scorecardresearch
 

বিদেশি বিশ্ববিদ্যালয় ভারতে ক্যাম্পাস খুলতে চাইলে UGC-র অনুমতি আবশ্যিক

জগদেশ কুমার বলেন, যে সমস্ত বিশ্ববিদ্যালয়গুলি ভারতে শিক্ষাদান করবে, তাদের নিশ্চিত করতে হবে যে, এদেশে তাদের শিক্ষার মান মূল ক্যাম্পাসের মতোই থাকবে। তিনি মনে করেন, ভারতে বিদেশি বিশ্ববিদ্যালয়গুলি ক্যাম্পাস খোলার পর উচ্চশিক্ষার চিত্রটাই বদলে যাবে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • বিদেশি বিশ্ববিদ্যালয় ভারতে খুলতে গেলে মানতে হবে কিছু নিয়ম
  • প্রাথমিক অনুমোদন থাকতে হবে ইউজিসি-র
  • লাগু করা যাবে শুধু ভারতীয় আইন

যে সমস্ত বিদেশি বিশ্ববিদ্যালয় ভারতে ক্যাম্পাস তৈরি করছে তাদের বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বা ইউজিসি-র (UGC) তরফে ১০ বছরের প্রথমিক অনুমোদন থাকতে হবে, বিস্তারিত গাইডলাইন প্রকাশ করে এমনটাই জানালেন ইউজিসি-র চেয়ারম্যান এম জগদেশ কুমার। তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়গুলিকে নিশ্চিত অনুমোদন পেতে সমস্ত প্রয়োজনীয় বিষয়গুলি পূরণ করতে হবে। 

ইউজিসি-র চেয়রাম্যান জানান, ভারতীয় পড়ুয়াদের পাশাপাশি বিদেশি শিক্ষার্থীরাও ওই বিশ্ববিদ্যালয়গুলিতে পড়াশোনে করতে পারবে। একইসঙ্গে ওই বিশ্ববিদ্যালয়গুলি বেছে নিতে পারবে নিজস্ব ভর্তি প্রক্রিয়া। 

এই প্রসঙ্গে জগদেশ কুমার আরও বলেন, "তারা (বিশ্ববিদ্যালয়গুলি) রেগুলার কোর্স চালি রাখতে পারবে। তাদের শিক্ষকেরাও রেগুলার হবেন। সেমেস্টারের মাঝে কোনও শিক্ষক ছেড়ে যেতে পারবেন না। এছাড়াও ক্যম্পাসে মহিলাদের নিরাপত্তা ও ব়্যাগিং নিয়ে ইউদিসি-র নির্দেশিকা অনুসরণ করতে হবে। তারা শুধুমাত্র ভারতী আইন প্রয়োগ করতে পারবে।" 

জগদেশ কুমার বলেন, যে সমস্ত বিশ্ববিদ্যালয়গুলি ভারতে শিক্ষাদান করবে, তাদের নিশ্চিত করতে হবে যে, এদেশে তাদের শিক্ষার মান মূল ক্যাম্পাসের মতোই থাকবে। তিনি মনে করেন, ভারতে বিদেশি বিশ্ববিদ্যালয়গুলি ক্যাম্পাস খোলার পর উচ্চশিক্ষার চিত্রটাই বদলে যাবে। তাঁর মতে, এতে শিক্ষার্থীরা উপকৃত হবেন। এদেশে বিদেশী বিশ্ববিদ্যালয়গুলি ক্যাম্পাস খোলার জন্য গাইডলাইনের যে খসরা তৈরি করা হয়েছে তা ইউজিসি-র ওয়েবসাইটে থাকবে বলেও জানান তিনি। এটি নয়া শিক্ষানীতি ২০২০-কে উৎসাহিত করবে বলেও আশাবাদী ইউজিসি-র চেয়ারম্যান।    

আরও পড়ুন - বিনামূল্যে মাধ্যমিকের টেস্ট পেপার বিলি করবে পর্ষদ, কীভাবে পাবে পরীক্ষার্থীরা?

 

Advertisement