ার বাজার
হাইলাইটস
  • সপ্তাহের শেষ, ২৩ ডিসেম্বর শেয়ারবাজারে বড় ধরনের ধস নেমেছে।
  • চিনে করোনার কারণেও বাজারের অবস্থা খারাপ।

সপ্তাহের শেষ, ২৩ ডিসেম্বর শেয়ারবাজারে বড় ধরনের ধস নেমেছে। চিনে করোনার কারণেও বাজারের অবস্থা খারাপ। ফেডারেল রিজার্ভের আক্রমনাত্মক অবস্থানের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে গভীর মন্দার আশঙ্কার মধ্যে শুক্রবার ভারতীয় স্টক মার্কেট বন্ধ হয়ে গেছে। বিএসই সেনসেক্স ৬০ হাজারে নেমে আসে এবং মন্দার আশঙ্কায় শুক্রবার ভারতীয় শেয়ারবাজার বন্ধ হয়ে যায়। গত সপ্তাহের শেষ ব্যবসায়িক দিনে সেনসেক্স ৫৯,৮৪৫ এ এবং নিফটি ১৭,৮০৭ এ বন্ধ হয়েছে। সোমবার, ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া সপ্তাহে, পাঁচটি জিনিস বাজারের গতিবিধি নির্ধারণ করতে পারে।

কোভিডের বাড়বাড়ন্ত
আগামী সপ্তাহে চিনে কোভিড বৃদ্ধির ঘটনা পর্যবেক্ষণ করা হবে। এটি বাজারের জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে পারে। চিন, আমেরিকা, জাপান এবং বিশ্বের অনেক জায়গায় কোভিডের একটি নতুন রূপ এসেছে। বিশ্বে কোভিড বাড়ছে। ফলে বিনিয়োগকারীরা ভয় পাচ্ছে।

অর্থনৈতিক তথ্য
নভেম্বর মাসের জন্য রাজস্ব ঘাটতি সংক্রান্ত পরিসংখ্যান ৩০ ডিসেম্বর প্রকাশিত হবে। এ ছাড়া ১৬ ডিসেম্বর শেষ হওয়া সপ্তাহে ব্যাংকগুলোর ঋণ ও আমানত বৃদ্ধি সংক্রান্ত তথ্য এবং ২৩ তারিখে শেষ হওয়া সপ্তাহের বৈদেশিক মুদ্রার রিজার্ভের তথ্য শুক্রবার প্রকাশ করা হবে।

আরও পড়ুন- এই কৃষকরা পাবেন না পিএম কিষাণের পরের কিস্তির টাকা, কারণটা কী?

অপরিশোধিত তেলের দাম
আগামী সপ্তাহে সবার নজর থাকবে অপরিশোধিত তেলের দামের দিকেও। টানা দ্বিতীয় সপ্তাহে তেলের দাম বেড়েছে।  মন্দার আশঙ্কার মধ্যে গত তিন সপ্তাহ ধরে ব্রেন্ট ফিউচার ব্যারেল প্রতি ৮৫ ডলারের এর নিচে রয়েছে। গত সপ্তাহে আন্তর্জাতিক বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুড ফিউচার প্রায় ৬ শতাংশ বেড়ে ৭৯ ডলার ব্যারেল হয়েছে। রাশিয়ার তেলের উপর গত সপ্তাহে আন্তর্জাতিক বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুড ফিউচার প্রায় ৬ শতাংশ বেড়ে ৭৯ ব্যারেল হয়েছে। রাশিয়ান তেলের উপর ইইউ মূল্য সীমা আরোপ করার পর উৎপাদন কমানোর আলোচনায় টানা দ্বিতীয় সপ্তাহে তেলের বাজার বেড়েছে।

Advertisement

আইপিও
পরের সপ্তাহে একটি কোম্পানির আইপিএও খুলছে এবং একটি বিনিয়োগের জন্য খোলা হয়েছে। তবে যারা এতে বিনিয়োগ করবেন তারা দু দিন পর্যন্ত সুযোগ পাবেন। রেডিয়েন্ট ক্যাশ ম্যানেজমেন্ট সার্ভিসেসের আইপিও ২৭ ডিসেম্বর পর্যন্ত খোলা থাকবে। এটি ২৩ ডিসেম্বর বিনিয়োগের জন্য উন্মুক্ত ছিল। দ্বিতীয় আইপিও হবে সাহ পলিমারের, যা বিনিয়োগের জন্য ৩০ ডিসেম্বর খোলা হবে। এছাড়া ২৯ ডিসেম্বর কেফিন টেকনোলজিসের শেয়ারের তালিকা করা যাবে। কোম্পানির ১৫০০ কোটি টাকার আইপিও ২.৫৯ বার সাবস্ক্রাইব হয়েছে।

বিদেশী বিনিয়োগকারী
বিদেশী প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের (এফআইআই) এবং বিদেশী পোর্টফোলিও বিনিয়োগকারীদের (এফপিআই) প্রবাহ অস্থির থাকে। যাইহোক, দেশীয় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা (DIIs) দেশের প্রবৃদ্ধির প্রতি আস্থা বজায় রেখেছে এবং বাজারে টিকে আছে। তথ্য অনুসারে, ২৩ ডিসেম্বর শেষ হওয়া সপ্তাহে, এফআইআইগুলি নেট ভিত্তিতে প্রায় ১,000 কোটি টাকার শেয়ার বিক্রি করেছে। একই সময়ে, ডিআইআই প্রায় ৮,৫00 কোটি টাকার শেয়ার কিনেছে।

আরও পড়ুন- পালং শাকের সঙ্গে গাঁজার চাষ! খেলেন ২০০ জন, তারপর যা হল...

 

Advertisement